বিশ্ব জুড়ে দ্রুত গতির ইন্টারনেট সেবা দিবে অ্যামাজন

বিশ্ব জুড়ে দ্রুত গতির ইন্টারনেট সেবা দিবে অ্যামাজন

এপ্রিল ৭, ২০১৯ 1 By আরসিএন২৪বিডি.কম

বিশ্বের জনপ্রিয় ই-কমার্স সেবাদাতা প্রতিষ্ঠান অ্যামাজন। অ্যামাজন সম্প্রতি দ্রুত গতির ইন্টারনেট সেবা দেওয়ার ঘোষণা দিয়েছে। অ্যামাজন ৩২৩৬টি স্যাটেলাইট নেটওয়ার্কের মাধ্যমে দ্রুতগতির ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা দিতে এখন সম্পূর্ণরূপে প্রস্তুত। এই প্রকল্পের নামকরণ করা হয়েছে
‘প্রজেক্ট কুইপার’ (project kuiper)আর এর মাধ্যমে এই সেবাটি চালু করা হবে বলে জানান ই-কমার্স জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।

অ্যামাজনের পক্ষ থেকে জানানো হয়, যে সমস্ত এলাকার মানুষ তাদের মৌলিক ইন্টারনেট সেবা থেকে বঞ্চিত তাদেরকে এই প্রজেক্টের আওতায় আনা হবে এবং দ্রুত গতির ব্রডব্যান্ড সেবা প্রদান করা হবে।

রংপুরে দুর্নীতি প্রতিরোধ কমিটির অ্যাওয়ার্ড প্রদান

সম্প্রতি প্রতিষ্ঠানটি ৩২৩৬টি স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট সেবা দেবার বিষয়টি নিশ্চিত করেছে বলে গত বৃহস্পতিবার জানা গিয়েছে। এই ইন্টারনেট সেবা দিতে ইতোমধ্যে প্রতিষ্ঠানটি ইউনাইটেড নেশন’স ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নে প্রজেক্ট কুইপারের সব কাগজপত্র জমা দিয়েছে।

পৃথিবীর নিকটবর্তী কক্ষপথে তিনটি স্তরে স্যাটেলাইটগুলো ছাড়া হবে। এতে বিশ্বের যেসব অঞ্চলের মানুষ ব্রডব্যান্ড ইন্টারনেটের মৌলিক এ্যাকসেসও পায় না তারা কম বাধায় দ্রুতগতির ব্রডব্যান্ড সংযোগ পাবেন। অথ্যাৎ ৭৮৪টি স্যাটেলাইট পৃথিবী থেকে ৩৬৮ মাইল দূরে, ১২৯৬টি স্যাটেলাইট ৩৭৯ মাইল দূরে এবং ১১৫৬টি স্যাটেলাইট ৩৯১ মাইল দূরে পাঠানো হবে বলে জানায় অ্যামাজন।

স্যাটেলাইট গুচ্ছের মধ্যে কিছু সংখ্যক স্যাটেলাইট উেক্ষপণ করতে চলতি বছরের শুরুতে কানাডা’র টেলিস্যাটের সঙ্গে চুক্তি করেছে অ্যামাজন প্রধান জেফ বেজোসের রকেট প্রতিষ্ঠান ব্লু অরিজিনও।
আরসিএন২৪বিডি/ সময়: ২০২৩ঘণ্টা, ০৭ এপ্রিল ,২০১৯