ঘূর্ণিঝড় ফণীঃ রাজশাহী-রংপুর দিয়ে অতিক্রম করবে

ঘূর্ণিঝড় ফণীঃ রাজশাহী-রংপুর দিয়ে অতিক্রম করবে

মে ৩, ২০১৯ 0 By আরসিএন২৪বিডি.কম

রংপুর: ঘূর্ণিঝড় ফণী গতিপথ ঠিক থাকলে এই শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ফণী’ খুলনার উপকূলে আঘাত হানার পর রাজশাহী ও রংপুর দিয়ে বাংলাদেশ অতিক্রম করতে পারে বলে জানা গেছে।

আবহাওয়ার পূর্বাভাসে এমনি বলা হয়েছে। তবে তা পরিবর্তনও হতে পারে। শেষ পাওয়া তথ্য অনুযায়ী, শুক্রবার (৩ মে) সন্ধ্যার দিকে বাংলাদেশের উপকূলে আছড়ে পড়বে ফণী। আর তার প্রভাব থাকতে পারে দুইদিন।

যে কারণে শুক্রবার সারারাত ও শনিবার (০৪ মে) দিনভর বৃষ্টির আশঙ্কা করা হচ্ছে।

আবহাওয়া অধিদফতর থেকে পাওয়া গেছে , শুক্রবার সন্ধ্যা ৬টা নাগাদ পুরো বাংলাদেশ ঘূর্ণিঝড়ের আওতায় থাকবে, এই সময়টা হবে ক্রিটিক্যাল। উচ্চগতির বাতাস ও দমকা ঝড়ো হাওয়ার সময় সবাইকে নিরাপদে থাকতে হবে। ঘূর্ণিঝড়টি শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে সারারাত বাংলাদেশের ওপর দিয়ে বয়ে যাবে।

অন্যদিকে , ভয়ংকর ঘূর্ণিঝড় ফণী শুক্রবার সকাল ৯টার দিকে ভারতের উড়িষ্যা রাজ্যে আঘাত হেনেছে। উড়িষ্যা থেকে এটি পশ্চিমবঙ্গের দিকে এগোবে।

পশ্চিমবঙ্গে আঘাত হানার পর এটি আছড়ে পড়বে বাংলাদেশে। ঘূর্ণিঝড়ে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে। আর সমুদ্র বা নদীবন্দর না থাকলেও রাজশাহী ও রংপুরের ওপর দিয়ে অতিক্রম করার কারণে এর স্থলভাগের ওপর দিয়ে ক্ষতচিহ্ন রেখে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে।

ঘূর্ণিঝড় পূর্বাভাস সংক্রান্ত আন্তর্জাতিক ওয়েবসাইট ‘উইন্ডি ডটকম’ থেকে পাওয়া স্যাটেলাইট চিত্রের বিশ্লেষণ থেকে জানা যায়, খুলনার উপকূলে আঘাত হানার পর শক্তিশালী ঘূর্ণিঝড়টি রাজশাহী ও রংপুর হয়ে বাংলাদেশ অতিক্রম করতে পারে। দেশের উত্তরাঞ্চলের জেলাগুলোতে এর আগে খুব একটা বেশি স্থায়ী হয়নি ঘূর্ণিঝড়ের প্রভাব।

এদিকে, ঘূর্ণিঝড় ‘ফণী’র প্রভাবে শুক্রবার সকাল থেকে রংপুরের আবহাওয়া একেকবার একেক রূপ ধারণ করছে। ভোর ৫টা ২৯ মিনিটে সূর্যোদয়ের পর স্বাভাবিক নিয়মেই রোদ ওঠে। তবে সকাল ৮টার পর থেকে আকাশে মেঘ জমতে থাকে।
এরপর ৯ টা থেকে আকাশে মেঘ জমতে শুরু করেছে। তখন থেকে ছিপ ছিপ করে বৃষ্টি হতে দেখা যায় ।

তবে আবহাওয়া পূর্বাভাস অনুযায়ী ঘূর্ণিঝড়টি রাজশাহী ও রংপুরের ওপর দিয়ে অতিক্রম করতে পারে।

‘স্থলভাগের ওপর দিয়ে ঘূর্ণিঝড় ফণী বয়ে গেলে ব্যাপক ক্ষয়-ক্ষতির আশঙ্কাও রয়েছে। এর প্রভাবে আজ রাত ও শনিবার দিনভর হালকা থেকে ভারী ঝড়-বৃষ্টির আওতায় থাকবে রাজশাহী।’

মা ছেলেকে মারায়— বাবা পেট্রল দিয়ে আগুন লাগিয়ে দিল
আরসিএন২৪বিডি সময় , ১৪৪৮ ঘন্টা ০৩ মে ২০১৯,শুক্রবার