March 29, 2024
১৬০ জেনারেলসহ ১৫০০ সামরিক কর্মকর্তা হারিয়েছেন পুতিন

১৬০ জেনারেলসহ ১৫০০ সামরিক কর্মকর্তা হারিয়েছেন পুতিন

Read Time:2 Minute, 27 Second

৯ মাসেরও বেশি সময় ধরে চলা ইউক্রেন যুদ্ধে দেড় হাজারেরও বেশি সামরিক কর্মকর্তাকে হারিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

নিহত কর্মকর্তাদের মধ্যে রুশ সামরিক বাহিনীর ১৬০ জেনারেলও রয়েছেন।

আজ মঙ্গলবার (২৯ নভেম্বর) প্রভাবশালী ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্টের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, উন্মুক্ত তথ্যের ওপর ভিত্তি করে রুশ সামরিক বাহিনীর কর্মকর্তাদের প্রাণহানির এই তথ্য তৈরি করা হয়েছে। যেখানে মূলত সোশ্যাল মিডিয়া ও সর্বজনীনভাবে-প্রাপ্ত অন্যান্য তথ্যকে একত্রিত করা হয়েছে।

এছাড়া রুশ সেনা কর্মকর্তাদের প্রাণহানির এই সংখ্যাটি কিলডইনইউক্রেন (KilledInUkraine) নামক একটি টুইটার হ্যান্ডেলে সংকলিত হয়েছে। ওই অ্যাকাউন্টে ইউক্রেনে রুশ সেনাদের হতাহতদের বিষয়ে প্রকাশিত রাশিয়ান নিবন্ধগুলো পোস্ট করা হয়ে থাকে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসন শুরু পর রাশিয়া এখনও পূর্ব ইউরোপের এই দেশটিতে আক্রমণ অব্যাহত রেখেছে। এছাড়া সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইউক্রেনের বিদ্যুৎ ও জ্বালানি অবকাঠামোগুলোতে ক্ষেপণাস্ত্র হামলা বাড়িয়েছে রাশিয়া।

যার ফলে ইউক্রেনের বিদ্যুৎ গ্রিড ধ্বংসের দ্বারপ্রান্তে চলে গেছে এবং লাখ লাখ মানুষের বিদ্যুৎ ও পানি সরবরাহের কর্মকাণ্ডে ব্যাঘাত সৃষ্টি হয়েছে। তবে ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্ট বলছে, চলমান এই যুদ্ধে রাশিয়ার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এবং নিহতদের মধ্যে রাশিয়ার ১৬০ জন জেনারেল এবং কর্নেল রয়েছে।

আরসিএন ২৪ বিডি. কম / ২৯ নভেম্বর ২০২২

  • হাতীবান্ধায় এক প্রতিবন্ধী যুবকের মরদেহ উদ্ধার

    লালমনিরহাট জেলার হাতীবান্ধায় জেলেদের জালে এক প্রতিবন্ধী যুবকের মরদেহ উঠে এসেছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে উপজেলার সিংগীমারী ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের মধ্য ধুবনী গ্রামে এই ঘটনাটি ঘটে।

    নিহত মোঃ সাইফুল ইসলাম (৩০) উপজেলার ওই এলাকার আব্দুল বারেকের ছেলে। তিনি শারীরিক প্রতিবন্ধী ছিলেন।

    এ বিষয়ে নিহতের খালাতো ভাই ও আরটিভির হাতীবান্ধা প্রতিনিধি শাহা আলম বলেন, বুধবার সকালে সাইফুল ইসলাম খাওয়া শেষ করে বাসা থেকে বের হয়। তাঁকে দেখতে না পেয়ে পরিবারের লোকজন খোঁজ করতে থাকেন।

    এরই মধ্যে নিহতের বাড়ির পাশের একটি পুকুরে জেলেরা জাল দিয়ে মাছ ধরছিলেন। এই সময় জেলেদের জালে একটি মরদেহ উঠে আসে। তাঁরা মরদেহটি উদ্ধার করে পরিবারের লোকজনকে খবর দিলে তারা এসে মরদেহটি সাইফুলের বলে শনাক্ত করেন।

    এ বিষয়ে জানতে সিংগীমারী ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান মনোয়ার হোসেন দুলুর মোবাইল নম্বরে কয়েকবার কল দেওয়া হলেও যোগাযোগ করা সম্ভব হয়নি।

    এ বিষয়ে হাতীবান্ধা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ সাইফুল ইসলাম বলেন, বিষয়টি সম্পর্কে জানা নেই।

