ব্যাংক জালিয়াত চক্র যে ভাবে ব্যাংক থেকে টাকা তুলতো

ব্যাংক জালিয়াত চক্র যে ভাবে ব্যাংক থেকে টাকা তুলতো

জুন ৪, ২০১৯ 1 By আরসিএন২৪বিডি.কম

আন্তর্জাতিক ব্যাংক জালিয়াত চক্রের সদস্যরা প্রথমে টার্গেট করে ব্যাংকের বুথে ম্যালওয়ারের প্রবেশ করে। এতে ব্যাংকের কেন্দ্রীয় সার্ভার থেকে ভেরিফিকেশন বন্ধ হয়ে যায়। এরপর কোনো রেকর্ড ছাড়াই বিশেষায়িত কার্ড (ডিসকাউন্ট কার্ড) ব্যবহার করে টাকা তুলে নিতে সক্ষম হয়। এই জালিয়াতি চক্রের সদস্যদের টাকা উঠানোর প্রক্রিয়া সর্ম্পকে এভাবেই বলছিলেন পুলিশের অতিরিক্ত কমিশনার আব্দুল বাতেন।

গ্রেফতারকৃত ৬ জন – ভ্যালেনটাইন (পাসপোর্ট নম্বর ইওয়াই ০৫১৫৬২), ওলেগ (পাসপোর্ট নম্বর ইএক্স ০৮৯৯৬৩), ড্যানিশ (পাসপোর্ট নম্বর এফএল ০১৯৮৩৪), নাজেরি (পাসপোর্ট নম্বর এফটি ৫০০৫০১), সার্গি (পাসপোর্ট নম্বর এফএইচ ৪২৪৩৯৪) ও ভোলোবিহাইন (পাসপোর্ট এফটি ৩৭৯৯৮৩)।

মঙ্গলবার (৪ জুন) ডিএমপি মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলন করে তিনি এই তথ্য জানিয়েছেন ।

এর আগে গতকাল সোমবার (৩ জুন) ঢাকা মহানগর হাকিম ধীমান চন্দ্র মণ্ডলের আদালত এটিএম বুথ থেকে অভিনব কার্ডের মাধ্যমে অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগে ইউক্রেনের ৬ নাগরিককে ৩ দিনের রিমান্ডে দিয়েছে।

আব্দুল বাতেন বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে। তাদের এরপরে টার্গেট ছিল ইন্ডিয়া। তারা এবারই প্রথম বাংলাদেশে এসেছেন। তাদের সঙ্গে কোন বাংলাদেশি আছে কিনা সেটা এখনো জানা সম্ভব হয়নি।

পুলিশের অতিরিক্ত কমিশনার আরও বলেন, ‘এই চক্রের মোট সদস্য ৭ জন। আমরা ৬ জনকে গ্রেফতার করতে সক্ষম হয়েছি। তাদের কাছে একাধিক ব্যাংকের ৩০ টি কার্ড এবং জালিয়াতির কাজে ব্যবহৃত বিভিন্ন ধরনের আলমত উদ্ধার করা হয়েছে।’

এক প্রশ্নের জবাবে আব্দুল বাতেন বলেন, ‘এই ঘটনায় দেশের ব্যাংকিং সেক্টর হুমকিতে; এটা অস্বীকার করার কোনো সুযোগ নেই। কেননা একদল আন্তর্জাতিক জালিয়াতি চক্র এভাবে দেশে এসে টাকা উত্তোলন করে নিয়ে যাবে। সেটা সহজ ভাবে দেখার কিছু নেই।’

তারআগে ডাচ বাংলা ব্যাংকের এটিএম বুথ থেকে চুরি করে টাকা তোলার দায়ে ৬ ইউক্রেনের নাগরিককে গ্রেফতার করেছিলো পুলিশ।

এক অভিনব কায়দায় টাকা উঠানো হয়েছে। যার কোনো রেকর্ড ব্যাংকের সার্ভারে নেই। এমনকি কোনও গ্রাহকের হিসাব থেকেও টাকা কমেনি বলে ধারণা পুলিশের।

আরসিএন ২৪ বিডি / সময়