April 18, 2024
দেশে চিরকুমারের সংখ্যা এবার জানা গেল

দেশে চিরকুমারের সংখ্যা এবার জানা গেল

Read Time:2 Minute, 19 Second

বাংলাদেশে সাধারণত ৫০ বছরের বেশি বয়সে হলে বিয়ে করার হার খুব কমে যায়। সেই হিসাবে ৫০ বছর বয়স পার হলেও যারা বিয়ে করেন না, কিছু ব্যতিক্রম বাদে তাদের বেশিরভাগ সারা জীবন অবিবাহিত থেকে যায়। তাদের চিরকুমার বা চিরকুমারী বলা হয়। এই হিসেবে দেশে বর্তমানে চিরকুমার ও চিরকুমারীর সংখ্যা মোট ৭ লাখ ১১,৮৩১ জন।

সম্প্রতি বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ‘স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিক্স (এসভিআরএস) প্রতিবেদন ২০২২’-এ এমন তথ্য উঠে আসে।

প্রতিবেদনে বলা হয় যে, দেশে অবিবাহিত মানুষের হার সবচেয়ে বেশি সিলেট বিভাগে। এই বিভাগের প্রাপ্তবয়স্কদের মধ্যে ৫৭.৮৩ শতাংশ পুরুষ ও ৪৪.৯১ শতাংশ নারী এখনো বিয়ে করেননি। চট্টগ্রাম বিভাগ দ্বিতীয় অবস্থানে রয়েছে। এই বিভাগের ৫৫ শতাংশ প্রাপ্তবয়স্ক এখনও বিয়েই করেননি।

বয়সভিত্তিক অবিবাহিতদের তথ্য পর্যালোচনা করে দেখা যায়, দেশে বর্তমানে পঞ্চাশোর্ধ্ব নারী-পুরুষ রয়েছেন ২ কোটি ৮৮ লাখ ২৫,৬৭৬ জন। এর মধ্যে ১ কোটি ৫১ লাখ ৭৮,৩১২ জন পুরুষের মধ্যে ৫ লাখ ২২,১৩৩ জন অবিবাহিত রয়েছেন। বিপরীতে পঞ্চাশোর্ধ্ব ১ কোটি ৩৬ লাখ ৪৭,০০০ নারীর মধ্যে কখনো বিয়ে করেননি ১ লাখ ৮৯,৬৯৮ জন। এই হার পঞ্চাশোর্ধ্ব নারীর প্রায় দেড় শতাংশ।

সবচেয়ে কম অবিবাহিত রাজশাহী বিভাগে। এই বিভাগের ৪৩.০১ শতাংশ পুরুষ এখনো অবিবাহিত রয়েছেন। রাজশাহীর পর অবিবাহিত পুরুষের হার সবচেয়ে কম খুলনা এবং রংপুরে। তবে অবিবাহিত নারীর সংখ্যা সবচেয়ে কম খুলনা বিভাগে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
খানসামায় হাতি দিয়ে চাঁদাবাজির অভিযোগে দুইজনকে কারাদণ্ড Previous post সৈয়দপুরে ভিসা প্রতারণা মামলায় এক যুবক কারাগারে
আগামীকাল থেকে বেরোবিতে ৬ দিনব্যাপী বই মেলা শুরু Next post আগামীকাল থেকে বেরোবিতে ৬ দিনব্যাপী বই মেলা শুরু