পানি বৃদ্ধির সাথে সাথে ২৩৭টি স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে

পানি বৃদ্ধির সাথে সাথে ২৩৭টি স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে

জুলাই ১৫, ২০১৯ 0 By আরসিএন২৪বিডি.কম

গাইবান্ধা: বন্যায় পানি বৃদ্ধির সাথে সাথে গাইবান্ধার চার উপজেলার চরাঞ্চলের নদী তীরবর্তী ২৩৭টি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে।

রোববার (১৪ জুলাই) রাত ৯টার পর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার হোসেন আলী এ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গাইবান্ধা সদর, সুন্দরগঞ্জে, সাঘাটা ও ফুলছড়ি উপজেলার চরাঞ্চলের নদী তীরবর্তী রাস্তাঘাট-বিদ্যালয় গুলোতে ইতোমধ্যে পানি প্রবেশ করেছে। তাই বাধ্য হয়ে ২৩৭টি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে।

এদিকে ,গাইবান্ধা জেলার ফুলছড়ি উপজেলার উড়িয়া ইউনিয়নের উত্তর উড়িয়া, কাবিলপুর, গজারিয়া ইউনিয়নের কাতলামারী, গলনা, ফুলছড়ি ইউনিয়নের দেলুয়াবাড়ী, ফজলুপুর ইউনিয়নের পূর্ব খাটিয়ামারী, উজালডাঙ্গা, বাজে তেলকুপি, এরেন্ডাবাড়ী ইউনিয়নের হরিচন্ডি, জিগাবাড়ী, সন্যাসীর চর এবং সুন্দরগঞ্জ উপজেলার হরিপুর, কাপাসিয়া ও শ্রীপুর ইউনিয়নের বেশকিছু এলাকায় বন্যায় পানি বৃদ্ধির কারণে ভাঙন শুরু হয়েছে।

নদীতে গ্রাস হওয়া বিদ্যালয়গুলো হলো, ফুলছড়ি উপজেলার এরেন্ডাবাড়ী ইউনিয়নের ধলিপাটা ধোওয়া প্রাথমিক বিদ্যালয়, ফজলুপুরে হারডাঙ্গা প্রাথমিক বিদ্যালয়, ফুলছড়ি ইউনিয়নে জামিরা প্রাথমিক বিদ্যালয় এবং সদর উপজেলার চিথুলিয়ার চর সরকারি প্রাথমিক বিদ্যালয় নদীতে বিলিন হয়ে গেছে।

গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক মোখলেছুর রহমান মুঠোফোনে জানান, রোববার সন্ধ্যায় ফুলছড়ি পয়েন্টে ব্রহ্মপুত্র নদের পানি বিপদসীমার ৮৬ সেন্টিমিটার, শহরের ব্রিজ রোড পয়েন্টে ঘাঘট নদীর পানি ৫৭ সেন্টিমিটার এবং কাউনিয়া পয়েন্টে তিস্তা নদীর পানি ১৮ সেন্টিমিটার উপর দিয়ে বইছে।

তিনি আরো বলেন , নদীর পানি যে হারে বৃদ্ধি পাচ্ছে তাতে ঘাঘট, ব্রহ্মপুত্র ও যমুনা নদীর বাঁধ হুমকির মুখে পড়বে। আর এসময় ঝুঁকিপূর্ণ পয়েন্টগুলোতে ভাঙন ঠেকাতে জরুরি ভিত্তিতে জিও ব্যাগ ফেলা হচ্ছে।

গাইবান্ধার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক রোখসানা বেগম বলেন, সাঘাটা, ফুলছড়ি, গাইবান্ধা সদর ও সুন্দরগঞ্জ উপজেলায় ২৪০ মেট্রিক টন চাল নগদ দুই লাখ টাকা ও দুই হাজার প্যাকেট শুকনো খাবার বরাদ্দ দেওয়া হয়েছে।

শনিবার থেকে বিতরণ শুরু হয়েছে। এ ছাড়া পানিবন্দি মানুষের জন্য ৬৩টি আশ্রয়ণ কেন্দ্রগুলো খুলে দেওয়া হয়েছে।

জাতীয় পার্টির এরশাদ আর নেই

আরসিএন ২৪ বিডি / সময় ০৭২৮ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৯