March 23, 2023
ঠান্ডাজনিত রোগে ৮৮ জনের মৃত্যু

সারাদেশে করোনায় ৪৩৮ জন শনাক্ত

Read Time:1 Minute, 16 Second

সারাদেশে গত ২৪ ঘণ্টায় ৪৩৮ জনের করোনা শনাক্ত হয়েছে। এই নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ১৬ হাজার ৫৮৩ জন।

একই সময়ে করোনাভাইরাসে একজনের মৃত্যু হয়েছে। মোট মৃত্যু দাঁড়িয়েছে ২৯ হাজার ৩৩৭ জনে।

আজ বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

উক্ত বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৩০৩ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ লাখ ৫৯ হাজার ৭৮৭ জন।

গত ২৪ ঘণ্টায় ৪ হাজার ৯২৬টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ৪ হাজার ৯২০টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৮ দশমিক ৯০ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৬১ শতাংশ।

অরসিএন ২৪বিডি / ১৫ সেপ্টেম্বর ২০২২

  • কাল শুরু হচ্ছে পবিত্র মাহে রমজান

    বাংলাদেশের আকাশে বুধবার কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। তাই আজ বৃহস্পতিবার শাবান মাসের ত্রিশ দিন পূর্ণ হবে। আগামীকাল শুক্রবার শুরু হবে ১৪৪৪ হিজরির মাহে রমজান।

    গতকাল সন্ধ্যায় ঢাকার বায়তুল মোকাররম জাতীয় মসজিদের ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

    সভায় সভাপতিত্ব করেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান। রমজান উপলক্ষে আজকে অথাৎ বৃহস্পতিবার এশার নামাজের পর তারাবির নামাজ পড়বেন ধর্মপ্রাণ মুসলমানরা। আজ রাতে সাহরি খেয়ে শুক্রবার থেকে রোজা পালন করবেন সবাই। এ হিসাবে আগামী এপ্রিল মাসের ১৮ তারিখ মঙ্গলবার রাতে পবিত্র শবেকদর পালিত হবে।

    এদিকে ইসলামিক ফাউন্ডেশন গত মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে দেশের সব মসজিদে অভিন্ন পদ্ধতিতে তারাবির নামাজ পড়ার আহ্বান জানিয়েছে।

    ইসলামিক ফাউন্ডেশন জানান, রমজানের প্রথম ৬ দিন দেড় পারা করে নয় পারা এবং পরবর্তী একুশ দিন এক পারা করে পড়লে ছাব্বিশ রমজান রাতে পবিত্র কোরআন খতম হবে। এতে কর্মজীবী ধর্মপ্রাণ মুসল্লিরা দেশের যেকোনো মসজিদের তারাবির নামাজে অংশ নিতে পারবেন এবং কোরআন খতমের ধারাবাহিকতা বজায় থাকবে।

  • প্রাথমিক শিক্ষক নিয়োগের নতুন বিজ্ঞপ্তি

    গতকাল বুধবার (২২ মার্চ) খুলনা, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

    আগ্রহী প্রার্থীদের আগামী মার্চ মাসের ৩০ তারিখ সকাল সাড়ে দশটা থেকে এপ্রিল মাসের ১৪ তারিখ রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে অনলাইনে আবেদন করতে পারবে।

    সাধারণ প্রার্থীদের আগামী এপ্রিল মাসের ১৪ তারিখ পযন্ত ন্যূনতম ও সর্বোচ্চ বয়স হবে ২১হতে ৩০ বছর। আর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী আবেদনকারীদের ক্ষেত্রে ন্যূনতম ও সর্বোচ্চ বয়স হবে ২১হতে ৩২ বছর।

    তবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২০২২ সালের সেপ্টেম্বরের ২২ তারিখ স্মারক অনুযায়ী ২০২০ সালের মার্চ মাসের ২৫ তারিখ যে সব প্রার্থীর বয়স সর্বোচ্চ বয়সসীমার মধ্যে ছিল সে প্রার্থীরাও আবেদন করতে পারবেন। আবেদন ফি দুইশত টাকা ও টেলিটকের সার্ভিস চার্জ হিসেবে বিশটাকা কেটে নেওয়া হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সিদ্ধান্ত নেয়, প্রাথমিকে শিক্ষক নিয়োগের জট কমাতে বিভাগগুলোকে ক্লাস্টারে ভাগ করে নিয়োগ দেওয়ার।

    মন্ত্রণালয় আরও জানায়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আমাদের প্রায় ৪,০৪০০০ সহকারী শিক্ষক রয়েছেন। প্রতিবছর প্রায় ৬,০০০ কাছাকাছি শিক্ষক অবসরে যান।

    ২০২০ সালের বিজ্ঞপ্তি দিয়ে প্রায় ৩৭,৫৭৪ জনকে নিয়োগ দিতে ২ বছর সময় লেগেছে। ক্লাস্টার বা বিভাগভিত্তিক নিয়োগ দিতে পারলে ৬ মাসের মধ্যে নিয়োগ দেওয়া যাবে বলে মনে করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

