April 13, 2024
রাশিয়ার তেলে ইইউয়ের নিষেধাজ্ঞা কয়েকদিনের মধ্যেই

রাশিয়ার তেলে ইইউয়ের নিষেধাজ্ঞা কয়েকদিনের মধ্যেই

Read Time:3 Minute, 25 Second

রাশিয়ার তেল আমদানির ওপর নিষেধাজ্ঞা দিতে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ‘কয়েকদিনের মধ্যেই’ সম্মত হতে পারে বলে ভাষ্য এর বৃহত্তম সদস্য জার্মানির।

সোমবার ( ২৩ মে ) দাভোসে বিশ্বের ব্যবসায়িক নেতাদের সম্মেলনে ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, অন্যান্য দেশকে তাদের লক্ষ্য হাসিলে ‘পাশবিক শক্তি’ ব্যবহার থেকে বিরত রাখতে বিশ্বের অবশ্যই রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা বৃদ্ধি করা উচিত।

ইইউয়ের ২৭ সদস্য দেশের অনেকেই রাশিয়ার তেলের ওপর বহুলাংশে নির্ভরশীল, তাই এ ব্লকটি ওই সরবরাহ থামাতে দ্রুত উদ্যোগ নিচ্ছে না বলে অভিযোগ কিইভের।

এ ধরনের কোনো নিষেধাজ্ঞায় সম্মতি দেওয়ার আগে তাদের জ্বালানি খাতে বিনিয়োগের দাবিতে সোমবারও অটল ছিল হাঙ্গেরি, এতে ইইউয়ের যে রাষ্ট্রগুলো দ্রুত অনুমোদন দেওয়ার পক্ষে তাদের সঙ্গে দেশটির বিরোধ সৃষ্টি হচ্ছে; জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইউক্রেইনের দোনেৎস্ক অঞ্চলের একটি শহরে সরকারি সেনাদের পাহারার মধ্যে হেঁটে যাচ্ছেন স্থানীয় দুই বাসিন্দা।

এদিকে জার্মানির অর্থনীতিমন্ত্রী রবার্ট হাবেক সম্প্রচার মাধ্যম জেডডিএফকে বলেছেন, “কয়েকদিনের মধ্যেই আমরা একটি সিদ্ধান্তে পৌঁছাবো।”

তিনি জানান, রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেওয়ার পাশাপাশি বিশ্ব বাজারে তেলের মূল্যে লাগাম পরাতে ইউরোপীয় কমিশন ও যুক্তরাষ্ট্র কাজ করছে।

“অবশ্যই এটি অস্বাভাবিক পদক্ষেপ কিন্তু সময়তো অস্বাভাবিক,” বলেন তিনি।

রাশিয়ার তিন মাস ধরে চলা আক্রমণে ইউক্রেইন থেকে ৬৫ লাখেরও বেশি মানুষ বিদেশে পালিয়ে গেছে, দেশটির বহু শহর ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ও বেশ কয়েক হাজার লোক নিহত হয়েছে। এর প্রতিক্রিয়ায় পশ্চিমা দেশগুলো রাশিয়ার ওপর নজিরবিহীন নিষেধাজ্ঞা চাপিয়ে দিয়েছে।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ জানিয়েছেন, যুক্তরাষ্ট্র ও ইউরোপের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক চ্ছিন্ন হওয়ায় পূর্বাঞ্চলীয় প্রতিবেশী চীনের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়ানোর দিকে মনোযোগ দিচ্ছে ক্রেমলিন।

বেইজিংয়ের সঙ্গে মস্কোর অর্থনৈতিক সম্পর্ক যে কোনো সময়ের চেয়ে দ্রুত গতিতে বাড়ছে বলে জানিয়েছেন তিনি।

আরসিএন ২৪ বিডি / ২৪ মে ২০২২

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ওয়াহিদা খানম Previous post দিনাজপুরে ইউএনওকে হত্যাচেষ্টা
রংপুর রেঞ্জ ডিআইজি মাসিক অপরাধ ও আইন-শৃঙ্খলা পর্যালোচনা সভা Next post রংপুর রেঞ্জ ডিআইজি মাসিক অপরাধ ও আইন-শৃঙ্খলা পর্যালোচনা সভা