June 14, 2024
বিএম ডিপোতে অগ্নিকাণ্ডে ৪১ জনের মৃত্যু

অগ্নিকাণ্ডে হতাহতদের ‘এক জীবনের সমান’ ক্ষতিপূরণ দাবি

Read Time:3 Minute, 3 Second

সীতাকুণ্ডের কন্টেইনার ডিপোর অগ্নিকাণ্ডে হতাহতদের প্রতি শোক প্রকাশ করেছে গণসংহতি আন্দোলন। একই সঙ্গে হতাহতদের উদ্ধার ও চিকিৎসা কার্যক্রম জোরদার, যথাযথ তদন্ত ও দায়ীদের বিচার এবং এক জীবনের সমান ক্ষতিপূরণ দাবি করছে সংগঠনটি।

আজ রবিবার (৫ জুন) সংবাদ মাধ্যমে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি ও নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেলের পাঠানো এক সংবাদ বিবৃতিতে এ দাবি জানানো হয়।

এ বিবৃতিতে বলা হয়, সীতাকুণ্ডের ভাটিয়ারীতে বিএম কনটেইনার ডিপোয় বিস্ফোরণে হতাহত ব্যক্তিদের মধ্যে ডিপোর শ্রমিকদের পাশাপাশি পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরাও রয়েছেন।

বিস্ফোরণের তীব্রতা দেখে সহজেই অনুমেয় যে এখানে কনটেইনারে উচ্চমাত্রার কেমিক্যাল ছিল। এমন সংবেদনশীল স্থানে নিরাপত্তা ব্যবস্থার ত্রুটির কারণেই এ দুর্ঘটনায় এত প্রাণের ক্ষয় ঘটেছে। নিরাপত্তা ব্যবস্থায় অবহেলার জন্য দ্রুত তদন্ত সাপেক্ষে দায়ীদের বিচার ও শাস্তির ব্যবস্থা করতে হবে।

এতে আরও বলা হয়, বিস্ফোরণে হতাহতদের সহযোগিতা ও খোঁজ-খবর নিচ্ছেন গণসংহতি আন্দোলন, চট্টগ্রাম জেলার নেতাকর্মীরা।

জানা গেছে, আহত ব্যক্তিদের জীবন বাঁচানোর জন্য রক্তসহ আনুষঙ্গিক সহযোগিতার প্রয়োজন। স্থানীয় মানুষজন সর্বাত্মক সহযোগিতা করছেন। আর একজনের মৃত্যুও যাতে আমাদের না দেখতে হয়।

গণসংহতি আন্দোলন এ ভয়াবহ দুর্ঘটনায় আহত ও ক্ষতিগ্রস্ত মানুষের পাশে রয়েছে। সংগঠনের একটি স্বেচ্ছাসেবক দল দুর্ঘটনাস্থলে কাজ করে যাচ্ছে। সরকারকে আহত মানুষদের চিকিৎসা ও পুনর্বাসনের পূর্ণ দায়-দায়িত্ব এবং নিহতদের পরিবারপ্রতি ক্ষতিপূরণ দিতে হবে।

এদিকে আরেক বিবৃতিতে বলা হয়, শ্রমিকদের ন্যায্য দাবি মেনে নিয়ে অবিলম্বে নতুন মজুরি কাঠামো ঘোষণা করতে হবে। নতুবা এ গণবিরোধী ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে জনগণের বৃহত্তর ঐক্য গড়ে তোলার মাধ্যমে বিদায়ের সংগ্রাম আরও বেগবান করতে হবে।

আরসিএন ২৪ বিডি / ৫ জুন ২০২২

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

করোনায় আক্রান্ত শাহরুখ খান Previous post করোনায় আক্রান্ত শাহরুখ খান
গ্যাসের বাড়তি দাম প্রত্যাহারের দাবি Next post গ্যাসের বাড়তি দাম প্রত্যাহারের দাবি