February 24, 2024
NID কার্ড ডাউনলোড করার নিয়ম

NID কার্ড ডাউনলোড করার নিয়ম

Read Time:4 Minute, 57 Second

অনলাইন থেকে নিজেই নিজের ভোটার আইডি কার্ড ডাউনলোড করুন। শুধুমাত্র আপনার ভোটার স্লিপ নম্বর/এনআইডি নং ও মোবাইল নম্বর দিয়ে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন।

জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করার নিয়ম:

ধাপ ১- মোবাইল অ্যাপ ডাউনলোড
প্রথমে ফেইস ভেরিফিকেশনের জন্য নির্বাচন কমিশনের মোবাইল অ্যাপ NID Wallet অপর মোবাইলে ইন্সটল করতে হবে। ইন্সটল করার জন্য গুগল অ্যাপসে যান। সার্চ করুন NID Wallet লিখে। তারপর অ্যাপটি ইন্সটল করুন।

ধাপ ২- রেজিস্ট্রেশন ও লগ ইন

স্লিপ নম্বর, জাতীয় পরিচয়পত্র বা ভোটার আইডি কার্ড নাম্বার দিয়ে এনআইডি সেবার ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে হবে। যদি ২০১৯ এর পর ভোটার হয়ে থাকেন হয়তো আপনার ভোটার আইডি স্লিপ আছে। আপনি স্লিপ নম্বর দিয়ে জাতীয় পরিচয়পত্র বের করতে পারবেন।

জাতীয় পরিচয়পত্র উইং এর রেজিস্ট্রেশন করেই ভোটার আইডি কার্ড ডাউনলোড করে এবং তা প্রিন্ট ও লেমিনেটিং করে ব্যবহার করতে পারবেন।

এখন, জাতীয় পরিচয়পত্রের ওয়েবসাইটে আপনাকে একাউন্ট রেজিস্টার বা সাইন আপ করতে হবে। নিচের ধাপগুলো অনুসরণ করুন।

ধাপ ১- জাতীয় পরিচয়পত্র একাউন্ট এই লিংকে যান। নিচের মত একটি পেইজ আসবে

২- জাতীয় পরিচয় পত্র / ভোটার আইডি কার্ড / স্মার্ট কার্ড নম্বর বা স্লিপ নম্বর লিখুন। আপনার জন্মতারিখ ও ছবিতে দেখানো কোডটি টাইপ করে সাবমিট বাটনে ক্লিক করুন।

৩- এবার আপনার বর্তমান ও স্থায়ী ঠিকানা (বিভাগ, জেলা, উপজেলা) বাছাই করুন। নিচের ছবির মত।

৪- উপরের সব তথ্য সঠিক থাকলে আপনার মোবাইল নম্বর দেখানো হবে। অথবা আপনি নতুন একটি সচল মোবাইল নম্বর দিয়ে আপনার একাউন্ট ভেরিফাই করতে হবে। অবশ্যই মোবাইল নম্বরটি সচল এবং আপনার হাতে থাকতে হবে। কারণ এই নম্বরের একটি ভেরিফিকেশন ওটিপি পাঠানো হবে।

৫- আপনার মোবাইলে ৬ ডিজিটের একটি ভেরিফিকেশন কোড পাঠানো হবে। কোডটি উপরের ছবিতে দেখানো ঘরে লিখুন এবং বহাল বাটনে ক্লিক করুন।

এবার আপনার ফেইস ভেরিফিকেশনের জন্য একটি কিউআর কোড দেখানো হবে। NID Wallet অ্যাপ দিয়ে কোড টি স্ক্যান করে আপনার ফেইস ভেরিফিকেশন করতে হবে।

৬- আপনার ফেইস ভেরিফিকেশনের এর জন্য একটি কিউআর কোড দেখানো হবে। যে মোবাইলে আপনি NID Wallet ইন্সটল করেছেন। সেই মোবাইলটি হাতে নিন। অ্যাপটি ওপেন করুন এবং কিউআর কোডটি স্ক্যান করুন।

– অ্যাপে দেখানো ভিডিওর মত, আপনার মুখ বরাবর সেলফি ক্যামেরা ধরুন ও বরাবর তাকান। ঠিক থাকলে ছবিতে OK বা টিক মার্ক নোটিফিকেশন দেখাবে।

তারপর, ক্যামেরার দিকে তাকিয়ে আপনার মাথা ডানে একবার ও বামে একবার ঘোরাবেন। OK না দেখালে, আবার চেষ্টা করুন।

ফেইস ভেরিফিকেশন সম্পন্ন হলে আপনার সামনে নিচের মত একটি পেইজ আসবে।

৮- পাসওয়ার্ড সেট করুন। ভবিষ্যতে ফেইস ভেরিফিকেশনের ঝামেলা ছাড়া একাউন্টে লগ ইন করতে হলে, আপনাকে সেট পাসওয়ার্ড বাটনে ক্লিক করে একটি পাসওয়ার্ড সেট করতে হবে।

পাসওয়ার্ড সেট করার জন্য আমার পরামর্শ থাকবে। ভবিষ্যতে জাতীয় পরিচয়পত্র সংশোধন বা পুনরায় ডাউনলোড করার জন্য আপনার অনেক সুবিধা হবে।

পাসওয়ার্ড সেট করার সাথে সাথে আপনার এনআইডি ওয়েব সাইট লগ ইন হয়ে যাবে। আপনি আপনার ছবি ও প্রোফাইল দেখতে পাবেন। ছবির ডান পাশে দেখানো অপশন থেকে সবার নিচে ডাউনলোড অপশনে ক্লিক করে আপনার নতুন জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করে নিন।

আরসিএন ২৪ বিডি /২৯ জুন ২০২২

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
100 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

তেঁতুলিয়ায় ১৫৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড Previous post তেঁতুলিয়ায় ১৫৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড
মোটরসাইকেলে দড়ি পেঁচিয়ে গরু ব্যবসায়ীর মৃত্যু Next post মোটরসাইকেলে দড়ি পেঁচিয়ে গরু ব্যবসায়ীর মৃত্যু