July 17, 2024
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়

জ্বালানি তেলের দাম আবারও বেড়েছে!

Read Time:2 Minute, 57 Second

দেশের বাজারে আবারও বাড়ল জ্বালানি তেলের দাম। বিশ্ববাজারের সাথে সমন্বয় করতে গতকাল বৃহস্পতিবার জ্বালানি তেলের দাম বৃদ্ধি করে প্রজ্ঞাপন প্রকাশ করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

এতে দেখা গেছে, ডিজেল, কেরোসিন, পেট্রোল, অকটেনের দাম বর্তমানের চেয়ে বেড়েছে।

এবার ডিজেল ও কেরোসিনের বিদ্যমান দাম লিটারপ্রতি ১০৭ টাকা থেকে ০.৭৫ টাকা বাড়িয়ে মোট ১০৭.৭৫ টাকা, পেট্রোলের বিদ্যমান দাম লিটারপ্রতি ১২৪.৫০ টাকা থেকে ২.৫০ টাকা বাড়িয়ে মোট ১২৭.০০ টাকা এবং অকটেনের দাম লিটারপ্রতি ১২৮.৫০ টাকা থেকে ২.৫০ টাকা বৃদ্ধি করে ১৩১.০০ টাকা নির্ধারণ করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকার গত মার্চ থেকে বিশ্ববাজারের সাথে সামঞ্জস্য রেখে স্বয়ংক্রিয় ফর্মুলার আলোকে প্রতি মাসে জ্বালানি তেলের দাম সমন্বয় করছে। তারই ধারাবাহিকতায় প্রাইসিং ফর্মুলার আলোকে ভোক্তা পর্যায়ে এবার নতুন দাম নির্ধারণ করে দেওয়া হলো। এই দাম পহেলা জুন (শনিবার) কার্যকর হবে।

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কিছুটা কমলেও মার্কিন ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়নের কারণে এই মূল্য সমন্বয় করতে হয়েছে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, মূল্য সমন্বয়ের পরেও ভারতের কলকাতায় বর্তমানে ডিজেল লিটার প্রতি ৯০.৭৬ রুপি বা বাংলাদেশি মুদ্রায় ১২৫.৭০ টাকায় এবং পেট্রোল ১০৩.৯৪ রুপি বা বাংলাদেশি মুদ্রায় ১৪৩.৯৬ টাকায় বিক্রি হচ্ছে, যা বাংলাদেশ থেকে লিটারপ্রতি যথাক্রমে প্রায় ১৭.৯৫ টাকা এবং ১৬.৯৬ টাকা বেশি।

এর আগে গত মাসেও বিশ্ববাজারের সাথে সমন্বয় করে স্বয়ংক্রিয় পদ্ধতিতে নতুন দাম নির্ধারণ করা হয়, যা আগের মাসের চেয়ে বেশি ছিল। এরও আগে ৩১ মার্চ বিশ্ববাজারের সাথে সমন্বয় করে দেশে বহুল ব্যবহ্নত ডিজেল ও কেরোসিনের দাম কমানো হয়েছিল।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
পঞ্চগড়ে ট্রাকের চাপায় এক নারীর মৃত্যু Previous post চিরিরবন্দরে সড়ক দুর্ঘটনায় একজনের মৃত্যু
ডোমারে টিকিট প্রতারণা চক্রের একজন সদস্য গ্রেফতার Next post ডোমারে টিকিট প্রতারণা চক্রের একজন সদস্য গ্রেফতার