April 13, 2024
একজনকে হত্যার দায়ে ৪৯ জনের মৃত্যুদণ্ড

একজনকে হত্যার দায়ে ৪৯ জনের মৃত্যুদণ্ড

Read Time:2 Minute, 11 Second

একজনকে হত্যার দায়ে ৪৯ জনকে মৃত্যুদণ্ডের রায় দিয়েছেন উত্তর আফ্রিকার দেশ আলজেরিয়ার একটি আদালত।

গত বছর এক ব্যক্তিকে পিটিয়ে ও পুড়িয়ে হত্যার জন্য দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে তাদের।

আজ শুক্রবার (২৫ নভেম্বর) উত্তর আফ্রিকার এই দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থার বরাতে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

গত বছর দেশটিতে ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়ে। এ ঘটনায় জঙ্গলে আগুন দেয়ার জন্য ভুলভাবে সন্দেহভাজন একজনকে পিটিয়ে ও আগুনে পুড়িয়ে হত্যা করে দণ্ডপ্রাপ্তরা।

এদিকে আলজেরিয়ায় বর্তমানে মৃত্যুদণ্ড কার্যকরের ওপর স্থগিতাদেশ থাকার কারণে দণ্ডপ্রাপ্তদের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়ে কারাগারে পাঠানোর সম্ভাবনা রয়েছে।

গত বছর আলজেরিয়ার ইতিহাসে সবচেয়ে ভয়াবহ দাবানল হয়। ওই বছর একাধিক দাবানলে দেশটিতে ৯০ জনের মৃত্যু হয়। দাবানল শুরু হওয়ার পেছনে জঙ্গলে আগুন লাগিয়ে দেয়ার দাবিতে স্থানীয়দের ভুল সন্দেহে পিটুনিতে মৃত্যু হয় জামেল বেন ইসমাইলের। কিন্তু তিনি আগুন ছড়িয়ে দেয়ার জন্য নয়, দাবানল মোকাবিলায় অন্যদের সহায়তা করার জন্য ঘটনাস্থলে গিয়েছিলেন।

এ ঘটনায় গত বছরের ১১ আগস্ট সহিংসতার গ্রাফিক ফুটেজ ছড়াতে শুরু করে। যেখানে দেখা যায়, আক্রমণ করা হয়েছে বেন ইসমাইলকে। তাকে নির্যাতন ও পুড়িয়ে হত্যার পরে মরদেহ গ্রামে নিয়ে যায় লোকজন।

আরসিএন ২৪ বিডি. কম / ২৫ নভেম্বর ২০২২

  • দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে দুইজনের মৃত্যু

    ঠাকুরগাঁওয়ে দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে দুই যুবকের মৃত্যু হয়েছে। এই ঘটনায় গুরুতর আহত হয়েছেন আরও ৩ জন মোটরসাইকেল আরোহী। মুমূর্ষু অবস্থায় আহতদের রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

    আজ শনিবার বিকালে সদর উপজেলার জগন্নাথপুর ইউনিয়নের বড় খোঁচাবাড়ীর এলাকার দৌলতপুর নামক স্থানে এই মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটে। দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেন সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এবিএম ফিরোজ ওয়াহিদ।

    নিহতরা হলেন- জগন্নাথপুর ইউনিয়নের দৌলতপুর এলাকার মোঃ নুর ইসলামের ছেলে মোঃ নয়ন ইসলাম (১৪) ও বেগুনবাড়ী এলাকার রিয়াজুল ইসলামের ছেলে মোঃ মোস্তাফিজুর রহমান(২৬)।

    পুলিশ জানায়, বিকেলে নিহত নয়ন বাড়ি থেকে মোটরসাইকেলে করে খোঁচাবাড়ি বাজারে যাচ্ছিলেন। একই সময় বেগুনবাড়ি এলাকার বাসিন্দা মোঃ মোস্তাফিজুর রহমান মোটরসাইকেল নিয়ে তার ৩ জন বন্ধুসহ বাড়ির দিকে যাচ্ছিলেন। পথে দৌলতপুর এলাকায় পৌঁছালে ওই দুইটি মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থানেই নয়ন মারা যায়।

    এই সময় স্থানীয় লোকজন মোস্তাফিজুর ও তার সঙ্গীদের উদ্ধার করে ঠাকুরগাঁও জেনারেল হাসপাতালে নেওয়ার পর মোস্তাফিজুরকে মৃত ঘোষণা করেন চিকিৎসক। এই ঘটনায় গুরুতর আহত তিনজন মোটরসাইকেল আরোহীকে উন্নত চিকিৎসার জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়ে দেন চিকিৎসক। আইনি প্রক্রিয়া শেষ করে মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

