পুঁজিবাজারে ‘বিনিয়োগ বন্ড’ ছাড়ার প্রস্তাব-ডিসিসিআই

পুঁজিবাজারে ‘বিনিয়োগ বন্ড’ ছাড়ার প্রস্তাব-ডিসিসিআই

ফেব্রুয়ারি ১৬, ২০১৮ 0 By আরসিএন২৪বিডি.কম

|অর্থনৈতিক,(আরসিএন২৪বিডি),১৫ ফেব্রুয়ারি|

বিদ্যমান ঋণের উচ্চহারের ফলে দেশের উদ্যোক্তাবৃন্দ নতুন বিনিয়োগে উৎসাহিত হচ্ছেন না, তাই বিনিয়োগে অর্থপ্রাপ্তি সহজীকরনের লক্ষ্যে পুঁজিবাজারে ‘বিনিয়োগ বন্ড’ ছাড়ার প্রস্তাব রাখেন ঢাকা চেম্বারের সভাপতিআবুল কাসেম খান।

তিনি এ বিষয়ে নীতিমালা প্রণয়ন ও সহায়ক উদ্যোগ গ্রহণের জন্য বাংলাদেশ ব্যাংকের প্রতি আহ্বান জানিয়েছেন।

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি আবুল কাসেম খানের নেতৃত্বে পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করে এ আহ্বান জানান।

তিনি বলেন, ‘দেশের পুঁজিবাজারকে আরো গতিশীল ও কার্যকর করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক, ডিএসই, বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশিন, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ, ইনস্যুরেন্স ডেভেলপমেন্ট অথরিটি সহ সরকারি ও বেসরকারি ব্যাংক সমূহের মধ্যে সহযোগিতা ও সমন্বয় বৃদ্ধি জরুরি।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, ‘বর্তমানে বিদ্যমান অর্থসংকট খুবই সাময়িক এবং স্বল্প সময়ে এই সমস্যার সমাধান হবে। বিদেশ থেকে অবৈধ পথে রেমিট্যান্স আসার বিষয়ে ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংক থেকে কার্যকর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। যার ফলে সাম্প্রতিক সময়ে ব্যাংকিং চ্যানেলে রেমিটেন্স প্রবাহের পরিমাণ অনেক বেড়েছে।’

এ সময় আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান, চেইঞ্জ ম্যানেজমেন্ট অ্যাডভাইজার আল্লাহ মালিক কাজেমি, প্রধান অর্থনীতিবিদ ড. ফয়সাল আহমেদ এবং ব্যাংকিং রিফর্ম অ্যাডভাইজার এ কে সুর চৌধুরী, ডিসিসিআই পরিচালক আন্দালিব হাসান, ইমরান আহমেদ, মোঃ আলাউদ্দিন মালিক, ডিসিসিআইয়ের ঊর্ধ্বতন সহ-সভাপতি কামরুল ইসলাম, সহ-সভাপতি রিয়াদ হোসেন, পরিচালক ইঞ্জিঃ আকবর হাকিম, হোসেন এ সিকদার, মহাসচিব এএইচএম রেজাউল কবির।