April 13, 2024
ইসমাইল চৌধুরী সম্রাট

আত্মসমর্পণ করে সম্রাটের জামিন আবেদন

Read Time:4 Minute, 6 Second

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুদকের করা মামলায় আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেছেন ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাট।

আজ মঙ্গলবার (২৪ মে) ঢাকার বিশেষ জজ আদালত-৬-এর বিচারক আল আসাদ মো. আসিফুজ্জামানের আদালতে ইসমাইল চৌধুরী সম্রাটের আইনজীবী আফরোজা শাহনাজ পারভীন হিরা এ আবেদন করেন। দুপুরে আবেদনটির ওপর শুনানি হবে।

গত বুধবার (১৮ মে) এ মামলায় সম্রাটের জামিন বাতিল করেন হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের বেঞ্চ।

সেই সঙ্গে তাকে সাত দিনের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়।

ওই দিন আদালতে সম্রাটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মনসুরুল হক চৌধুরী। দুদকের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান।

আদেশের পর অ্যাডভোকেট খুরশিদ আলম খান বলেন, হাইকোর্ট আদেশে বলেছেন, বিচারক মামলার গুণাগুণ বিচার না করে, শুধু মেডিকেল গ্রাউন্ডে এ জামিন দিয়েছেন।

বিচারক এই জামিন দিয়েছেন ২০২০ এবং ২০২১ সালের প্রথম দিকের দুটি মেডিকেল রিপোর্টের ভিত্তিতে, শেষের দিকে লিখে দিয়েছেন আগামী ৯ তারিখে (৯ জুন) রিপোর্ট দাখিল করতে হবে।

এ বিষয়ে দুদকের আইনজীবী বলেন, ‘আমাদের যুক্তি ছিল কেউ যদি মেডিকেল গ্রাউন্ডে জামিন চান তাহলে বিচারককে মেডিকেল রিপোর্ট কল করতে হবে, রিপোর্ট পর্যালোচনা করতে হবে এবং দুপক্ষকে শুনতে হবে।

তারপর জামিন দেবেন কি না আদালত সিদ্ধান্ত নেবেন। কিন্তু বিচারক ‘ঘোড়ার আগে গাড়ি’ জুড়ে দিয়েছেন। আদেশে ঠিক এভাবে অবজারভেশন দিয়েছেন হাইকোর্ট।’

এছাড়াও অর্থপাচার প্রতিরোধ আইনের ১৩ ধারায় জামিনের কিছু শর্ত রয়েছে উল্লেখ করে দুদক আইনজীবী বলেন, সেসব শর্তও উনি (বিচারক) পালন করেননি। আদালত বিচারককে সতর্ক করে দিয়েছেন, ভবিষ্যতে যাতে এ ধরনের ভুল না হয়।

এদিকে এ বিষয়ে সম্রাটের আইনজীবী অ্যাডভোকেট মুনসুরুল হক চৌধুরী বলেন, নিম্ন আদালতের আদেশে সামান্য ত্রুটির কারণে হাইকোর্ট সম্রাটের জামিন বাতিল করেছেন।


সম্রাট এখনো অসুস্থ, আমি আদালতে বলেছি তিনি হাসপাতালের সিসিইউতে ভর্তি আছেন। মেডিকেল গ্রাউন্ডেই আদালতে আত্মসমর্পণ করে নতুন করে জামিন আবেদন করব।

গত ১১ মে ঢাকার বিশেষ জজ আদালত-৬-এর বিচারক আল আসাদ মো. আসিফুজ্জামান অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে করা দুদকের মামলায় সম্রাটকে জামিন দেন।

অস্ত্র, মাদক ও অর্থপাচারের মামলার পর অবৈধ সম্পদ অর্জনের মামলায় জামিনের পর সম্রাটের বিরুদ্ধে আর কোনো মামলা না থাকায় মুক্তিতে বাধা নেই বলে জানিয়েছিলেন তার আইনজীবী।

আরসিএন ২৪ বিডি / ২৪ মে ২০২২

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পীরগাছায় চলন্ত গাড়িতে আগুন প্রাণে বাঁচলেন বিএনপির ২ নেতা Previous post পীরগাছায় চলন্ত গাড়িতে আগুন প্রাণে বাঁচলেন বিএনপির ২ নেতা
ওয়াহিদা খানম Next post দিনাজপুরে ইউএনওকে হত্যাচেষ্টা