ওজন কমাতে সবজি খাবেন

ওজন কমাতে সবজি খাবেন

ডিসেম্বর ৩, ২০১৮ 0 By আরসিএন২৪বিডি.কম

ওজন কমাতে নানারকম চেষ্টা করা হয়। আবার
যেখানে ওজন কমানোর চটক বিজ্ঞাপনগুলো দেখে মনে হয় যে এবার ওজন কমবে। কিন্তু বাস্তবে দেখা যায় যা অনুশীলন করতে হবে তা আসলে করা অনেক কঠিন ।

প্রতিদিন ব্যায়ামচর্চা, সারাদিনে একবার ভাত খাওয়া এমন অনেক নিয়মকানুন মেনে চললে আপনার ওজন কমবে । কিন্তু এই রুটিন-মনস্ক করে তা নিয়মিত মেনে চলতে কেউ পারে না ।

আবার অনেকে বিভিন্ন ধরনের ঔষধ খেয়ে ওজন কমাতে চায় , এতে অনেকের ওজন কিছুটা কমে তবে কিছুদিন ঔষধ খেয়ে বন্ধ করলে তা আবার আগের ওজনে ফিরে যায় । এভাবে সত্যিই ওজন কমানো সম্ভব না ।

আসনু এবার দেখা যাক স্হায়ীভাবে ওজন কি করে কমানো সম্ভব ।

কিছু সবজি রয়েছে যা খেলে দ্রুত ওজন কমবে। চলুন জেনে নেয়া যাক- সকালে খালিপেটে কী খেলে ওজন কমে বাড়তি ওজন কমানোর উপায় বিশ্বের শ্রেষ্ঠ উপায় ওজন কমানোর মাত্র ৫ দিনে ঝরিয়ে ফেলুন পেটের সমস্ত চর্বি ওজন কমানোর উপায় ওজন কমানোর ১০০% কার্যকর উপায় ।

কেমন ধরনের সবজিকে প্রাধান্য দিতে হবে জেনে নেওয়া যাক বিস্তারিত। বাছাই করতে পারেন শিম, মটরশুঁটি, বরবটির মতো সবজিগুলো। এই সবজিগুলোতে থাকে উচ্চমাত্রার প্রোটিন। শরীরের প্রয়োজনীয় প্রোটিনের চাহিদা এই সবজিগুলো দিয়েই মিটিয়ে ফেলা সম্ভব। এ ছাড়া এসব সবজির সঙ্গে ডালও খেতে পারেন।

সকাল, দুপুর, রাত তিনবেলারই পুষ্টির চাহিদা মেটাবে খাবারগুলো। এ ছাড়া বাজারের টাটকা লাউশাক, মুলাশাক, সরষের শাকসহ অন্য শাকগুলোও খাদ্যতালিকায় রাখতে হবে। এই শাকে থাকে প্রচুর আঁশ। এই খাদ্য আঁশ হজমকে যেমন ত্বরান্বিত করে, তেমনি শরীরেও বাড়তি মেদ জমতে বাধা দেয়।

ওজন কমাতে সকাল, দুপুর ও রাতের প্রধান খাবারে অল্প পরিমাণ ভাত কিংবা রুটির সঙ্গে সবজি দিয়ে তৈরি খাবার তো খেতেই হবে।

আরসিএন ২৪বিডি™: ১৯০৮ ঘণ্টা,