February 24, 2024
রংপুরে সিটি নির্বাচনে আ.লীগ-জাপাসহ ১০ প্রার্থীর মনোনয়ন বৈধ

রংপুরে সিটি নির্বাচনে আ.লীগ-জাপাসহ ১০ প্রার্থীর মনোনয়ন বৈধ

Read Time:4 Minute, 5 Second

রংপুর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে ১০ প্রার্থীর দাখিল করা মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

এদের মধ্যে আওয়ামী লীগ ও জাতীয় পার্টিসহ ৭ জন দলীয় এবং বাকি ৩ জন স্বতন্ত্র প্রার্থী।

আজ বৃহস্পতিবার (১ ডিসেম্বর) দুপুরে মনোনয়নপত্র বাছাই কার্যক্রম শেষে রসিক নির্বাচনের দায়িত্বে থাকা রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আবদুল বাতেন এ ঘোষণা দেন।

তিনি জানান, নির্বাচনে অংশ নিতে দাখিল করা মনোনয়নপত্র যথাযথভাবে পূরণ করা, হলফনামায় কোনো ত্রুটি না থাকা, মামলা সংক্রান্ত তথ্য, শিক্ষাগত যোগ্যতার সঠিক তথ্য প্রদানের পাশাপাশি দলীয় প্রত্যয়নপত্র নির্ভুল থাকায় মেয়র পদে ১০ জন প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে।

মেয়র পদে মনোনয়নপত্রের বৈধতা পাওয়া প্রার্থীরা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া, জাতীয় পার্টির মোস্তাফিজার রহমান মোস্তফা, ইসলামী আন্দোলন বাংলাদেশের আমিরুজ্জামান পিয়াল, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের শফিয়ার রহমান, খেলাফত মজলিশের তৌহিদুর রহমান মণ্ডল রাজু, জাকের পার্টির খোরশেদ আলম, বাংলাদেশ কংগ্রেসের আবু রায়হান, স্বতন্ত্র প্রার্থী মেহেদী হাসান বনি, লতিফুর রহমান মিলন ও আতাউর জামান বাবু।

এর আগে মেয়র পদে ১৩ জন মনোনয়নপত্র সংগ্রহ করলেও গত মঙ্গলবার (২৯ নভেম্বর) মনোনয়ন জমা দেওয়ার শেষ দিনে ৩ প্রার্থী মনোনয়ন জমা করেননি।

এদের মধ্যে জাতীয় পার্টির বহিষ্কৃত সাবেক ভাইস চেয়ারম্যান ও সাবেক পৌর মেয়র একেএম আবদুর রউফ মানিক, জাতীয় শ্রমিক লীগের রংপুর মহানগরের সাধারণ সম্পাদক এম এ মজিদ এবং জামায়াতে ইসলামী বাংলাদেশের রংপুর মহানগরের সাবেক আমির অধ্যাপক মাহবুবার রহমান বেলাল।

এদিকে আজ সকাল ৯ টা ৩০ মিনিটে রংপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে প্রার্থীদের জমা করা মনোনয়ন বাছাই কার্যক্রম শুরু হয়। এসময় মেয়র প্রার্থীসহ কাউন্সিলর প্রার্থী ও তাদের সমর্থকরা উপস্থিত ছিলেন।

নির্বাচনে অংশ নিতে মেয়র পদে ১০ প্রার্থীসহ মোট ২৭৭ জন মনোনয়ন জমা দেন। এদের মধ্যে ১১টি সংরক্ষিত আসনের বিপরীতে ৬৯ জন কাউন্সিলর প্রার্থী এবং ৩৩ সাধারণ আসনের বিপরীতে ১৯৮ জন কাউন্সিলর প্রার্থী মনোনয়ন জমা করেছেন।

মনোনয়নপত্র বাছাই কার্যক্রমে রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আবদুল বাতেন, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জিএম সাহাতাব উদ্দিন, সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ফরহাদ হোসেনসহ সংশ্লিষ্ট সহকারি রিটার্নিং কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরসিএন ২৪ বিডি. কম / ১ ডিসেম্বর ২০২২

  • ৭ ঘণ্টা পর উত্তরবঙ্গের সাথে সারাদেশের রেল চলাচল স্বাভাবিক

    দিনাজপুর জেলার পার্বতীপুরে মালবাহী ট্রেনের বগি লাইনচ্যুতির ঘটনায় রংপুরের সাথে উত্তরাঞ্চলের ট্রেন যোগাযোগ বন্ধ হয়েছিল। পরে ৭ ঘণ্টা চেষ্টার পর উত্তরবঙ্গের সাথে ফের ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে।

