June 13, 2024
বিএসএফের গুলিতে এক বাংলাদেশী নিহত

সীমান্তে গুলিতে বাংলাদেশি যুবক নিহত, বিএসএফের বিরুদ্ধে মামলা

Read Time:4 Minute, 2 Second

কুড়িগ্রাম জেলার রৌমারী সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে বাংলাদেশি যুবক নিহতের ঘটনায় বাহিনীটির অজ্ঞাতনামা সদস্যদের আসামি করে রৌমারী থানায় মামলা হয়েছে। গতকাল সোমবার নিহতের বাবা বাদী হয়ে মামলা করেছেন।

মামলা হওয়ার বিষয়টি নিশ্চিত করেন রৌমারী থানার অফিসার ইনচার্জ (ওসি) রূপ কুমার সরকার।

গত শনিবার দিবাগত রাতে রৌমারী উপজেলার শৌলমারী ইউনিয়নের বেহুলারচর সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক মোঃ মানিক মিয়া (৩০) নিহত হন। তিনি বেহুলারচর গ্রামের আব্দুল বাতেনের পুত্র।

স্থানীয় লোকজন জানান, কয়েকজন সহযোগীসহ সীমান্তে গরু চোরাকারবারের জন্য গিয়েছিলেন নিহত মানিক। বিএসএফ তাঁদের লক্ষ্য করে কয়েক রাউন্ড গুলি ছোড়ে। এতে মানিক গুলিবিদ্ধ হয়ে নিহত হন। আইনী জটিলতা এড়াতে মানিকের সহযোগী ও পরিবারের সদস্যরা লাশ নিয়ে পালিয়ে যান। পরের দিন দুপুরে পার্শ্ববর্তী বন্দবের ইউনিয়নের বাঞ্চারচর গ্রামে মানিকের এক আত্মীয়ের বাড়ি হতে তাঁর গুলিবিদ্ধ লাশ উদ্ধার করে পুলিশ।

এদিকে মামলার এজাহারের বরাতে ওসি রূপ কুমার সরকার জানান, বাদী উল্লেখ করেছেন তাঁদের বাড়ির ১টি গরু হারিয়েছিল। মানিক শনিবার গভীর রাতে বাড়ি থেকে ৩০০ গজ পূর্বে সীমান্তের কাছে বাংলাদেশের অভ্যন্তরে সেই গরু খুঁজতে যান। এই সময় বিএসএফের সদস্যদের ছোড়া গুলিতে মানিক নিহত হন।

ওসি বলেন, ‘অজ্ঞাত বিএসএফ সদস্যদের আসামি করে নিহতের বাবা মামলা করেছেন। বিষয়টি নিয়ে তদন্ত চলছে। ময়নাতদন্তের পর লাশটিকে পরিবারের সদস্যদের কাছে হস্তান্তর করা হয়েছে।’

আইনজীবীরা জানান, বাংলাদেশের অভ্যন্তরে সংঘটিত ঘটনার ক্ষেত্রে দেশে মামলা হতে পারে। তবে ঘটনা যদি অন্য রাষ্ট্রের সীমানায় সংঘটিত হয় তাহলে ক্ষুব্ধ ব্যক্তি বৈধ কাগজপত্রের মাধ্যমে সংশ্লিষ্ট রাষ্ট্রে গিয়ে থানায় মামলা করতে পারবেন। এ ক্ষেত্রে এটি তদন্ত সাপেক্ষ বিষয় যে ঘটনা কোথায় এবং কার দ্বারা সংঘটিত হয়েছে।

এদিকে সীমান্তে গুলিতে বাংলাদেশি যুবক নিহতের ঘটনায় গতকাল সোমবার বিকেলে বিজিবি ও বিএসএফের মধ্যে পতাকা বৈঠক করা হয়েছে। এই সময় গুলি করার কথা স্বীকার করেছে বিএসএফ। তবে বৈঠকে বিএসএফের দাবি, মানিক এবং তাঁর সহযোগীরা ভারতীয় সীমান্তে অনুপ্রবেশ করেছিলেন।

রৌমারী সীমান্তের দায়িত্বে থাকা জামালপুর বিজিবি-৩৫ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মোঃ আবদুল্লাহ আল মাশরুকী জানান, ‘পতাকা বৈঠকে বিএসএফ জানিয়েছে, তাদের সীমানায় সন্দেহভাজনদের অনুপ্রবেশের কারণে তারা গুলি ছুড়েছে। গুলির ঘটনায় আমরা তীব্র প্রতিবাদ জানিয়েছি।’

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
রমেক হাসপাতালের শিশু ওয়ার্ডে তিলধারণের ঠাঁই নাই Previous post রংপুরে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে নতুন আক্রান্ত ১২ জন
সাদুল্লাপুরের এক বিদ্যালয়ে ঢুকে ৫ জন শিক্ষার্থীকে ছুরিকাঘাত Next post ঘোড়াঘাটে ছুড়ির মুখে জিম্মি করে ১৫ লক্ষ টাকা লুট