February 25, 2024
হলে সিট দখল

ঢাবির হলে ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে সংঘর্ষ

Read Time:4 Minute, 13 Second

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম (এসএম) হলে সিট দখল নিয়ে ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে হট্টগোল, ধাওয়া পাল্টা-ধাওয়া ও হাতাহাতির ঘটনা ঘটেছে।

রবিবার (৫ জুন) রাত ১০টা থেকে ১২টা পর্যন্ত প্রায় দুই ঘণ্টা হল ছাত্রলীগের সভাপতি তানভীর শিকদার ও সাধারণ সম্পাদক মিশাত সরকারের সমর্থকদের মধ্যে এ সংঘর্ষ চলে।

প্রায় শতাধিক শিক্ষার্থী হলের পূর্ব অংশের ২য় তলার ২২ নম্বর কক্ষের সামনে গিয়ে অবস্থান নিয়ে একপক্ষ আরেক পক্ষকে ধাওয়া দেয়। এক পর্যায়ে ধাক্কাধাক্কি ও হাতাহাতি শুরু হয়। প্রায় দুই ঘণ্টা পর ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক গিয়ে তাদের সমর্থকদের শান্ত করেন।

শিক্ষার্থীরা জানায় , ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁস ও জালিয়াতির অভিযোগে ২০২০ সালের শুরুতে বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কৃত হন ছাত্রলীগের সাবেক মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মাসুদ রানা (২০১৫-১৬ শিক্ষাবর্ষ)। বহিষ্কৃত হলেও হল সংসদের ভিপি এমএম কামাল উদ্দিনের সঙ্গে রাজনীতির সুবাদে মাসুদ রানা অবৈধভাবে হলের ২২ নম্বর কক্ষে থাকতেন। মাঝে করোনার দীর্ঘ বন্ধের পর বিশ্ববিদ্যালয় খুললে আবারও তিনি হলে থাকা শুরু করেন।

সম্প্রতি মাসুদ রানা হল ছেড়ে দিলে সেখানে হল ছাত্রলীগের সভাপতি তানভীর শিকদার এক শিক্ষার্থীকে তোলেন। তবে সাধারণ সম্পাদক মিশাত সরকার ওই সিট তাদের দাবি করে সেখানে আরেক জনকে উঠাতে চান। এই নিয়ে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ বাধে।

এ বিষয়ে তানভীর শিকদার বলেন, মাসুদ রানার বাড়ি জয়পুরহাট। তিনি হল ছেড়ে দেওয়ার পর গত এক সপ্তাহ ধরে ওই সিটে জয়পুরহাটের অন্য এক শিক্ষার্থী থাকছেন। হুট করে সেক্রেটারি গ্রুপের শিক্ষার্থীরা দাবি করছেন, এটা তাদের সিট। তারা ওই শিক্ষার্থীকে নামিয়ে দিয়ে আরেক জনকে উঠানোর চেষ্টা করেন। এ নিয়ে দুপক্ষের মধ্যে কথা কাটাকাটি হয়েছে।

এদিকে সাধারণ সম্পাদক মিশাত সরকার বলেন, মাসুদ যে অঞ্চলের, সেই অঞ্চলের শিক্ষার্থীরা আমার সঙ্গে রাজনীতি করে। মাসুদ রানা চলে যাওয়ার পর সিটটি আমাদের দিয়ে গেছেন। কিন্তু প্রতিপক্ষরা জোর করে ওখানে আরেকজন উঠিয়ে দেয়। এটা নিয়ে জুনিয়রদের মধ্যে কথা কাটাকাটি হয়েছে।

প্রায়টানা ২ ঘণ্টা ধরে শিক্ষার্থীদের মধ্যে উত্তেজনা বিরাজ করলেও যথাসময়ে এসে হল প্রশাসনকে কোনো সমাধান দিতে দেখা যায়নি। পরিস্থিতি শান্ত হওয়ার পর রাত ১২টার দিকে আসেন হলের সিনিয়র আবাসিক শিক্ষক মো. বেলাল হোসেন।

হল প্রভোস্ট অধ্যাপক মো. মজিবুর রহমান ছুটিতে থাকায় মো. বেলাল হোসেন ভারপ্রাপ্ত প্রভোস্ট হিসেবে দায়িত্বে রয়েছেন।এ প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, আমি হলে এসেছি। দুই গ্রুপের সাথে কথা বলে সমাধান করা হবে।

আরসিএন ২৪ বিডি / ৬ জুন ২০২২

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভারতে বাস উল্টে ২২ জনের মৃত্যু Previous post ভারতে বাস উল্টে ২২ জনের মৃত্যু
সৌদি পৌঁছেছে হজযাত্রীদের প্রথম ফ্লাইট Next post সৌদি পৌঁছেছে হজযাত্রীদের প্রথম ফ্লাইট