    আজ শনিবার (২৪ ফেব্রুয়ারি) বিকেল ৩টায় বিষয়টি নিশ্চিত করেছেন পার্বতীপুর স্টেশন মাস্টার মোঃ রেজাউল করিম।

    তিনি বলেন, আজ (শনিবার) সকালে পার্বতীপুর-রংপুর রেলপথের গুলপাড়া এলাকায় চট্টগ্রাম থেকে গম ভর্তি ৩১টি বগি নিয়ে পার্বতীপুরে আসার সময় মালবাহী ট্রেনটির ইঞ্জিনের পেছনের বগি লাইনচ্যুত হয়।

    তিনি আরও জানান, সকাল পৌনে ৮টার দিকে এ ঘটনা ঘটে। ঘটনার পর সকাল সাড়ে ১০টার দিকে একটি টুলভ্যান এসে গাড়ি উদ্ধার কাজ শুরু করে। পরে ৭ ঘণ্টা চেষ্টার পর লাইচ্যুত ট্রেনটি উদ্ধার করা হয়। ফলে উত্তরবঙ্গের সাথে রেল যোগাযোগ স্বাভাবিক হয়েছে।

  • ঠাকুরগাঁও জেলা পরিষদের চেয়াম্যান হলেন আব্দুল মজিদ

    গতকাল শুক্রবার রাতে এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেন জেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং কর্মকর্তা মোঃ মঞ্জুরুল হাসান।

    বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘ঠাকুরগাঁও জেলা পরিষদের চেয়ারম্যান পদে জেলা পরিষদ নির্বাচন বিধিমালা ২০১৬ এর বিধি ১৭ অনুযায়ী প্রার্থীতা প্রত্যাহারের পর প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সংখ্যা একজন থাকায় আব্দুল মজিদ আপেলকে জেলা পরিষদের চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হলো।’

    নবনির্বাচিত জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মজিদ আপেল জানান, ‘আমি প্রতিটি সময় সাধারণ মানুষের জন্য কাজ করেছি। আগামীতেও করবো। সততার সঙ্গে আমি কাজ করে যাব। আমার বড় ভাই মরহুম সাদেক কুরাইশী ভাইয়ের সকল আশা আমি পূরণ করব। সকলকে সঙ্গে নিয়ে একটি মডেল জেলা পরিষদ গড়ে তুলব।’

    গত বছরের ২৪ অক্টোবর ঠাকুরগাঁও জেলা পরিষদের চেয়ারম্যান মোঃ সাদেক কুরাইশী মারা যাওয়ায় চেয়ারম্যানের পদটি শূন্য হয়। আগামী ৯ মার্চ এই জেলা পরিষদে উপনির্বাচন হওয়ার কথা ছিল।

  • হিলি দিয়ে নারকেল আমদানি করা হয়েছে

    দিনাজপুর জেলার হিলি স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো ভারত থেকে নারকেল আমদানি করা হয়েছে।

    গত বৃহস্পতিবার বিকেলে নিশাত ট্রেডার্স নামে আমদানিকারক প্রতিষ্ঠান দুইটি ট্রাকে ৫০ টন নারিকেল ভারত থেকে বাংলাদেশে আমদানি করে।

    গতকাল শুক্রবার হিলি স্থলবন্দরের পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাপ জানান, প্রথমবারের মতো ৫০ টন নারিকেল ২টি ট্রাকে করে ভারত থেকে বন্দরে আসে। প্রতি টন নারকেল আমদানিতে ২৫০ ডলার খরচ পড়েছে।

    তিনি জানায়, কাস্টমস শুল্কায়নসহ সব প্রক্রিয়া শেষে পণ্যগুলোর আউট পাস ইস্যু হলে আমদানি করা পণ্য বন্দর থেকে সংশ্লিষ্ট সিঅ্যান্ডএফ এজেন্টকে বুঝিয়ে দেওয়া হবে।

    হিলি স্থলবন্দর উদ্ভিদ সঙ্গনিরোধ কেন্দ্রের উপ-সহকারী কর্মকর্তা ইউসুফ আলী বলেন, এবারই প্রথম হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে নারিকেল আমদানি করা হয়েছে। আমদানিকারক প্রতিষ্ঠান আমাদের দফতরে ডকুমেন্টসসহ কাগজপত্র জমা দিয়েছে। পরীক্ষা-নিরীক্ষা শেষে সনদ দিলে কাস্টমস তাদের প্রক্রিয়া সম্পন্ন করে পণ্যগুলো হস্তান্তর করবে।

