ফেসবুক ব্যবহারের আগে এই তথ্য গুলো জেনে নিন

ফেসবুক ব্যবহারের আগে এই তথ্য গুলো জেনে নিন

সেপ্টেম্বর ১৬, ২০১৯ 0 By আরসিএন২৪বিডি.কম

বর্তমান বিশ্ব ঘিরে প্রতিদিন নতুন ফেসবুক ব্যবহারকারী প্রায় ৬০০,০০০ লাখ। কিন্তু আমরা জানিনা ফেসবুক সম্পর্কে অনেক তথ্য যেমন ২০০৯ সালে চিনে ফেসবুক ব্যবহারকে নিষিদ্ধ করা হয়েছিল৷
ফেসবুক সম্পর্কে কিছু অজানা তথ্য :
১) ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ৷ কিন্তু অনেকেই হয়ত জানেন না, মার্ককে ফেসবুক থেকে কখনই ব্লক করা সম্ভব নয়৷

২) বহু মানুষের মৃত্যুর জন্য দায়ী ফেসবুকের ‘আনফ্রেন্ড’ অপসনটি৷

৩) ব্যবহারকারীকে নিজের পছন্দের ভাষা ব্যবহারের সুযোগ দিচ্ছে সাইটটি৷

৪) ফেসবুকে এখনও প্রায় ৩০ মিলিয়ন মৃত ইউজার অ্যাকাউন্ট রয়েছে৷

৫) ‘ফেসবুকে অন হলেই এক চড়৷’ এমনই অদ্ভুত নির্দেশ দিয়েছিলেন এক ব্লগার৷ তিনি নাকি কাজটির জন্য এক মহিলাকে হায়ারও করেছিলেন৷

৬) প্রত্যেকদিন প্রায় ৬০০,০০০ লাখ ফেসবুক অ্যাকাউন্টে হ্যাকিংয়ে্র চেষ্টা হয়ে থাকে৷

৭) লগ-আউটের উপর পরও ফেসবুকে থেকে যায় হিস্ট্রি৷ ইউজার প্রতিদিন কোন সাইটগুলিতে ভিজিট করছেন, তা সবই থেকে যায় ফেসবুকে৷

৮) ফেসবুকে স্ট্যাটাস আপলোড করার ট্রেন্ড বহুদিনের৷ কিন্তু, জানেন কি প্রতি তিনজনের মধ্যে একজন ফেসবুক ভিজিট করার পর নিজের জীবন নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করেছেন৷

৯) ফেসবুকে ফেক অ্যাকাউন্টকে ঘিরে ঘটেছিল আরও এক মজার ঘটনা৷ যেখানে এক মহিলাকে জেলবন্দী করা হয় ২০ মিনিটের জন্য৷ তার অপরাধ, ভুয়া অ্যাকাউন্ট তৈরি করে নিজেই নিজের অ্যাকাউন্টে অপমানজনক ম্যাসেজ পাঠিয়েছিলেন৷

১০)ফেসবুক ব্যবহারকারী তরুণদের গড়ে ৩০০ জন করে বন্ধু রয়েছে। আর শতকরা ৭৫ ভাগ তরুণের সঙ্গে তাঁর অভিভাবকেরা ফেসবুকে বন্ধুত্ব গড়ে তুলেছেন। ফেসবুক ব্যবহারকারীরা প্রতিমাসে গড়ে অন্তত সাড়ে আট ঘণ্টা শুধু ফেসবুকেই সময় কাটান।

১১) সবার আগে ফেসবুক চালিয়েছেন কে? অনেকেই হয়তো ধারণা করেন যে, ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা ও বর্তমান প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ ছাড়া আর কে হবেন তিনি! কিন্তু আসলে ফেসবুক ব্যবহারকারী হিসেবে জাকারবার্গ চতুর্থ।

তাহলে তাঁর আগে ফেসবুকে অ্যাকাউন্ট খুলেছিলেন কে? আগের তিনটি অ্যাকাউন্ট খোলা হয়েছিল ফেসবুক পরীক্ষামূলক চালানোর জন্য। প্রথম তিনটি আইডি রাখা হয়েছিল পরীক্ষামূলকভাবে ফেসবুক চালানোর জন্য। আর এ তালিকার চতুর্থ অ্যাকাউন্টটি জাকারবার্গের। প্রথম দশজন ফেসবুক ব্যবহারকারীর সবাই ছিলেন জাকারবার্গের সুপরিচিত।

