April 18, 2024
ঘোড়াঘাটে তিনজন পরীক্ষার্থীকে বহিষ্কার

মাধ্যমিকে থাকছে না কোন অর্ধবার্ষিক ও বার্ষিক পরীক্ষা

Read Time:3 Minute, 3 Second

সরকারি-বেসরকারি স্কুলে ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত অর্ধবার্ষিক এবং বার্ষিক পরীক্ষা নেয়া হবে না। বছরের মাঝামাঝি ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন ও বছর শেষে বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নেয়া হবে। আর দশম শ্রেণিতে অনুষ্ঠিত হবে প্রাক-নির্বাচনী পরীক্ষা এবং নির্বাচনী পরীক্ষা।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ হতে গতকাল বৃহস্পতিবার জারী করা প্রজ্ঞাপনে শিক্ষাপঞ্জি প্রকাশ করা হয়েছে। সেখান থেকে এই তথ্য পাওয়া যায়।

অ্যাকাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী, ২০২৪ সালে মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক পর্যায়ের সরকারি-বেসরকারি স্কুলগুলোর নতুন শিক্ষাক্রমের ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন ও প্রাক-নির্বাচনী পরীক্ষা শুরু হবে মে মাসে। ২৩ মে থেকে মূল্যায়ন শুরু হয়ে চলবে ৯ জুন পর্যন্ত। ১০ জুলাই ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন এবং প্রাক নির্বাচনী পরীক্ষার ফল প্রকাশ করতে হবে।

মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থীদের নতুন শিক্ষাক্রমের বার্ষিক সামষ্টিক মূল্যায়ন শুরু হবে ২১ নভেম্বর থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত বার্ষিক সামষ্টিক মূল্যায়ন চলবে। মূল্যায়নের ফল প্রকাশ হবে ৩০ ডিসেম্বর।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায় যে, এই সূচি অনুযায়ী ষান্মাসিক ও বার্ষিক সামষ্টিক মূল্যায়নের আয়োজন করতে হবে। মূল্যায়নের কাগজপত্র অন্তত এক বছর সংরক্ষণ করতে হবে স্কুলে। মূল্যায়নের তারিখ পরিবর্তন করা যাবে না। মূল্যায়নের প্রশ্ন শিক্ষকদের নিজেদের প্রণয়ন করতে হবে। কোনো উৎস থেকে সংগৃহীত প্রশ্নে মূল্যায়ন করা যাবে না।

অন্যদিকে ২০২৪ সালে প্রাথমিক বিদ্যালয়ের প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় শ্রেণিতেও কোনো পরীক্ষা থাকবে না। শুধু চতুর্থ এবং পঞ্চম শ্রেণিতে অর্ধ-বার্ষিক ও বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০২৫ সাল থেকে সেটাও বাতিল করা হবে। ঐ বছর থেকে চতুর্থ ও পঞ্চমে নতুন শিক্ষাক্রম চালু হবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
মেডিকেলে ভর্তির প্রশ্নফাঁস এর জন্য সৈয়দপুরের কোচিং সেন্টারের পরিচালক গ্রেফতার Previous post মেডিকেলে ভর্তির প্রশ্নফাঁস এর জন্য সৈয়দপুরের কোচিং সেন্টারের পরিচালক গ্রেফতার
র‍্যাব ১৩ এর অভিযানে ফেন্সিডিলসহ মাদক কারবারী আটক Next post বুদ্ধিজীবী দিবসে শীতবস্ত্র বিতরন করলো র‍্যাব-১৩