সৌভাগ্যের রজনী পবিত্র শবে বরাত আগামী ২১ এপ্রিল

সৌভাগ্যের রজনী পবিত্র শবে বরাত আগামী ২১ এপ্রিল

এপ্রিল ৬, ২০১৯ 0 By আরসিএন২৪বিডি.কম

মুসলমানদের সৌভাগ্যের রজনী পবিত্র শবে বরাত যথাথথ মর্যাদায় আগামী ২১ এপ্রিল বাংলাদেশে পালিত হবে।

বাংলাদেশে পবিত্র শাবান মাসের চাঁদ দেখা যায়নি। তাই ২১ এপ্রিল বাংলাদেশে পালিত হবে পবিত্র শবে বরাত।

লালমনিরহাটে স্কুলছাত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

শনিবার (০৬ এপ্রিল) সন্ধ্যায় বায়তুল মোকাররমে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ এ তথ্য জানান।

এই দিনে বাংলাদেশের ধর্মপ্রাণ মুসলমানেরা আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নামাজ আদায়, পবিত্র কোরআন তিলাওয়াত, জিকির, ওয়াজ, দোয়া ও মিলাদ মাহফিলসহ নফল ইবাদত-বন্দেগি পালন করেন।
ফারসি ‘শব’ শব্দের অর্থ রাত এবং ‘বরাত’ অর্থ সৌভাগ্য। এ দুটি শব্দ নিয়ে ‘শবে বরাত’, অর্থাৎ সৌভাগ্যের রজনী। আরবিতে একে বলে ‘লাইলাতুল বরাত’। ১৪ শাবান দিবাগত রাতটিই পবিত্র শবে বরাত। হিজরি বর্ষপঞ্জির শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটি মুসলমানদের কাছে অত্যন্ত পবিত্র ও মহিমান্বিত।

মহান আল্লাহ তাআলা এ রাতে বান্দাদের জন্য তাঁর অশেষ রহমতের দরজা খুলে দেন। মহিমান্বিত এ রাতে ধর্মপ্রাণ মুসলমানরা বিগত জীবনের সব ভুল-ভ্রান্তি, পাপ-তাপের জন্য গভীর অনুশোচনায় মহান আল্লাহ তাআলার দরবারে সকাতরে ক্ষমা প্রার্থনার জন্য আবেদন করে   । ভবিষ্যৎ জীবনে পাপ-পঙ্কিলতা পরিহার করে পরিশুদ্ধ জীবনযাপনের জন্য আল্লাহর রহমত কামনা করে। শবে বরাত উপলক্ষে বিভিন্ন ধর্মীয় সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করে।

এই দিনে ইসলামিক ফাউন্ডেশন জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে মাগরিবের নামাজের পর থেকে শুরু করে ফজরের নামাজ শেষে আখেরি মোনাজাতসহ রাতব্যাপী লাইলাতুল বরাতের তাৎপর্য নিয়ে আলোচনা, ওয়াজ মাহফিল, দোয়া ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়ে থাকে ।
আরসিএন২৪বিডি/ সময়: ১৯৪৭ঘণ্টা, ০৬ এপ্রিল ,২০১৯