December 1, 2022
ভারতীয় কাশির সিরাপ খেয়ে ৬৬ শিশুর মৃত্যু

ভারতীয় কাশির সিরাপ খেয়ে ৬৬ শিশুর মৃত্যু

Read Time:2 Minute, 56 Second

ভারতের ওষুধ প্রস্তুতকারী কোম্পানি মেইডেন ফার্মাসিউটিক্যালসের তৈরি কাশির সিরাপ খেয়ে কিডনি জটিলতায় ভুগে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়ায় ৬৬ শিশুর মৃত্যু হয়েছেন।এ ঘটনার তদন্ত শুরু করেছে গাম্বিয়া ও ভারত।

সম্প্রতি গাম্বিয়ার বিভিন্ন অঞ্চলে কিডনি বিকল হয়ে ৬৬ জন শিশুর মৃত্যু হয়েছে। মৃত এই শিশুদের সবার বয়স ৫ বছরের মধ্যে।

গাম্বিয়ায় প্রাথমিক তদন্তে জানা গেছে, এই শিশুদের মৃত্যুর জন্য মেইডেন ফার্মাসিউটিক্যালসের ৪টি কাশির সিরাপ দায়ী। এসব সিরাপের নাম হলো প্রোমেথাজিন ওরাল সলিউশন বিপি, কফিক্সমেলিন বেবি কফ সিরাপ, ম্যাকফ বেবি সিরাপ এবং ম্যাগ্রিপ এন কোল্ড সিরাপ।

ইতিমধ্যে এই ৪টি কফ সিরাপ পরীক্ষা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউেএইচও)। সেই পরীক্ষার মূল্যায়নে বলা হয়েছে, এই চারটি সিরাপের মধ্যেই ডাইথিলিন গ্রাইকল এবং এথিলিন গ্লাইকল নামের দু’টি রাসায়নিক উপাদনের অস্বাভাবিক উপস্থিতি লক্ষ্য করা গেছে।

এই মূল্যায়নে আরও বলা হয়েছে, ‘পৃথিবীর ফার্মেসি’ বলে যে বৈশ্বিক ভাবমূর্তি ভারতের রয়েছে, তাকে কালিমালিপ্ত করেছে এই ৪ সিরাপ।অপরদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই মূল্যায়নের পর গাম্বিয়ায় শুরু হয়েছে তদন্ত।

এক প্রতিবেদনে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, গাম্বিয়ায় ইতোমধ্যে এই কাশির সিরাপ শিশুদের না খাওয়াতে ব্যাপক প্রচারাভিযান চালানো হচ্ছে। সেই সঙ্গে ওষুধের দোকান ও বাসাবাড়ি থেকে এসব কফসিরাপ জব্দ করা হচ্ছে, নেওয়া হচ্ছে শিশুদের কফের নমুনাও।

এ সম্পর্কে মন্তব্য জানতে চাইলে মেইডেন ফার্মাসিউটিক্যালসের পরিচালক নরেশ কুমার গয়ালের বলেন, ‘আমরা আজকেই শুনলাম এই ঘটনা। তারপর থেকেই কোম্পানির যাবতীয় ওষুধের বিপণন বন্ধ আছে। পাশাপাশি, কোম্পানি থেকেও বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।’

আরসিএন ২৪ বিডি /৭ অক্টোবর ২০২২

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
দিনাজপুরে মাছ ধরতে গিয়ে ২ জনের মৃত্যু Previous post দিনাজপুরে মাছ ধরতে গিয়ে ২ যুবকের মৃত্যু
টাকা ফেরত চেয়ে ঢাকা থেকে নোরা ফাতেহিকে আইনি নোটিশ Next post ফিফা বিশ্বকাপ মাতাবেন নোরা ফাতেহি