December 1, 2022
ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ উপকূলে আঘাত হেনেছে

আন্দামান সাগরে উৎপন্ন লঘুচাপটি ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত

Read Time:3 Minute, 11 Second

বর্তমানে আন্দামান সাগরে উৎপন্ন লঘুচাপটি ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়ে এটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানিয়েছে আবহাওয়ার অধিদপ্তর।

আজ রবিবার (২৩ অক্টোবর) নিম্নচাপের প্রভাবে দেশের পাঁচ বিভাগে বৃষ্টিপাত হতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে আরো বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।

নিম্নচাপের প্রভাবে মঙ্গলবার পর্যন্ত বৃষ্টিপাতের প্রবণতা বাড়ার সম্ভাবনা রয়েছে। বৃষ্টিপাতের কারণে সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে। তবে পরবর্তী পাঁচ দিনে বৃষ্টিপাতের প্রভাব কেটে যাবে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, নিম্নচাপটি ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হলে এর নাম হবে ‘সিত্রাং’। নিম্নচাপটি বর্তমানে বাংলাদেশের দিকেই এগিয়ে আসছে। এখন যে গতি-প্রকৃতি, এতে বাংলাদেশের ওপর ঘূর্ণিঝড়ের প্রভাব থাকতে পারে। বিশেষ করে চট্টগ্রাম ও বরিশাল বিভাগের উপকূলীয় অঞ্চলগুলোতে আবহাওয়ার অবনতি হতে পারে।

তিনি আরো জানান, আজ বিকেল পর্যন্ত এর গতি-প্রকৃতি পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে। তখন সুস্পষ্টভাবে বাংলাদেশে এর প্রভাব সম্পর্কে জানা যাবে।

অধিদপ্তর সূত্রে আরো জানা যায় , গতকাল দুপুর ১২টায় নিম্নচাপটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ২৫ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৯৪০ কিলোমিটার দক্ষিণে, মোংলা সমুদ্রবন্দর থেকে এক হাজার ৭০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে এক হাজার পাঁচ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্বে অবস্থান করছিল। নিম্নচাপের কেন্দ্রস্থল থেকে ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার থেকে বেড়ে ঝোড়ো হাওয়া আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপের কারণে এসব সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

আরসিএন২৪বিডি.কম / ২৩ অক্টোবর ২০২২

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
ট্রাকড্রাইভারের গলাকাটা লাশ উদ্ধার Previous post রাজধানীতে মেরিন ইঞ্জিনিয়ারের রক্তাত্ত লাশ উদ্ধার
প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী Next post ‘সামনে কী হবে, এখনই বলা যাচ্ছে না’