  • ঠাকুরগাঁওয়ে মোটরসাইকেলের ধাক্কায় এক বৃদ্ধার মৃত্যু

    ঠাকুরগাঁও জেলার রাণীশংকৈলে মোটরসাইকেলের ধাক্কায় মোছাঃ জাহিদা বেগম (৭০) নামে এক বৃদ্ধা নারী নিহত হয়েছেন। একই ঘটনায় আহত হয়েছেন আরও দুইজন।

    উপজেলার মীরডাঙ্গী এলাকার পাইকার বস্তি নামক এলাকায় এই মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটে। নিহত জাহিদা বেগম মীরডাঙ্গী এলাকার পাইকার বস্তির খোসিবোদ (তালির) স্ত্রী।

    প্রত্যক্ষদশীরা জানায়, ঐ নারী রাস্তা পারের সময় মোটরসাইকেল এসে ধাক্কা দেয়। এই সময় মোটরসাইকেলে থাকা আরো দুইজন গুরুতর আহত হন। স্থানীয়রা ফায়ার সার্ভিসে খবর দিলে ঘটনাস্থান থেকে তাদের সবাইকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। পরের বৃদ্ধ নারীকে চিকিৎসক দিনাজপুর এমএ আব্দুর রহিম মেডিকেল কলেজে রেফার্ড করলে পথেই তার মৃত্যু হয়।

    দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করে রাণীশংকৈল থানার ওসি সোহেল রানা বলেন, সড়ক দুর্ঘটনার খবর পেয়েছি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নিব।

  • রেলটিকিট কালো বাজারি বন্ধ হবে: রেলমন্ত্রী মোঃ জিল্লুল হাকিম

    রেলমন্ত্রী মো. জিল্লুল হাকিম বলেছেন, এক সময় রেলটিকিট কালোবাজারি থাকলেও বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে কালোবাজারি বন্ধ হয়েছে। আশা করি চিরতরে টিকিট কালোবাজারি বন্ধ হবে।

    গতকাল শুক্রবার বিকেলে মুক্তিযুদ্ধকালীন রণাঙ্গনের স্মৃতি বিজড়িত জায়গায় মেহেরপুর জেলার গাংনী উপজেলার ষোলটাকা গ্রামে পরিদর্শনের সময় এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

    মুক্তিযুদ্ধের রণাঙ্গনের সময় ষোল টাকা গ্রামের কথা বলতে গিয়ে আবেগআপ্লুত হয়ে পড়েন রেলমন্ত্রী।

    মোঃ জিল্লুল হাকিম জানান, যুদ্ধের সময় আমি এই ষোলটাকা গ্রামে রাতযাপন করেছি। দেশের স্বাধীনতায় বড় একটা ভূমিকা ছিল এই গ্রামের মানুষের।

    চুয়াডাঙ্গার দর্শনা হয়ে মুজিবনগর থেকে মেহেরপুর রেললাইন স্থাপনের অগ্রগতির বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে তিনি জানান, এই রেললাইন স্থাপন কাজ দ্রুত শুরু হবে। প্রক্রিয়া চলছে।

    গতকাল শুক্রবার দুপুর সাড়ে ১২ টার সময় রেলমন্ত্রী সড়ক পথে মেহেরপুরে এলে, তাকে মেহেরপুর-২ (গাংনী) আসনের এমপি ডাক্তার এএসএম নাজমুল হক সাগর ফুলেল শুভেচ্ছা জানান।

    এই সময় উপস্থিত ছিলেন মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও গাংনী উপজেলা পরিষদের চেয়ারম্যান এম এ খালেক, গাংনী পৌরসভার মেয়র আহম্মেদ আলী।

    এই সময় জেলা পুলিশের পক্ষ থেকেও মন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। পরে দুপুর ৩ টার দিকে মন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর স্মৃতিসৌধে পুস্পমাল্য অর্পণ করেন। সবশেষে তিনি মুক্তিযুদ্ধকালীন রণাঙ্গনের স্মৃতি বিজড়িত ষোলটাকা গ্রাম ও গ্রামসংলগ্ন নোনা বিল এলাকা পরিদর্শন করেন। এই সময় মুক্তিযুদ্ধের সময় সহযোগিতাকারী পরিবারের সদস্যরা মন্ত্রীর সাথে সাক্ষাৎ করেন।