  • ডোমারে মূল্য তালিকা সংরক্ষণ না করার ১০,০০০ টাকা জরিমানা

    নীলফামারীর ডোমার উপজেলার ০৭ নং বোড়াগাড়ী ইউনিয়নের বোড়াগাড়ী বাজারে নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্য ও কাঁচাবাজার মনিটরিংয়ের অংশ হিসেবে মূল্য তালিকা সংরক্ষণ না করার দায়ে এক ব্যবসায়ীকে ভ্রাম্যমাণ আদালতে ১০,০০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

    গতকাল বৃহস্পতিবার ২৮ মার্চ সকালে বোড়াগাড়ী বাজারে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে পরিচালিত নিত্য প্রয়োজনীয় খাদ্যদ্রব্য ও কাঁচাবাজার মনিটরিং অভিযানে নেতৃত্ব দেন সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোছাঃ জান্নাতুল ফেরদৌস হ্যাপি।

    অভিযানে মূল্য তালিকা সংরক্ষণ না করার অপরাধে মুদীদোকান ব্যবসায়ী মোঃ রাশেদ ইসলাম (৩২) এর কাছ থেকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১০,০০০ টাকা জরিমানা আদায় করার পাশাপাশি তার দোকানে পাওয়া মেয়াদোত্তীর্ণ বেশকিছু প্যাকেটজাত সেমাই, চাল, সুজি, চানাচুর জব্দ করে তা জনসম্মুখে ধ্বংস করা হয়।

    উক্ত অভিযান পরিচালনায় প্রসিকিউটিং অফিসার হিসেবে অভিযোগ দায়ের করেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্যানিটারী ইন্সপেক্টর ও নিরাপদ খাদ্য পরিদর্শক (ইনচার্জ) আল-আমিন রহমান এবং অভিযান পরিচালনায় আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণে সহযোগিতা প্রদান করেন ডোমার থানার পুলিশ সদস্যবৃন্দরা।

  • দিনাজপুরের ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার

    দিনাজপুর জেলার খানসামায় ২২ বছর পলাতক থাকা ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি মোঃ তসলিম উদ্দিনকে (৫২) গ্রেফতার করেছে র‍্যাব এলিট ফোর্স।

    গতকাল বৃহস্পতিবার দুপুরে খানসামা থানা-পুলিশ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানায়। গ্রেফতারকৃত তসলিম উদ্দিন উপজেলার ৬ নং গোয়ালডিহি ইউনিয়নের দুবলিয়ার আমিজ উদ্দিনের ছেলে। এর আগে গত বুধবার নারায়ণগঞ্জের গাউসিয়া মার্কেটসংলগ্ন ফলপট্টি এলাকা থেকে তাঁকে গ্রেফতার করা হয়।

    পুলিশ ও মামলা সূত্রে জানা যায়, তসলিম উদ্দিন ২০০০ সালে খানসামার খামারপাড়া ইউনিয়নে ‘প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ’ নামের একটি এনজিওতে সুপারভাইজার হিসেবে চাকরি করতেন। তিনি খামারপাড়া ইউনিয়নের ৭টি বিদ্যালয়ের প্রায় ১৪ জন শিক্ষকের সুপারভাইজার ছিলেন। ওই ১৪ জনের মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এক শিক্ষিকাও ছিল।

    একই কর্মসূচির আওতায় চাকরিরত থাকার সুবাদে তাঁদের মধ্যে বন্ধুত্ব গড়ে ওঠে। তবে তসলিম বিবাহিত এবং দুই সন্তানের জনক ছিল। এ কথা ভুক্তভোগী শিক্ষিকা জানতেন না। একপর্যায়ে তসলিম বিয়ের প্রলোভনে ধর্ষণ করেন। ভুক্তভোগী অন্তঃসত্ত্বা হয়ে পড়েন।

    বিষয়টি তসলিমকে জানালে তিনি অস্বীকার করেন এবং গর্ভের ভ্রূণ নষ্ট করার জন্য চাপ দেয়। ভুক্তভোগী শিক্ষিকা সম্মত না হয়ে বিয়ের জন্য চাপ দেন। এমনকি তসলিমের পরিবারকে বিষয়টি জানান। এর প্রতিশোধ নিতে প্রতারণা করে ভুক্তভোগীকে তাঁর সাথে যোগাযোগের কথা বলে একটি বেসরকারি ক্লিনিকে নিয়ে গর্ভপাত করান। এ সময় তিনি ৫ মাসের অন্তঃসত্ত্বা ছিলেন।

