May 21, 2024
রংপুরের বেড়েছে পেঁয়াজ-রসুনের আবাদ

হিলিতে ভারতীয় পেঁয়াজের কেজি বতর্মানে ৫৫ টাকা

Read Time:2 Minute, 59 Second

ভারত সরকার পেঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ শুল্কায়ন নির্ধারণ করার পর নতুন শুল্কায়নে গত ২ দিনে দিনাজপুর জেলার হাকিমপুর উপজেলার হিলি স্থলবন্দর দিয়ে সাড়ে ৮ কোটি টাকার ১,৭৯১ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে।

আমদানিকারকরা জানান, ভারত সরকারের ৪০ শতাংশ শুল্ক নির্ধারণ করার পর থেকে গত সোমবার (২১ আগস্ট) হতে বাংলাদেশে পেঁয়াজ আসা শুরু হয়েছে। ৫৯টি ভারতীয় ট্রাকে মোট ১,৭৯১ মেট্রিক টন পেঁয়াজ এসেছে।

ক্রেতা-বিক্রেতারা জানান, আমদানি মূল্য বাড়ায় এর প্রভাব পড়েছে পাইকারি এবং খুচরা বাজারে। প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়েছে প্রায় ১৫ থেকে ২০ টাকা।

পেঁয়াজ আমদানিকারক মোঃ শহিদুল ইসলাম বলেন, সম্প্রতি ভারতে পেঁয়াজের দাম বাড়ায় রপ্তানিতে নিরুৎসাহিত করতে সে দেশের সরকার গত শুক্রবার (১৮ আগস্ট) পেঁয়াজ রপ্তানিতে প্রায় ৪০ শতাংশ শুল্কায়ন আরোপ করে। সেই মোতাবেক গত রবিবার থেকে নতুন শুল্কায়নে এলসি খোলা হয়। এর ১দিন পর গত সোমবার (২১ আগস্ট) থেকে নতুন শুল্কায়নের পেঁয়াজ আমদানি শুরু হয়েছে।

তিনি জানান, নতুন শুল্কায়নে প্রতি কেজি পেঁয়াজ আগের তুলনায় আমদানি মূল্য ৫ থেকে ৬ টাকা বেশি পড়ছে। তার সাথে আছে পরিবহন খরচ, বাংলাদেশের কাস্টমস শুল্কসহ অন্যান্য খরচ। গতকাল মঙ্গলবার হিলি স্থলবন্দরে পাইকারি বাজারে ইন্দোর জাতের পেঁয়াজ ৪৮ থেকে ৫০ টাকা কেজি দরে এবং নাসিক জাতের পেঁয়াজ ৫২ থেকে ৫৪ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আর স্থানীয় খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রকারভেদে ৫৫ থেকে ৬০ টাকা কেজিতে।

পানামা হিলি পোর্ট লিংক লিমিডেটের জনসংযোগ কর্মকর্তা মোঃ সোহরাব হোসেন মল্লিক প্রতাব জানান, ভারত সরকার পেঁয়াজ রপ্তানিতে নতুন করে ৪০ শতাংশ শুল্ক আরোপের পর গত ২ দিনে ৫৯টি ভারতীয় ট্রাকে ১,৭৯১ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। আমদানি করা পেঁয়াজ দ্রুত খালাস করে বাজারে সরবরাহ নিশ্চিত করতে বন্দর কর্তৃপক্ষ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
জাল দলিল চক্রের মূল হোতা গ্রেফতার Previous post আরপিএমপি’র মাদক বিরোধী অভিযানে ২১ জন গ্রেফতার
লালমনিরহাটে বৈদ্যুতিক শর্ট সার্কিটের জন্য আগুন লেগে ঘর পুড়ে গেছে Next post লালমনিরহাটে গোয়াল ঘরে বিদ্যুৎ সংযোগ দিতে গিয়ে নারীর মৃত্যু