  • কুড়িগ্রামে ট্রাকচাপায় প্রাণ হারালো আহত থাকা ছেলেটি

    কুড়িগ্রামে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী সাদমান সাদিক এবং হিমু নামে দুই বন্ধু নিহত হয়েছেন। গতকাল শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ধরলা সেতুর পশ্চিম পাড়ের কাছে ট্যানারিপাড়া এলাকায় এই মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটে।

    নিহত সাদিক পৌর শহরের পলাশবাড়ী বানিয়াপাড়া গ্রামের ঠিকাদার আব্দুল ওয়াদুদের ছেলে ও হিমু ভেলাকোপা গ্রামের শিক্ষক মোঃ নুর ইসলামের ছেলে। সাদিক কুড়িগ্রাম সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির এবং হিমু কুড়িগ্রাম পুলিশ লাইন স্কুলের শিক্ষার্থী বলে জানা যায়।

    স্থানীয়রা জানায়, সাদিক ও হিমু দুই বন্ধু। শুক্রবার সন্ধ্যার দিকে মোটরসাইকেল নিয়ে তারা ধরলা সেতুর উদ্দেশে রওনা দেয়। সেতুর পশ্চিমে ট্যানারিপাড়ায় মোটরসাইকেলটি নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাকের নিচে চলে যায়। এতে দুমড়ে-মুচড়ে যায় মোটরসাইকেলটি।

    স্থানীয়রা তাদের উদ্ধার করে কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে নিলে সাদিককে মৃত ঘোষণা করেন চিকিৎসক। অন্যদিকে হিমুকে গুরুতর আহত অবস্থায় রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালে পাঠানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যান হিমুও।

    কুড়িগ্রাম সদর থানার ওসি মোঃ আবু সাইদ সরকার জানান, ট্রাকটিকে আটক করা হয়েছে। তবে চালক পলাতক। এ ঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

  • বীরগঞ্জে এক ছাত্রের আত্মহত্যা

    দিনাজপুর জেলার বীরগঞ্জে ছোট বোনের সঙ্গে অভিমান করে মোঃ তুহিন ইসলাম ( ১৪) নামের ৭ম শ্রেণির স্কুলছাত্র আত্মহত্যা করেছে।

    গতকাল শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে নিজ শয়ন ঘরে থে‌কে ওই ছাত্রর ঝুলন্ত মরদেহ উদ্ধার করে পুলিশ।

    বীরগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ মজিবুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

    মোঃ তুহিন ইসলাম মরিচা ইউনিয়নের লোটন গ্রামের তাইজুল ইসলামের ছেলে এবং সে সাতখামার উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণির ছাত্র।

    স্থানীয়রা জানান, ভাই-বোনের মান-অভিমানের এক পর্যায় তুহিন নিজের শোয়ার ঘরে ফাঁসি দিয়ে আত্মহত্যা করে। সংবাদ পেয়ে বেলা ১টায় বীরগঞ্জ থানার এসআই মিস্টার আলীসহ সঙ্গীয় পুলিশ ঘটনাস্থানে গিয়ে লাশটি উদ্ধার করে সুরতহাল প্রতিবেদন তৈরি করেন।

    মৃতের বাবা মোঃ তাইজুল ইসলাম জানান, ছোট বোনের সাথে তরকারি নিয়ে অভিমান করে নিজ ঘরে বাঁশের ধন্নার সাথে গলায় কোমরের ব্রেল্টের সাহায্যে ফাঁস দিয়ে আত্নহত্যা করেছে তুহিন।

    ওসি মোঃ মজিবুর রহমান ব‌লেন, সে শুক্রবার সকালে তার মায়ের কাছে জন্মদিনের কেক কেনার টাকা চায়। কিন্তু তার মা টাকা দিতে পারেনি এবং তরকারি নিয়ে ছোট বো‌নের সাথে ঝগড়া করে অভিমানে আত্মহত্যা করেছে। এই ঘটনায় থানায় একটি অপমৃত্যু মামলা নেওয়া হয়েছে। তবে মৃতের পরিবারের লোকজনের অভিযোগ না থাকায় লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
সরে দাঁড়ালেন মেক্সিকোর আর্জেন্টাইন কোচ Previous post সরে দাঁড়ালেন মেক্সিকোর আর্জেন্টাইন কোচ
১-১৫ ডিসেম্বর পুলিশের ‘বিশেষ অভিযান Next post ১-১৫ ডিসেম্বর পুলিশের ‘বিশেষ অভিযান