    ভুক্তভোগী শিক্ষিকার পরিবার ২০০২ সালে তসলিমের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইনে খানসামা থানায় মামলা দায়ের করেন। বিচারিক প্রক্রিয়া শেষে ২০১৩ সালে দিনাজপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডের রায় দেয়। মামলার হওয়ার পর থেকেই গ্রেফতার এড়াতে তসলিম স্ত্রী-সন্তান নিয়ে নিজ এলাকা ত্যাগ করে ঢাকায় চলে যান।

    খানসামা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ মোজাহারুল ইসলাম জানান, ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি তসলিম ২২ বছর পলাতক ছিলেন। র‍্যাবের সহায়তায় তাঁকে গ্রেফতার করে বুধবার আদালতে পাঠানো হয়েছে।

  • বিরামপুরে ভেজাল খাদ্যপণ্য সরবরাহ, দুইজনের কারাদণ্ড

    দিনাজপুর জেলার বিরামপুরে নকল জুস, চকলেট ও পাউডার জুস সরবরাহ করার দায়ে দুইজন ব্যবসায়ীকে এক মাস করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

    গতকাল বৃহস্পতিবার (২৮র্মাচ) দুপুরে বিরামপুর পৌর শহরের ঢাকামোড় নাবিল কাউন্টারের সামনে অভিযান চালিয়ে এই দণ্ড দেওয়া হয়।

    অভিযানের নেতৃত্বে ছিলেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মোঃ মুরাদ হোসেন। দণ্ডপ্রাপ্তরা হলেন- মোঃ লিটন ইসলাম (২৬) উপজেলার দিওড় ইউনিয়নের নারায়ণপুর গ্রামের মোঃ মশিউর রহমানের ছেলে ও একই জায়গার সুরেন্দ্রনাথ মণ্ডলের ছেলে গৌতম কুমার (২৫)।

    নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মোঃ মুরাদ হোসেন জানান, দীর্ঘদিন থেকে ঢাকা হতে নকল বোতলজাত জুস চকলেট ও পাউডার জুস বিক্রি করে আসছিলেন লিটন ও গৌতম। এমন গোপন সংবাদ পেয়ে পৌরশহরের ঢাকা মোড়ে নাবিল কাউন্টারের সামনে অভিযান চালিয়ে ওই দুজনকে আটক করা হয়।

    এই সময় জব্দ করা হয় ৪,১৫০টি বোতলজাত নকল জুস, দুই কার্টন পাউডার জুস ও দুই কার্টন চকলেট। এ ঘটনায় আটক দুইজনকে একমাস করে কারাদণ্ড দেওয়া হয়। একই সাথে জব্দ নকল খাদ্যপণ্যগুলো বিনষ্ট করা হয়েছে।

  • বালিয়াডাঙ্গীতে বাড়িতেই গাঁজা চাষ, ১ জন গ্রেফতার

    ঠাকুরগাঁওয়ে বাড়ির আঙিনায় চাষ করা মোট ১৭৭টি গাঁজা গাছ জব্দ করেছে ডিবি পুলিশ। এই ঘটনায় একজনকে গ্রেফতার করা হয়েছে। গত মঙ্গলবার (২৬ মার্চ) রাতে বালিয়াডাঙ্গী উপজেলার লধাবাড়ী গ্রাম থেকে গাছগুলো জব্দ করা হয়।

    গ্রেফতারকৃত মধু রাম উপজেলার লধাবাড়ী গ্রামের বাসিন্দা। গত বুধবার (২৭ মার্চ) পুলিশ সুপার (এসপি) উত্তম প্রসাদ পাঠক এই তথ্য নিশ্চিত করেছেন।

    তিনি বলেন, মধু রাম অবৈধভাবে লাভবান হওয়ার জন্য বাড়ির আঙিনায় গাঁজা চাষ করে আসছিল। গোপন তথ্যের ভিত্তিতে ডিবি পুলিশ অভিযান পরিচালনা করে। এই সময় তার বাড়ি থেকে ১৭৭টি গাছ উদ্ধার হয়। তার কাছ থেকে প্রায় ৪০০ গ্রাম গাজাও জব্দ করা হয়েছে।

    ডিবির উপপরিদর্শক মোঃ নবিউল ইসলাম বলেন, মধুরামকে গ্রেফতারের পর তার বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করা হয়েছে। তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠিয়েছি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
ওস্তাদের মাইর শেষ রাইতে -পলাশ Previous post ওস্তাদের মাইর শেষ রাইতে -পলাশ
পুলিশের ২৫ কর্মকর্তাকে বদলি Next post পুলিশের ২৫ কর্মকর্তাকে বদলি