April 18, 2024
ফিট থাকতে চাইলে এই ৫ অভ্যাস মেনে চলুন

ফিট থাকতে চাইলে এই ৫ অভ্যাস মেনে চলুন

Read Time:2 Minute, 29 Second

প্রাত্যহিক জীবনের কাজের চাপ এভি দৌড়ঝাপের মধ্যে নিজের স্বাস্থ্যের যত্ন নেওয়ার সময় হয়ে ওঠে না। এর ফল ওজন বৃদ্ধি, ডায়বেটিসের মতো নানা রোগের শিকার হওয়ার সম্ভাবনা থাকে। আজ জানুন ফিট এবং এনার্জেটিক থাকতে ৫টি অভ্যাস সম্পর্কে।

এক দিনে অন্তত ৫,০০০ স্টেপ হাঁটুন। স্বাস্থ্যের পক্ষে খাবার যতটা জরুরিঠিক তেমনি জরুরি হাঁটাচলা করা। খাবার খাওয়ার পর কিছুক্ষণ হাঁটা উচিত। সকালে আধ ঘণ্টা জোর কদমে হাঁটলে উপকার পেতে পারেন। সকালে সময় না-পেলে রাতে খাবার খাওয়ার পর আধ ঘণ্টা অবশ্যই হাঁটার চেষ্টা করুন।

সুস্থ থাকার জন্য সারাদিনে অন্তত ৮ থেকে ১০ গ্লাস পানি পান করা উচিত। এটি আপনাকে হাইড্রেট রাখবে ও খাবার হজম করতেও সাহায্য করবে। পর্যাপ্ত পানি খেলে শরীরের সমস্ত টক্সিন অপসারিত হয়। কম পানি পান করলে কোষ্ঠকাঠিন্য, ত্বকে শুষ্কভাব এবং কিডনির সমস্যা দেখা দিতে পারে।

রাতে কম খাবার খাওয়া অভ্যাস তৈরী করুন। রাতে কম খাবার খেলে ওজন নিয়ন্ত্রণে থাকবে। কারণ, রাতে হজমের জন্য শরীরকে সবচেয়ে বেশি পরিশ্রম করতে হয়। তাই রাতে হাল্কা এবং কম খাবার খাওয়া উচিত।

সাধারণত গ্রিন টি শরীরের জন্য বেশ উপকারী। এটি শরীরের মেটাবলিজম বৃদ্ধি করে, যার ফলে হজম তাড়াতাড়ি হয়। এর ফলে শরীরে জমে থাকা টক্সিন দ্রুত শরীর থেকে বেরিয়ে যায়। তাই দিনে দুই বার মধু মিশিয়ে গ্রিন টি পান করুন।

নেশা করা শরীরের পাশাপাশি মানসিক স্বাস্থ্যের পক্ষেও ক্ষতিকর। মদ্যপান এবং ধূমপান ফুসফুস ও লিভারের রোগের কারণ হয়ে দাঁড়ায়। তাই সুস্থ থাকতে চাইলে অবশ্যই নেশা থেকে দূরে থাকুন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
কমিউনিটি স্কোর কার্ড রিভিউ বিষয়ক ইন্টারফেস সভা অনুষ্ঠিত হয়েছে রংপুরে Previous post কমিউনিটি স্কোর কার্ড রিভিউ বিষয়ক ইন্টারফেস সভা অনুষ্ঠিত হয়েছে রংপুরে
রাজিবপুরে চালক হত্যা মামলার দুইজন আসামি গ্রেফতার Next post রাজিবপুরে চালক হত্যা মামলার দুইজন আসামি গ্রেফতার