April 18, 2024
জ্বালানি তেলের দাম কমল

জ্বালানি তেলের দাম কমল

Read Time:2 Minute, 39 Second

জ্বালানি তেলের দাম কমিয়ে প্রজ্ঞাপন জারি করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ।

আজ বৃহস্পতিবার (৭ মার্চ) রাষ্ট্রপতির আদেশক্রমে প্রজ্ঞাপনে সই করেছেন জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের উপসচিব শেখ মোঃ বেলায়েত হোসেন। আগামীকাল শুক্রবার থেকে নতুন দাম কার্যকর করা হবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, জ্বালানি তেলের সর্বশেষ মূল্য সমন্বয় (২০২২ সালের ২৯ আগস্ট) পরবর্তী সময়ে কোভিড মহামারি-উত্তর সরবরাহ সংকট, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনার প্রেক্ষিতে সমুদ্র পথে জ্বালানি পণ্যের প্রিমিয়াম, পরিবহন ভাড়া, বিমা এবং ব্যাংক সুদের হারও ব্যাপক পরিমাণে বৃদ্ধি পেয়েছে। উল্লিখিত সময়ে শুধুমাত্র মার্কিন ডলারের বিপরীতে দেশীয় মুদ্রা অবমূল্যায়িত হয়েছে এবং বিশ্ববাজারে জ্বালানি তেলের (প্রধানত ডিজেল) মূল্যে অস্থিতিশীলতা বিরাজ করছে।

এতে বলা হয়েছে, ডিজেল ও কেরোসিনের দাম প্রতি লিটারে ১০৯ টাকা থেকে ৭৫ পয়সা কমিয়ে ১০৮.২৫ টাকা করা হয়েছে, অকটেনের দাম লিটারপ্রতি ১৩০ টাকা থেকে ৪ টাকা কমিয়ে ১২৬ টাকা করা হয়েছে, পেট্রলের দাম প্রতি লিটারে ১২৫ টাকা থেকে ৩ টাকা কমিয়ে করা হয়েছে ১২২ টাকা।

প্রজ্ঞাপনে বলা হয়, ফর্মুলা/ গাইডলাইন অনুসারে এখন থেকে প্রতি মাসেই জ্বালানি তেলের আমদানি/ ক্রয়মূল্যের আলোকে ভোক্তা পর্যায়ে বিক্রয়মূল্য সমন্বয় করা হবে।

এর আগে গত ২৯ ফেব্রুয়ারি জ্বালানি তেলের স্বয়ংক্রিয় পদ্ধতিতে মূল্য নির্ধারণের নির্দেশিকার প্রজ্ঞাপন প্রকাশ করেছে। তারই ধারাবাহিকতায় আজ বৃহস্পতিবার প্রাইসিং ফর্মুলা অনুসারে জ্বালানি তেলের মূল্য সমন্বয়ের প্রজ্ঞাপন প্রকাশ করা হয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
বাসের ধাক্কায় অটোরিকশা উল্টে চালকের মৃত্যু Previous post গাইবান্ধায় সড়ক দুর্ঘটনায় এক শিশুর মৃত্যু
ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে রংপুরে Next post ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে রংপুরে