সুস্বাস্থ্যের জন্য  জেনে নিন সহজ টিপস

সুস্বাস্থ্যের জন্য জেনে নিন সহজ টিপস

অক্টোবর ৪, ২০১৮ 1 By আরসিএন২৪বিডি.কম

সুস্বাস্থ্যের জন্য জেনে নিন সহজ টিপস , আপনার স্বাস্থ্য ভালো রাখার জন্য অপুযোগী।


এগুলি খুবই ছোট আকারের টিপস কিন্তু এগুলি যদি আপনি অনুসরণ করেন তাহলে আপনি খুবই উপকৃত হবেন।

সু-স্বাস্থ্যের চাইতে বড় সম্পদ আর কিছু হতে পারে না। স্বাস্থ্যের প্রতি খেয়াল রাখা সবচাইতে খুবই জরুরি। এই হেলথ টিপস টি কোন রোগের বিষয়ে ওপর ভিত্তি করে নয় কিন্তু আপনার শরীরে যাতে কোনো ধরণের রোগ না হয় তার জন্যই এই টিপসটি। কতগুলি সামান্য ছোট  আকারের জিনিস যদি আপনি অনুসর করে চলেন তাহলে আপনি অনেক বড় রোগগুলের হাত থাকে নিজেকে এড়াতে পারবেন।


স্বাস্থ্য ভালো রাখার জন্য :

স্বাস্থ্যকে ভালো রাখার জন্য আপনাকে রোজ খাবার তালিকায় মধ্যে কিছু জিনিস অবশ্যই রাখা উচিত।  সবগুলি সম্বন্ধে আপনি হয়তো জানেন না তাই  নিম্নলিখিত তালিকাটি যদি আপনি মেনে চলেন তাহলে  আপনি সুস্বাস্থ্যের অধিকারী হতে পারেন। আপনার স্বাস্থ্য ভালো রাখার জন্য আপনাকে দৈনিক আহারের একটি চাট দেওয়া হল। দৈনিক আহারে সময় আমাদের প্রয়োজন কিছু প্রোটিন জাতীয় খাবার এর সাথে কার্বোহাইড্রেট জাতীয় খাদ্য  ফ্যাট জাতীয় খাদ্য পরিমিত জল লবণ এবং ভিটামিন জাতীয় খাদ্য জোক করতে হবে।

প্রোটিন জাতীয় খাদ্য: প্রোটিন জাতীয় খাদ্যের কাজ হলো শরীরের তাপ উৎপাদন দহন ক্রিয়া নিয়ন্ত্রণ।

কার্বোহাইড্রেট জাতীয় খাদ্য: শর্করা জাতীয় খাদ্যের কাজ হলো দৈহিক তেজ কর্মক্ষমতা এবং তাপ উৎপাদন ও চর্বি গঠন।

ফ্যাট জাতীয় খাদ্য: এই জাতীয় খাদ্যের কাজ হল সাধারণত শরীরের  তাপ উৎপাদন মেদ তৈরি করা। এবার একপলকে দেখে নিই দৈনিক আহারের চার্ট বয়স ভিত্তি উপর।

দৈনিক আহারের চার্ট ( বয়স ১৮৩৪) :

খাদ্যশস্যের পরিমাণ অবশ্যই দৈনিক ৩৫০ গ্রাম হতে হবে। ডাল জাতীয় খাদ্য পরিমাণ দৈনিক ৫০ গ্রাম।  তরিতরকারি পরিমাণ দৈনিক ১০৫ গ্রাম। সবজি মাটির নিচের পরিমাণ দৈনিক ৫০ গ্রাম।  দুধের পরিমাণ ৫০০ মিলিলিটার ।  চিনির পরিমাণ  দৈনিক ৫০ গ্রাম।   তৈলবীজ জাতিও ২৫ গ্রাম। তেল জাতীয়  খাবারের পরিমান দৈনিক ৪৫ মিলিলিটার।এটিই দৈনিক আহারের চার্ট।

এই কয়েকটি জিনিস আপনার খাদ্যতালিকায় প্রতিদিন রাখতে হবে। এর সাথে আপনাকে কয়েকটি  ছোট ছোট জিনিস বিশেষ খেয়াল রাখতে হবে যেমন মাংস খাওয়ার পরিমাণ কমাতে   হবে। প্রত্যেকের এই নিয়মটি মেনে চলা উচিত। আপনার বয়স যদি একটু বেশি হয়ে থাকে  তাহলে প্রতিদিন খাদ্যশস্যের সঙ্গে  ৫০০ গ্রাম ডালজাতীয় ১০০ গ্রাম

তরিতরকারি ২০০ গ্রাম ফল ১০০ গ্রাম চিনি ২৫ গ্রাম। এই  ছোট বাংলা স্বাস্থ্য টিপস টি আপনি মেনে চললে আপনার স্বাস্থ্য অবস্থান সবসময় ভালো থাকবে।

পুরোনো সংবাদ
“আরসিএন ২৪ বিডি” -হেলথ ডেস্ক