বিশ্বে করোনায় মোট আক্রান্ত ২৩ লক্ষ ৪৭ হাজার ৮৭৫ জন, মোট মৃত্যু ১ লক্ষ ৬১ হাজার ৪০২ জন, মোট সুস্থ্য ৬ লক্ষ ০৪ হাজার ৩১১ জন - জন হপকিংস ইউনিভার্সিটি      

করোনা ভাইরাস ডিজিজ (COVID-19) হল একটি সংক্রামক রোগ যা একটি নতুন ভাইরাসের কারণে হয়। এই রোগের কারণে শ্বাস-প্রশ্বাস-সম্বন্ধীয় অসুস্থতা (ফ্লু-এর মতো) দেখা দেয়, যার ফলে কাশি, জ্বর এবং আরও জটিল অবস্থায় শাসকষ্টের মত উপসর্গ দেখা যায়। ঘন ঘন (সাবান দিয়ে) হাত ধুয়ে , মুখ স্পর্শ না করে এবং অসুস্থ ব্যক্তির থেকে ১ মিটার অথবা ৩ ফিট দুরে থেকে নিজেকে সুরক্ষিত রাখতে পারেন।

Bird

COVID 19

২ জন গত ২৪ ঘণ্টায় সুস্থ
৪৩৪ জন গত ২৪ ঘণ্টায় আক্রান্ত
২৯৭৪ গত ২৪ ঘণ্টায় পরীক্ষাকৃত নমুনার সংখ্যা্যা
৯ জন গত ২৪ ঘণ্টায় মৃত্যু

যে ভাবে আপনি নিজেকেও রক্ষা করতে পারেন:

আপনার হাত ঘন ঘন অন্তত ২০ সেকেন্ড ধরে সাবান ও জল দিয়ে ধুয়ে নিন অথবা অ্যালকোহল আছে এমন স্যানিটাইজার ব্যবহার করে হাত পরিষ্কার করুন কাশি এবং হাঁচি হলে নিজের নাক ও মুখ টিস্যু দিয়ে ঢাকুন এবং ব্যাবহৃত টিস্যু ফেলে দিন অথবা কনুই দিয়ে নাক ও মুখ ঢেকে নিন অসুস্থ ব্যাক্তির সংস্পর্শ এড়িয়ে (১ মিটার বা ৩ ফুট) চলুন বাড়িতে থাকুন এবং যদি অসুস্থ বোধ করেন নিজেকে সবার থেকে আলাদা করে রাখুন হাত পরিষ্কার না থাকলে চোখ, নাক অথবা মুখ একদম স্পর্শ করবেন না

Search

বিশ্বে করোনায় মোট আক্রান্ত ২৩ লক্ষ ৪৭ হাজার ৮৭৫ জন, মোট মৃত্যু ১ লক্ষ ৬১ হাজার ৪০২ জন, মোট সুস্থ্য ৬ লক্ষ ০৪ হাজার ৩১১ জন - জন হপকিংস ইউনিভার্সিটি


যে ভাবে এই ভাইরাস ছড়িয়ে পড়ে

কোনও সংক্রমিত ব্যক্তির কাশি বা হাঁচির মাধ্যমে নতুন করোনা ভাইরাস রোগটি প্রাথমিকভাবে ছড়িয়ে পড়ে। এছাড়াও কোনও ব্যক্তি যদি ভাইরাস আছে এমন কোনও স্থান বা বস্তু স্পর্শ করে এবং সেই হাত দিয়ে নিজের চোখ, নাক অথবা মুখে স্পর্শ করে, তাতেও এই রোগ ছড়ায়।

Image
প্রাথমিক লক্ষণ

করোনা ভাইরাসের লক্ষণগুলো অতি সাধারণ। এর প্রাথমিক লক্ষণের মধ্যে রয়েছে- সর্দি কাশি, মাথাব্যথা, নাক দিয়ে পানি পড়া, শ্বাসকষ্ট, গলাব্যথা, জ্বর, বারবার অজ্ঞান হয়ে যাওয়া ইত্যাদি।

Image

করোনা ভাইরাস COVID-19

করোনা ভাইরাস নামটি এসেছে এর আকৃতির ওপর ভিত্তি করে। ইলেকট্রন মাইক্রোস্কোপে ক্রাউন বা মুকুটের মতো দেখতে হওয়ায় এর নাম হয়েছে করোনা ভাইরাস।

এই ভাইরাস বাতাসের মাধ্যমে ছড়ায়। বাতাসের মাধ্যমে ছড়িয়ে স্তন্যপায়ী প্রাণী ও পাখিতে প্রাথমিক অবস্থায় শ্বাসনালীর উপরের দিকে ও পরিপাকতন্ত্রের নালিতে সংক্রমণ ঘটায়।

যদিও অধিকাংশ করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত রোগীর মধ্যে হালকা ইনফ্লুয়েঞ্জার মতো উপসর্গ প্রকাশ পায়। এছাড়াও নানা ধরনের জটিলতাও দেখা দেয়।

Image