    প্রাথমিকে শিক্ষক নিয়োগে গত ২৮ ফেব্রুয়ারি রংপুর বিভাগ, সিলেট বিভাগ এবং বরিশাল বিভাগের ক্লাস্টারের বিজ্ঞপ্তি প্রকাশ করে অধিদপ্তরটি।

  • একাদশে ফিরলেন মেহেদী হাসান মিরাজ

    বাংলাদেশ ও আয়ারল্যান্ডের মধ্যকার ৩য় ওয়ানডেতে টস হেরে ফিল্ডিং করবে স্বাগতিক বাংলাদেশ। টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন আইরিশ অধিনায়ক। এই ম্যাচ দিয়ে একাদশে ফিরেছেন চোট থেকে সেরে ওঠা মিরাজ। একাদশ থেকে ইয়াসির আলী রাব্বি বাদ পড়েছেন।

    সিরিজ শুরুর আগের দিন দলীয় অনুশীলনে চোট নিয়ে মাঠ ছাড়েন মেহেদী হাসান মিরাজ। এরপর অনুষ্ঠিত ২ টি ম্যাচেই তিনি নামতে পারেননি দলের হয়ে। তার অনুপস্থিতিতে ১ম ওয়ানডেতে বড় ব্যবধানে দাপুটে জয় পায় বাংলাদেশ। তবে ২য় ম্যাচ ভেসে যায় বৃষ্টিতে। সেই ম্যাচে প্রথমে ব্যাট করে ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশ সর্বোচ্চ দলীয় ৩৪৯ রান করার রেকর্ড গড়ে।

    ১ম ওয়ানডে জিতে ইতোমধ্যে সিরিজে লিড নিয়েছে বাংলাদেশ। আজকে সিলেটে জিততে পারলেই সিরিজ জিতে যাবে বাংলাদেশ। অন্যদিকে সিরিজে ড্র করতে এই ম্যাচে আইরিশদের জয়ের কোন বিকল্প নেই। আয়ারল্যান্ড দলে মুল একাদশে কোন পরিবতন নেই।

    বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, মুশফিকুর রহিম, নাজমুল হোসেন, তাওহিদ হৃদয়, সাকিব আল হাসান, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, হাসান মাহমুদ ও মেহেদী হাসান মিরাজ।

    আয়ারল্যান্ড একাদশ : অ্যান্ড্রু বলবার্নি (অধিনায়ক), কার্টিস ক্যাম্ফার, মার্ক এডেয়ার, স্টিফেন ডোহেনি, পল স্টার্লিং, জর্জ ডকরেল, ম্যাথু হামফ্রিস, অ্যান্ড্রু ম্যাকব্রাইন, গ্রাহাম হিউম, হ্যারি টেক্টর, লরকান টাকার।

  • স্কুল থেকে ফিরে প্রাণ গেল স্কুলছাত্রীর

    রংপুর জেলার কাউনিয়ায় বিথী রাণী নামে ৮ম শ্রেণিপড়ুয়া এক ছাত্রীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

    গতকাল বুধবার দুপুরে কাউনিয়া উপজেলার টেপামধুপুর ইউনিয়নের নিলাম খরিদা সদরা গ্রামে নিজ বাড়ির উঠান থেকে ওই শিক্ষার্থীর মরদেহ উদ্ধার করা হয়।

    তার মৃত্যুর কারণ এখনও জানাতে পারেনি পুলিশ। তবে ময়নাতদন্তের জন্য মরদেহ রামেকে পাঠানো হয়েছে।

    নিহতের পরিবারের বরাত দিয়ে টেপামধুপুর ইউনিয়নের পরিষদের চেয়ারম্যান রাশেদুল ইসলাম আমাদের,গত মঙ্গলবার বিকেলে ওই ছাত্রী স্কুল থেকে বাড়িতে ফিরে খাবার খেয়ে নেয়। এরপর সে ঘরের থাকা ধানক্ষেতে দেওয়া কীটনাশক খেয়ে আত্মহত্যার চেষ্টা করে। ঘরের মধ্যে ছটফট করতে দেখেন পরিবারের লোকজন। তাকে উদ্ধার করে সন্ধ্যায় কাউনিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে রাতে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। তবে গতকাল বুধবার সকালে পরিবারের লোকজন হাসপাতাল কর্তৃপক্ষকে না জানিয়ে অসুস্থ ওই মেয়েকে বাড়ি নিয়ে আসার কারণে পথে মারা যায় সে।

    তিনি আরো জানান, পারিবারিক ঝামেলার কারণে ওই মেয়ে আত্মহত্যা করতে পারে বলে ধারণা হচ্ছে।

    স্থানীয়রা আমাদের জানান, স্কুলছাত্রী বিথী রাণী কীটনাশক খেয়ে অসুস্থ হয়ে পড়লে তাকে বাড়িতে গ্রামের পল্লী চিকিৎসক দিয়ে ওয়াশ করা হয়। এতে সে আরও বেশি অসুস্থ হয়ে যায়। পরে হাসপাতালে নিয়ে যায় পরিবারের লোকেরা। মারা যাওয়ার পর গতকাল বুধবার দুপুরে গোপনে মরদেহ দাহ করার প্রস্তুতি নেয় স্বজনরা। পরে খবর পেয়ে বাড়ীর উঠান থেকে ওই মেয়েটির মরদেহ উদ্ধার করে।

