February 23, 2024
আগামী ১৫ জুন থেকে বন্ধ হচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার

আগামী ১৫ জুন থেকে বন্ধ হচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার

Read Time:2 Minute, 54 Second

আগামী ১৫ জুনের পর আর ব্যবহার করা যাবে না এই ওয়েব ব্রাউজিং সাইটটি, জানিয়েছে মাইক্রোসফট কর্তৃপক্ষ।

১৯৯৫ সালে আইকনিক ব্রাউজারের পথ চলা শুরু। উইন্ডোজ ৯৫ অপারেটিং সিস্টেমের সঙ্গে অ্যাড অন প্যাকেজ হিসাবে লঞ্চ হয়েছিল ব্রাউজারটি। প্রথমে অ্যাড অন প্যাকেজ হিসাবে লঞ্চ হলেও পরে তা বিনামূল্যে ডাউনলোডের সুযোগ করে দেয় মাইক্রোসফট।

২০০৩ সালে সাফল্যের শিখরে পৌঁছায় ইন্টারনেট এক্সপ্লোরার। তখন বিশ্বব্যাপী ব্যবহৃত সব ইন্টারনেট ব্রাউজারের ৯৫ শতাংশই ধরে রেখেছিল এক্সপ্লোরার। যদিও প্রতিযোগিতার বাজারে একের পর এক নতুন ব্রাউজার আসায় ধীরে ধীরে আইকনিক ব্রাউজারের জনপ্রিয়তা কমতে শুরু করে।

২০১৬ সালেই ব্রাউজারটির ফিচার ডেভেলপমেন্টের কাজ বন্ধ করার সিদ্ধান্ত নেয় মাইক্রোসফট। তখন মাইক্রোসফট ‘এজে’ নামের নতুন একটি ব্রাউজার বাজারে আনে। এরপর থেকে নতুন ব্রাউজারের ওপরে মনোনিবেশ শুরু করে মার্কিন প্রতিষ্ঠানটি। মূলত ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধের প্রাথমিক সিদ্ধান্ত তখনই নিয়েছিল প্রতিষ্ঠানটি।

এরপর ২০২০ সাল থেকে পর্যায়ক্রমে বন্ধ হতে থাকে এক্সপ্লোরারের সার্ভিস। ২০২০ সালের নভেম্বর মাসে মাইক্রোসফট টিম থেকে বন্ধ করা হয় ইন্টারনেট এক্সপ্লোরার সাপোর্ট।

২০২১ সালের আগস্ট মাসে মাইক্রোসফট ৩৬৫ থেকে ইন্টারনেট এক্সপ্লোরার সাপোর্ট বন্ধ হয়। সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে দেখা গেছে, আগামী ১৫ জুন থেকে সার্ভিসটি সব রকমের ফিচার পুরোপুরি বন্ধ করে দেবে।

এদিকে মাইক্রোসফট এজে এর প্রোগ্রাম ম্যানেজার শন লিন্ডারসে জানান, ইন্টারনেট এক্সপ্লোরারের ভবিষ্যৎ মাইক্রোসফট এজের উপর নির্ভর করছে।

শন লিন্ডারসে আরও জানিয়েছেন, মাইক্রোসফট এজে -এর মধ্যেই রয়েছে ইন্টারনেট এক্সপ্লোরারের মুড। ফলে সব লেগাসি ওয়েবসাইট সরাসরি এজে ব্রাউজার ব্যবহার করে খোলা যাবে।

আরসিএন ২৪ বিডি/ ১৩ জুন ২০২২

Happy
Happy
0 %
Sad
Sad
100 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আজ থেকে চলবে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ Previous post আজ থেকে চলবে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’
চুরি করা গরুর মাংস বিক্রি করতে গিয়ে চেয়ারম্যানের ভাতিজা আটক Next post চুরি করা মাংস বিক্রি করতে গিয়ে চেয়ারম্যানের ভাতিজা আটক