April 18, 2024
সয়াবিন তেলের দাম কমল লিটারে ১০ টাকা

সয়াবিনের দাম কমলেও বিক্রি হচ্ছে আগের দামে

Read Time:2 Minute, 30 Second

সরকার খোলা ও বোতল উভয় পর্যায়ে প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১৪ টাকা কমানোর ঘোষণা দেওয়ার ৩ দিন পার হলেও এখনো বাজারে আগের দরেই বিক্রি হচ্ছে।

এ ক্ষেত্রে দোকানিদের বড় অজুহাত হচ্ছে, বোতলে লাগানো আগের মূল্যের লেবেল। অর্থাৎ তারা এসব তেল বেশি দামে কিনেছেন বলে নতুন দামে বিক্রি করতে পারছেন না।

এদিকে বাজার বিশ্লেষকরা বলেন, সরকার দাম বাড়ানোর সঙ্গে সঙ্গে বাজারে তেলের দাম বেড়ে যায়; কিন্তু কমালে নানা অজুহাতে সহজে কমে না।তেলের বোতলে নির্ধারিত মূল্যের লেবেল বড় বাধা হয়ে দাঁড়ায়।

খুচরা ব্যবসায়ীরা এই সুযোগটা নেয়। অথচ তেলের দাম বাড়লে মুহূর্তেই লেবেল ছিঁড়ে ফেলে নতুন দামে বিক্রি করে।

এ অবস্থা থেকে উত্তোরণে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে নজরদারি জোরদার করার পরামর্শ দিয়েছেন তাঁরা।কনজিউমার অ্যাসোশিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সহসভাপতি এসএম নাজের হোসাইন বলেন, সরকার ভোজ্য তেলের দাম কমালেও বাজারে এর কোনো প্রভাব পড়ছে না।

এর মূল কারণ বোতলে মূল্যের লেবেল। মিল মালিকরা ও সরকার আন্তরিক হলে নতুন লেবেল দিয়ে দ্রুত বাজারে তেল সরবরাহ করা যেত। এ জন্য উৎপাদন পর্যায়ে নজরদারি বাড়াতে হবে।

এ বিষয়ে ভোক্তা অধিকার ও সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার জানান, ভোক্তা অধিকারের তৎপরতায় মিল মালিকরা নতুন তেল সরবরাহ শুরু করেছে। এরই মধ্যে ডিলাররাও পাইকারি পর্যায়ে নতুন দরের তেল বাজারে ছাড়ছে। আমাদের আশা দু-এক দিনের মধ্যে নতুন দরে তেল পাওয়া যাবে।

আরসিএন ২৪ বিডি / ২১ জুলাই ২০২২

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কুড়িগ্রামে মাছ ধরতে গিয়ে দুই ভাইয়ের মৃত্যু Previous post পঞ্চগড়ে পুকুরের পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু
ডিমলায় মামার হাতে ভাগ্নে খুন Next post ডিমলায় মামার হাতে ভাগ্নে খুন