জেতা হলো না বাংলাদেশের শিরোপা

RCN24BD-জেতা হলো না
ঢাকা-RCN24BD: কিন্তু হল না গ্রুপ পর্ব ও সেমিফাইনালে দাপট দেখানো বাংলাদেশ, ফাইনালে এসে ৩-১ গোলে হেরে গেল তিনবারের চ্যাম্পিয়নদের কাছে।সাফ নারী চ্যাম্পিয়নশিপের এবারের আসরে বাংলাদেশের পারফরমেন্স দেখে ধারণা করা হচ্ছিল ফাইনালে ভারতের বিপক্ষে জয় নিয়ে প্রথমবারের মতো শিরোপা জয়ের আনন্দে মেতে উঠবে সাবিনা খাতুন ও তার দল। কিন্তু তা আর হলো না।

তবে খুব বেশি হতাশার কোন কারণ নেই লাল-সবুজের প্রমীলাদের ভারতের কাছে হেরে গেলেও। কেননা, তারা চ্যাম্পিয়ন না হলেও প্রথমবারের মতো সাফ নারী চ্যাম্পিয়নশিপে রানার্সআপ হওয়ার গৌরব অর্জন করলো কোচ গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা।

ঐদিকে বাংলাদেশকে হারিয়ে সাফে টানা চতুর্থবারের মতো চ্যাম্পিয়নের মুকুট জিতলো দক্ষিণ এশিয়ার নারী ফুটবেলের পরাশক্তি ভারত।

বুধবার (৪ জানুয়ারি) শিলিগুঁড়ির কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে শিরোপা লড়াইয়ের মিশনে প্রথমেই এগিয়ে যায় তিনবারের চ্যাম্পিয়ন ভারত। ম্যাচের বয়স যখন ১২ মিনিট তখন সাসমিতার দেয়া ক্রস থেকে বাংলাদেশ জালে বল জড়ান ফরোয়ার্ড দাঙ্গমেই গ্রেসি। আর তাতেই ১-০তে লিড পায় স্বাগতিকরা। তবে ব্যবধানটা খুব বেশিক্ষণ ধরে রাখতে পারেনি ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

৩৮ মিনিটে ভারত সীমানায় দারুণ এক গোছোলে আক্রমণ রচনা করে সিরাত জাহান স্বপ্নাকে বল এগিয়ে দেন মারিয়া মান্ডা। আর সেই বলটিকে প্রতিপক্ষের জালে ঠেলে দিয়ে লাল সবুজের প্রমীলা দলকে ১-১ এ সমতায় ফেরান সেমিফাইনালের হ্যাটট্টিক কন্যা স্বপ্না।

অন্যদিকে শিরোপা নির্ধারণী ম্যাচে নিজেদের মাটিতে সমতায় ফেরাটা যেন মেনেই নিতে পারছিলো না ভারত। সেই লক্ষ্যে প্রথমার্ধেই ব্যবধান বাড়াতে বেশ কয়েকবার বাংলাদেশ সীমানায় আক্রমণ রচনা করেছে দলটির আক্রমণভাগ। কিন্তু বাংলাদেশের রক্ষণের সামনে তাদের আক্রমণভাগ পরাস্ত হলে সমতা নিয়েই যেতে হয় বিরতিতে।

বিরতির পরে আর আটকে রাখা যায়নি ভারতকে। ৬২ মিনিটে সাসমিতার গোলে ২-১ এ পিছিয়ে পড়ে বাংলাদেশ। এর ঠিক ৪ মিনিট পরে স্কোর লাইন ৩-১ এ নিয়ে যান ইন্দু মাঠি। আর ইন্দুর এই গোলেই ম্যাচ থেকে ছিটকে যায়, বাংলাদেশ। এরপর ম্যাচের বাদবাকি সময়ে আর কোন গোলের দেখা না পেলে হারের গ্লানি নিয়েই মাঠ ছাড়তে হয়, বাংলাদেশ নারী দলকে। আর ভারতের মেয়েরা মাঠ ছাড়ে টানা চতুর্থ শিরোপা জয়ের উল্লাসে মেতে ওঠে।

 

সম্পর্কিত সংবাদ