জাকারবার্গ ছাড়াও এই তালিকায় আছেন ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা ক্রিস হিউজ, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে জাকারবার্গের রুমমেট আরি হাসিত। এ ছাড়াও পরিচিতদের মধ্যে ছিলেন ডাস্টিন মস্কোভিজ, অ্যান্ড্রু ম্যাককুলাম ও ক্রিস পাটনাম।

১২) বর্তমানে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ১২০ কোটির বেশি। কিন্তু ফেসবুকের যত অ্যাকাউন্ট আছে, সব অ্যাকাউন্টধারীই কী বাস্তবের মানুষ? প্রযুক্তি গবেষণাপ্রতিষ্ঠান ইমার্কেটার্সের গবেষকেরা হিসাব করে দেখেছেন,

ফেসবুকে ১০ শতাংশের বেশি অ্যাকাউন্টের মালিক কোনো মানুষ নয়। ফেসবুকে ১০ কোটিরও বেশি অ্যাকাউন্ট রয়েছে পশু, বস্তু বা কোনো ব্র্যান্ডের নামে। আর ফেসবুক ব্যবহার শুরুর পর থেকে এখন পর্যন্ত তিন কোটি মানুষ পৃথিবীর মায়া কাটিয়ে গেছেন।
মার্ক জুকারবার্গের ধর্ম
মার্ক জুকারবার্গের জীবনী
মার্ক জুকারবার্গের সেরা ১০ টি উক্তি>>
(১) দ্রুত পরিবর্তনশীল বিশ্বে ব্যর্থ হওয়ার একটি মাত্র উপায় আছে আর তা হল ঝুঁকি না নেয়া।

(২)আমরা মানুষের সম্পর্কে কী জানতে চাই, সেটি প্রশ্ন না। প্রশ্ন হল মানুষ তাদের সম্পর্কে কতটুকু জানাতে চায়।

(৩) আমি আমার ডর্ম রুমে ফেসবুকের কোড লিখেছি এবং সেখান থেকেই ফেসবুক চালু করেছি। প্রতি মাসে ৮৫ ডলারের বিনিময়ে আমি সার্ভার ভাড়া করেছিলাম, এই টাকা জোগাতে আমি সাইটে একটি বিজ্ঞাপন দিয়েছিলাম।

আর এখন পর্যন্ত বিজ্ঞাপন দিয়েই আমরা আমাদের খরচ জোগাচ্ছি।

(৪) আপনার সামনে একটি কাঠবিড়ালি মারা যাচ্ছে, এটি আপনার কাছে বেশি গুরুত্বপূর্ণ মনে হচ্ছে যেখানে আফ্রিকায় প্রতিনিয়তই মরছে মানুষ।

(৫) দ্রুত কাজ করে অন্যকে অতিক্রম করুন। আপনি যদি সেটি না পারেন, তাহলে বুঝতে হবে আপনি খুব দ্রুত কাজ করতে পারছেন না।

(৬)এটা খুবই বিকৃত চিন্তাভাবনা, কিন্তু এর মধ্য দিয়ে আমাকেও যেতে হয়েছে যেখানে মানুষ আমার কাজকে ছোট করে দেখত। তবে এর ফলে আমরা আরও বড় পরিসরে কাজ করে মানুষকে অবাক করে দেয়ার মতো উদ্যম পাই।

(৭)কেউ কেউ খুব স্মার্ট কিংবা দক্ষ হতে পারে, কিন্তু তারা যদি তাতে বিশ্বাস না রাখে, তাহলে তারা কঠোর পরিশ্রমে আগ্রহী হয় না।

(৮) কাজটি করছি, তাহলে সময় কাটানোটা আমার কাছে মূল্যহীন।

(৯) আপনার সম্পর্কে একটা মুভিতে কি বলা হল কিংবা আপনি কী বলছেন, তাতে অন্যরা খুব একটা গুরুত্ব দেবে না। আপনি কী করেছেন, সবাই সেটি দেখতে চায়।

(১০) সিলিকন ভ্যালিতে সবার মধ্যে একটা মনোভাব কাজ করে যে আমাকে এখানে কিছু একটা করতেই হবে। কিন্তু কিছু করার জন্য এটাই একমাত্র জায়গা নয়।

আমি যদি এখন শুরু করতাম, তাহলে আমি বোস্টনকে বেছে নিতাম। সিলিকন ভ্যালি ব্যাপারটা কেমন যেন সংকীর্ণ মনে হয় আমার কাছে যা সত্যিই বিরক্তিকর।

আরসিএন ২৪বিডি ডট কম