    কাউনিয়া থানা পুলিশের ওসি বলেন, কি কারণে আত্মহত্যা করেছে, এমন কোনো তথ্য পরিবারের লোকজনের কাছ থেকে পাওয়া যায়নি। এমনকি হাসপাতালে থেকে যে চিকিৎসাপত্র ও ছাড়পত্র দেখাতে পারেননি স্বজনরা। মরদেহ ময়নাতদন্তের জন্য হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। তদন্ত প্রতিবেদন পাওয়ার পর আইনি ব্যবস্থা নেয়া হবে।

  • কুড়িগ্রামে মর্টারশেল বিস্ফোরণ

    কুড়িগ্রাম জেলার ভূরুঙ্গামারী উপজেলায় কুড়িয়ে পাওয়া পরিত্যক্ত মর্টারশেল বিস্ফোরণে বাবু মিয়া (৪০) নামের এক ব‍্যক্তির ডান পায়ের গোড়ালী বিচ্ছিন্ন হয়েছে এবং বাম পা প্রায় সম্পূর্ণ ঝলসে গেছে ।

    গতকাল মঙ্গলবার (২১ মার্চ) দিনগত রাত সাড়ে ৯ টার দিকে ভুরুঙ্গামারী উপজেলা সদর ইউনিয়নের দেওয়ানের খামার গ্রামের সাহা ফিলিং ষ্টেশন এর পিছনে বাবু মিয়া নিজ বাড়িতে বিষ্ফোরণের এই মরমান্তিক ঘটনাটি ঘটেছে।

    এতে ওই ব‍্যক্তি গুরুতর আহত অবস্থায় প্রথমে ভূরুঙ্গামারী স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে যাওয়া হয়। পরে অবস্থার অবনতি হলে কর্তব্যরত চিকিৎসক তাকে উন্নত চিকিৎসার জন‍্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে (রামেক) প্রেরণ করেন।
    বাবু মিয়া একই এলাকার মৃত বাদশা মিয়ার পুত্র। স্থানীয়রা জানিয়েছে পেশায় সে লেদ মিস্ত্রি।

    স্থানীয়রা আরও জানায়, মাটি কাটার কাজ করতো বাবুর মামা মোঃ আব্দুল গফুর। একই গ্রামের আজিজ কমান্ডার এর বাড়ির পাশে পুকুরের মাটি কাটার সময় একটি ভারি লোহার বস্তু পায় মোঃ আব্দুল গফুর। পরে সেটাকে গুপ্তধন ভেবে গোপনে এনে বাবুকে দেন। গতকাল মঙ্গলবার রাত সাড়ে ৯ টার দিকে বাবু তার নিজ বাড়ির রান্না ঘরের দরজা বন্ধ করে রাইস কুকার এর লাইন থেকে বিদ‍্যুৎ সংযোগ নিয়ে গ্রান্ডার মেশিন দিয়ে মর্টারশেলটি কেটে গুপ্তধন বের করতে গেলে সাথে সাথে সেটি বিকট শব্দের বিস্ফোরিত হয়।

    মর্টারশেলটি বিস্ফোরিত হওয়ার পর রান্না ঘরের টিনের বেড়া ছিড়ে লোহার গেট ফুটো করে পার্শ্ববর্তী ফিলিং ষ্টেশন এর বাউন্ডারি ওয়ালে গিয়ে আচঁড়ে পড়ে। এতে বাবুর ডান পায়ের গোড়ালী বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। এবং বা পা ঝলসে যায়। পরে পরিবারের লোকজন তাকে উদ্ধার করে দ্রুত ভূরুঙ্গামারী স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে যায়। এই ঘটনার পর থেকে বাবুর মামা মোঃ গফুর পলাতক রয়েছে। ধারণা করা হচ্ছে মর্টারশেলটি স্বাধীনতা যুদ্ধের সময়কার।

    ভূরুঙ্গামারী সার্কেলের সহকারি পুলিশ সুপার মোঃ মোর্শেদুল হাসান পিপিএম জানান, ‘খবর পাওয়া মাত্রই পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে। এটি পরিত‍্যক্ত মর্টারশেল ছিলো বলে ধারনা করা হচ্ছে। তদন্ত করে ব‍্যবস্থা নেওয়া হবে।’

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
উত্তরা ইপিজেডের চুরি যাওয়া ১২ লাখ টাকা উদ্ধার Previous post উত্তরা ইপিজেডের চুরি যাওয়া ১২ লাখ টাকা উদ্ধার
রাঙ্গাকে বিরোধীদলীয় চিফ হুইপের পদ থেকে অব্যাহতি Next post বহিস্কারের আদেশ প্রত্যাহার চান রাঙ্গা