১২২ রানে এগিয়ে আছে টাইগাররা চতুর্থ দিন শেষে

RCN24BD-১২২ রানে এগিয়ে আছে টাইগাররা ,

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে চতুর্থ দিন শেষে টাইগারদের লিড বেড়ে দাঁড়িয়েছে ১২২ রান।টাইগারদের ৫৯৫ রানের বিশাল স্কোরের জবাবে প্রথম ইনিংসে পিছিয়ে থেকে চতুর্থ দিন ব্যাট করতে নেমে স্বাগতিক নিউজিল্যান্ড ১৪৮.২ ওভারে অলআউট হওয়ার আগে তোলে ৫৩৯ রান।

মুশফিক বাহিনী স্বাগতিকদের থেকে ৫৬ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে। দ্বিতীয় ইনিংসে সফরকারীদের সংগ্রহ তিন উইকেট হারিয়ে ৬৬ রান। উইকেটে আছেন মুমিনুল হক (১০)। দিনের খেলা শেষ হওয়ার আগে রানআউট হন মেহেদি হাসান মিরাজ (১)।

ওপেনার তামিম ২৫ রান করে বিদায় নেন। স্যান্টনারের বলে বোল্ড হওয়া তামিমের ইনিংসে ছিল দুটি বাউন্ডারির মার। এর আগে রান নিতে গিয়ে কোমরে আঘাত পেয়ে মাঠ ছাড়েন ইমরুল কায়েস। মাঠ ছাড়ার আগে তার ব্যাট থেকে ৩৮ বলে দুই চার আর এক ছক্কায় আসে ২৪ রান।

মাহমুদুল্লাহ রিয়াদ ব্যাট হাতে আবারো বড় ইনিংস খেলতে ব্যর্থ হন। দলীয় ৬৩ রানের মাথায় ওয়াগনারের বলে বিদায় নেন ৫ রান করা রিয়াদ।

ওয়েলিংটনে প্রথম টেস্টে বাংলাদেশের বিপক্ষে তৃতীয় দিন শেষে তিন উইকেট হারিয়ে ২৯২ রান তোলে নিউজিল্যান্ড। স্বাগতিকরা ৩০৩ রানে পিছিয়ে থেকে চতুর্থ দিনের খেলা শুরু করে হাতে সাত উইকেট নিয়ে।

কিউই ওপেনার জীত রাভাল ২৭ রানে সাজঘরে ফিরলেও চতুর্থ দিন আউট হওয়ার আগে আরেক ওপেনার টম ল্যাথাম করেন ১৭৭ রান। তার ৩২৯ বলে সাজানো ইনিংসে ছিল ১৮টি চার আর একটি ছক্কা। নিজের টেস্ট ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি তুলে নেন নিউজিল্যান্ডের এই ওপেনার।

আগে দলপতি কেন উইলিয়ামসন ৫৩ আর রস টেইলর ৪০ রান করে বিদায় নেন। মাঝে হেনরি নিকোলস ৫৩ রানের আরেকটি ইনিংস খেলেন। কলিন ডি গ্রান্ডহোম ১৪ রানে বিদায় নেন।

অন্যদিকে উইকেটরক্ষক ব্যাটসম্যান ওয়াটলিংকে বিদায় করেন মাহমুদুল্লাহ রিয়াদ। ব্যক্তিগত ৪৯ রানে উইকেটের পেছনে ইমরুলের গ্লাভসবন্দি হন ওয়াটলিং। মাহমুদুল্লাহ রিয়াদ ব্যক্তিগত প্রথম ওভারের প্রথম বলেই এই উইকেট পান। পঞ্চম বলেই ফিরিয়ে দেন নতুন ব্যাটসম্যান টিম সাউদিকে। এলবির ফাঁদে পড়ার আগে সাউদি ১ রান করেন। এরপর নেইল ওয়াগনারকে (১৮) ইমরুলের গ্লাভসবন্দি করেন রাব্বি।

শেষ ব্যাটসম্যান হিসেবে বিদায় নেওয়ার আগে মিচেল স্যান্টনার ৭৩ রান করেন। উইকেটের আরেকপ্রান্তে অপরাজিত ছিলেন ট্রেন্ট বোল্ট (৪)। স্যান্টনারকে বোল্ড করেন শুভাশীষ।

একটি উইকেট তুলে নেন তাসকিন। বাংলাদেশের হয়ে তিনটি উইকেট তুলে নেন রাব্বি। দুটি করে উইকেট পেয়েছেন সাকিব-রিয়াদ-শুভাশীষ।

আগে প্রথম ইনিংসে টাইগারদের পক্ষে সর্বোচ্চ ইনিংসটি আসে সাকিবের ব্যাট থেকে। দলীয় ৫৩৬ রানের মাথায় নেইল ওয়াগনারের বলে বোল্ড হওয়ার আগে ২৭৬ বলে ২১৭ রানের চোখ ধাঁধানো ইনিংস উপহার দেন বাংলাদেশের ‘ক্রিকেট বিজ্ঞাপন’।

দ্বিতীয় সর্বোচ্চ ইনিংসটি খেলেন ইনজুরি থেকে ফেরা অধিনায়ক মুশফিকুর রহিম। ১৫৯ রানের (২৬০ বল) ঝলমলে ইনিংস খেলে মাঠ ছাড়েন ‘মি. ডিপেন্ডেবল’। এছাড়া তৃতীয় ব্যাটসম্যান হয়ে নামা মুমিনুলের ব্যাট থেকে আসে ৬৪ রান, ওপেনার তামিম করেন ৫৬ রান।

ঐদিকে নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন ওয়াগনার। আর দু’টি করে উইকেট নেন বোল্ট ও সাউদি।

 

সম্পর্কিত সংবাদ