May 18, 2024
গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ১৩ জন

ডেঙ্গু নিয়ন্ত্রণে রংপুরে মশক নিধন অভিযান

Read Time:2 Minute, 39 Second

রংপুর সিটি করপোরেশনের মোট ৩৩টি ওয়ার্ডের মধ্যে ডেঙ্গুর রেড জোনে রয়েছে মোট ১৫ টি ওয়ার্ড।ওই সকল ওয়ার্ডে এডিস মশার লার্ভা রয়েছে সহনীয় পর্যায়ের বেশি।

এডিস মশা নিধনে সিটি করপোরেশনের পক্ষ হতে প্রাচারাভিযান চললেও তা পর্যাপ্ত ছিল না বলেই দাবি করেছে স্থানীয় বাসিন্দারা। তাই নগরবাসী ডেঙ্গু প্রতিরোধ এবং এডিস মশা নিধনের দাবি জানিয়ে আসছিল। নগরবাসীর দাবির প্রতি একাত্মতা জানিয়ে মশক নিধন এবং প্রচারণা অভিযানে নেমেছে রংপুর সিটি করপোরেশন।

আজ বুধবার দুপুরে নগরীর মেডিকেল মোড়ে ‘ক্রাশ প্রোগ্রাম’ নামের কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সিটি মেয়র আলহাজ মোঃ মোস্তাফিজার রহমান মোস্তফা।

সিটি মেয়র বলেন, ‘নগরীতে মশক নিধনে স্প্রেকরণ এবং পরিচ্ছন্নতা কার্যক্রম চলছে। আমরা ডেঙ্গুর প্রাদুর্ভাগ ছড়িয়ে পড়ার আগেই তা নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছি। নগরবাসীকে সচেতন থাকতে হবে। পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে। মশার উৎপত্তিস্থল ড্রেন, নালা, জলাশয় এবং ক্যানেলে এডাল্টিসাইড ও লার্ভিসাইড স্প্রে করা হচ্ছে।’

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন মিঞা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা কামরুজ্জামান ইবনে তাজ, কীটতত্ত্ববিদ ডাঃ মোঃ হারুন অর রশিদ।

সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ জানিয়েছে, ক্রাশ প্রোগ্রামের ১ম দিনে নগরীর মেডিকেল মোড় থেকে মর্ডান মোড় পর্যন্ত মোট ১৫টি ওয়ার্ডের প্রধান প্রধান সড়ক, আশপাশের ঝোপঝাড় এবং জঙ্গল কর্তন, ময়লা-আবর্জনা অপসারণসহ নালা, খাল এবং ক্যানেল পরিষ্কার করা হবে। মশার উৎপত্তিস্থল ড্রেন, নালা, জলাশয়, ক্যানেলে এডাল্টিসাইড এবং লার্ভিসাইড স্প্রে ছিটানো হবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ১৩ জন Previous post গত ২৪ ঘন্টায় ডেঙ্গুতে আরও ৯ জনের মৃত্যু
শনিবার গোপালগঞ্জ যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা Next post ১৫ আগস্টের হত্যার সাথে জিয়া ওতপ্রোতভাবে জড়িত: প্রধানমন্ত্রী