  • টেকনাফে দেড় লাখ পিস ইয়াবা উদ্ধার

    কক্সবাজার জেলার টেকনাফে অভিযান চালিয়ে ১ লাখ ৩০,০০০ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি। টেকনাফ ২ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মোঃ মহিউদ্দীন আহমেদ এই তথ্য নিশ্চিত করেছেন।

    তিনি জানান, গতকাল বৃহস্পতিবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে জানা যায়- টেকনাফ উপজেলার ঝিমংখালী বিওপি’র দায়িত্বপূর্ণ বিআরএম-১৭ হতে আনুমানিক ১০০ গজ দক্ষিণে ইসহাকের ঘের নামক এলাকা দিয়ে মাদকের একটি চালান মিয়ানমার থেকে বাংলাদেশে পাচার হতে পারে। এমন সংবাদের ঝিমংখালী বিওপি থেকে একটি চোরাচালান প্রতিরোধ টহলদল গিয়ে কৌশলগত ভাবে অবস্থান নেয়। কিছুক্ষণ পর বিজিবি টহলদল দুইজন ব্যক্তিকে দুইটি প্লাস্টিকের ব্যাগ হাতে নিয়ে মিয়ানমার থেকে নাফ নদী পার হয়ে সীমান্তের শূন্য লাইন হতে বাংলাদেশের অভ্যন্তরে ইসহাকের ঘের এলাকার দিকে আসতে দেখে। তাদের গতিবিধি সন্দেহজনক হওয়ায় টহলদল তাদেরকে চ্যালেঞ্জ করলে তারা টহলদলের উপস্থিতি অনুধাবন করা মাত্রই হাতে থাকা দুইটি প্লাস্টিকের ব্যাগ ফেলে রাতের অন্ধকারের সুযোগে সাতরিয়ে মায়ানমারে পালিয়ে যায়।

    পরে টহলদল চোরা কারবারিদের ফেলে যাওয়া দুইটি প্লাষ্টিকের ব্যাগের ভিতর থেকে ১ লাখ ৩০,০০০ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করা হয়। এই সময় কাউকে আটক করা সম্ভব হয়নি।

    তিনি আরও জানান, চোরা কারবারিদের শনাক্ত করার জন্য গোয়েন্দা কার্যক্রম চলমান রয়েছে।

  • সৈয়দপুরে স্থানীয় শহীদ দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি

    নীলফামারী জেলার সৈয়দপুরে স্থানীয় শহীদ দিবস। এদিনে স্বাধীনতা পদকপ্রাপ্ত তৎকালীন প্রাদেশিক পরিষদ সদস্য শহীদ ডা. জিকরুল হকসহ স্থানীয় দেড় শতাধিক বুদ্ধিজীবী, রাজনৈতিক, পেশাজীবী ও ছাত্র-যুবনেতাকে পাকিস্তানি হানাদার বাহিনী নির্মমভাবে হত্যা করে। সেই শহীদদের স্মরণে প্রতিবছর এদিনটি পালন করা হয়।

    দিবসটি কেন্দ্র করে উপজেলা প্রশাসন, স্মরণিকা পরিষদ, রক্তঝরা ’৭১, প্রজন্ম ’৭১ সহ বিভিন্ন সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠন সৈয়দপুরে দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করেছে।

    সকালে পৌর শহরের জিআরপি মোড়ে স্মৃতি অম্লানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুষ্পমাল্য অর্পণ করেন নীলফামারী-৪ আসনের সংসদ সদস্য সিদ্দিকুল আলম। পরে রক্তধারা ’৭১, প্রজন্ম ’৭১, স্মরণিকা পরিষদ, সৈয়দপুর থানা-পুলিশ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন পুষ্পমাল্য দেয়। এর আগে শহীদদের স্মরণে ১ মিনিটের জন্য নীরবতা পালন করা হয়েছে।

    এছাড়াও শহরের সব ভবনের শীর্ষে উড়ছে জাতীয় ও কালো পতাকা। বিকেলে মিলাদ মাহফিল, গরিব-দুঃখীদের মধ্যে খাবার পরিবেশনসহ সন্ধ্যায় টিআর সড়কের ঠাকুর মন্দিরে আলোচনা সভার মধ্য দিয়ে দিবসটির কর্মসূচি শেষ হবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
দিনাজপুরে স্ত্রী তালাক দেয়ার জেরে ২ পুত্র সন্তানকে হত্যা Previous post দিনাজপুরে স্ত্রী তালাক দেয়ার জেরে ২ পুত্র সন্তানকে হত্যা
সিয়ামের হাতে চড় খেয়ে গাল কেটে গেছে সুনেরাহর Next post সিয়ামের হাতে চড় খেয়ে গাল কেটে গেছে সুনেরাহর