জানেন কি লিভার ভালো রাখার উপায়

জানেন কি লিভার ভালো রাখার উপায়

অক্টোবর ৪, ২০১৮ 0 By আরসিএন২৪বিডি.কম

সুস্থ জীবনযাপনের জন্য লিভারকে ভালো রাখা খুবই জরুরি। ইহা শরীরের সবচেয়ে বড় অভ্যন্তরীণ অঙ্গ, যা খাদ্য হজমে সাহায্য করে এবং রাসায়নিক ফিল্টারপ্রক্রিয়া হিসেবে কাজ করে থাকে।

তাই লিভার যদি কখনো কার্যমতা হারিয়ে ফেলে,তবে মারাত্মক স্বাস্থ্য সমস্যা এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। মদপান বর্জন করা , একটি সূচ ব্যবহারে পরে অনেকবার ইঞ্জেকশন না নেয়া, ভ্যাকসিন হেপাটাইটিস বি ব্যবহার করুন ভ্যাকসিন হেপাটাইটিস সংক্রমণ থেকে সুরক্ষা রাখে। বর্তমানে হেপাটাইটিস-এ ভ্যাকসিনও পাওয়া যায়, চিকিৎসকের প্রেসক্রিপশন ব্যতীত ওষুধ সেবন না করা, ডাক্তারের অনুমতি ব্যাতিত হার্বাল ওষুধ সেবন না করা , অন্যের ব্যাবহারকিত রেজার ব্লেড ব্যবহার করা হলে তা ব্যবহার বর্জন করবেন, রোগীকে ইঞ্জেকশন দেয়ার সময় খেয়াল রাখতে হবে যে রোগীর জন্য ব্যবহৃত সূচ নিজের হাতে ফুটে না যায় নার্স  ও ডাক্তারগণদের, কীটনাশক, অ্যারোসল, বিষাক্ত রসায়ন ব্যবহারের সময় অবশ্যই মাস্ক, গ্লাভস, লম্বা হাতা জামা, মাথায় টুপি ব্যবহার করা খুবই  জরুরি, অন্য কারো রক্ত ও শরীরের নির্গত তরল পদার্থ না নেয়া, ধর্মীয় রীতিনীতি অনুযায়ী দাম্পত্য জীবন ধারণ করুন, স্বাস্থ্যকর খাদ্য খান Ñ শাকসবজি, ফলমূল, উদ্ভিদজাত খাবার গ্রহণ করুন; অতিরিক্ত চর্বিযুক্ত খাদ্য পরিহার করুন,  সবসময় শরীরের ওজন স্বাভাবিক রাখার চেষ্টা করুন।

লিভার ভালো রাখার জন্য যা খাবেন:

আমাদের দেহের গুরুত্বপূর্ণ একটি অংশ লিভার। অস্বাস্থ্যকর জীবনযাত্ৰা  লিভারের ওপর খারাপ প্রভাব ফেলে থাকে।অসুস্থ লিভারের কারণে সাধারণত  ওজন বৃদ্ধি, হৃদরোগ, দীর্ঘ সময় ক্লান্তি অনুভব করা, হজমের সমস্যা, এলার্জি ইত্যাদি এই সমস্ত অসুখ দেখা দিতে পারে। তাই আপনার দেহ ও লিভার সুস্থ রাখার জন্য দেখে নিন এমন কিছু প্রয়োজনীও খাবার যা সুস্থ রাখবে আপনাকে-

দেহের লিভার পরিষ্কার রাখতে সাহায্য করে থাকে লেবুর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান এবং লিভারে এনজাইম সক্রিয় করে থাকে ডি লিমনেন উপাদান। তাছাড়াও লেবু হজম শক্তির জন্য উপযোগী। লেবুর ভিটামিন সি লিভারে বেশি করে এনজাইম তৈরি করে। লেবুর মিনারেল লিভারের নানান পুষ্টি উপাদানগুলো শোষণ করার শক্তি বৃদ্ধি করে থাকে। যেকোন সময় পানের জন্য লেবুপানি বানিয়ে রাখুন এবং বাসায়ও লেবুপানি পান করুন। প্রতিদিন লেবুপানি পান করার অভ্যাস তৈরী করুন, চাইলে কিছু পরিমান মধুও মিশিয়ে নিতে পারেন।

রসুন হল উত্তম খাবার  লিভার পরিষ্কার রাখার জন্য। রসুনের এনজাইম সাধারণত লিভারের ক্ষতিকর টক্সিক উপাদান পরিষ্কার করে থাকে। এতে আছে  আরও দুটি বিশেষ উপাদান যার নাম এলিসিন এবং সেলেনিয়াম যা লিভার পরিষ্কার রাখতে সাহায্য করে এবং ক্ষতিকর টক্সিক উপাদান থেকোও রক্ষা করে। প্রতিদিন যে কোন সময় ২ টি করে রসুন খাবেন।

জাম্বুরা. জাম্বুরাতে উচ্চমাত্রার ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা লিভারের ন্যাচারাল ক্লিঞ্জিং প্রসেসকে বৃদ্ধি করে।

পুরোনো সংবাদ
“আরসিএন ২৪ বিডি”— হেলথ ডেস্ক