May 21, 2024
শাকিব ও অপুর ছবিসহ ১৯ সিনেমা পেল সরকারের অনুদান

শাকিব ও অপুর ছবিসহ ১৯ সিনেমা পেল সরকারের অনুদান

Read Time:3 Minute, 40 Second

বাংলাদেশ সরকার ১৯৭৬-৭৭ অর্থবছর থেকে চলচ্চিত্র শিল্পকে সহায়তা করতে বিশেষ তহবিল বরাদ্দ করছে।

মহামারীর মধ্যে, চলচ্চিত্র শিল্পকে ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে এবার সবচেয়ে বেশি সংখ্যক ছবিকে তহবিল সরবরাহ করা হচ্ছে। এই বছর ১৯টি চলচ্চিত্র অনুদান পেয়েছে।

এ নিয়ে পরিচালক, অভিনেতা এবং প্রকল্পের সাথে যুক্ত কলাকুশলীদের উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

বাজেট ঘোষণার পর চলতি মাসের শুরুতে ২০২১-২২ অর্থবছরে সরকারি তহবিল পাওয়া চলচ্চিত্রের চূড়ান্ত তালিকা গতকাল তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় প্রকাশ করেছে।

সর্বোচ্চ পরিমাণ তহবিল অমিতাভ রেজা চৌধুরীকে দেওয়া হয়েছে। তাকে ১৯৬৯ নামে একটি চলচ্চিত্রের জন্য ৭৫ লাখ টাকা দেওয়া হচ্ছে। দ্বিতীয় সর্বোচ্চ ৭০ লাখ টাকা অনুদান পাচ্ছে মাসুদ হাসান উজ্জলের ‘বনলতা সেন’, মারুফা আক্তার পপির ‘বঙ্গবন্ধুর রেণু’ ও মাসুদ মহিউদ্দিন ও মাহমুদ হাসান সিকদারের যৌথ পরিচালনায় ‘বকুল কথা’।

অন্যদিকে মুক্তিযুদ্ধভিত্তিক বিভাগে দুটি চলচ্চিত্র নির্বাচন করা হয়েছে। সেগুলো হলো, মোহাম্মদ খোরশেদুল আলম খন্দকারের ‘জয় বাংলার ধোনি’ এবং রফিকুল আনোয়ার রাসেলের ‘একাত্তর-কোরতোলে ছিন্নমাথা’।

শাকিব খানের সর্বশেষ ছবি ‘মায়া’ও ৬৫ লাখ টাকা অনুদান প্রাপ্তির তালিকায় রয়েছে। ছবিটি পরিচালনা করবেন হিমেল আশরাফ। সারা যাকের প্রযোজিত ছবি, রতন কুমার পাল পরিচালিত ‘আঁতোরখোলা’ ৬০ লাখ টাকা পেয়েছে।

ইতিমধ্যে, অপু বিশ্বাস প্রযোজক হিসাবে তার “লাল শাড়ি” চলচ্চিত্রের জন্য ৬৫ লাখ টাকা পেয়েছেন, যেটি বন্ধন বিশ্বাস পরিচালনা করবেন।

‘হরিবোল’ খ্যাত পরিচালক রেজা ঘটক তার আসন্ন ফিচার সিনেমা ডোডোর গল্প এর জন্য ৬০ লাখ টাকা পেয়েছেন।

এছাড়াও তালিকায় থাকা অন্যান্য ছবিগুলো হলো- রিফাত মোস্তফার ‘যুদ্ধ জীবন’, হাবিবুল ইসলাম হাবিবের ‘যাপিত জীবন’, শামীম আক্তারের ‘অতঃপর রোকেয়া’, কামাল মোহাম্মদ কিবরিয়ার ‘আরজি’, সৈয়দ আলী হায়দার রিজভীর ‘এইতো জীবন’। ]

ছটকু আহমেদের ‘আহারে জীবন’, সারোয়ার তমিজউদ্দিনের ‘ভাষার জন মমতাজ’, শরফ আহমেদ জীবনের ‘বিচারলয়’ এবং সৈয়দ মাসউদ জাকারিয়া চৌধুরী ও আবদুস সামাদ খোকনের যৌথ পরিচালনায় ‘মুক্তির ছোট গল্প’।

অনুদান প্রাপ্ত চলচ্চিত্র কলাকুশলীরা চলচ্চিত্র শিল্পকে পুনরুজ্জীবিত করার জন্য এমন উদ্যোগ নেওয়ায় সরকারকে ধন্যবাদ জানিয়েছেন।

আরসিএন ২৪ বিডি / ১৫ জুন ২০২২

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ট্রাকের চাপায় মোটরসাইকেল আরোহী নিহত Previous post নীলফামারীতে সড়ক দুর্ঘটনায় ২ জন নিহত
পাটগ্রাম সীমান্তে দিয়ে অনুপ্রবেশের দায়ে এক ভারতীয় নাগরিক আটক Next post জাল ভোট দেওয়ার সময় আটক ২২