May 21, 2024
মন ভালো রাখার উপায়

মন ভালো রাখার উপায়

Read Time:2 Minute, 11 Second

মন খারাপ! এটি সাধারণ একটি বিষয়। বিভিন্ন কারণে মন খারাপ হতেই পারে। মন খারাপ থাকলে যেমন নিজের ভালো লাগে না, আশেপাশের মানুষজনও তখন অস্বস্তিতে ভুগতে থাকেন। হুটহাট করে মন যদি খারাপ হয়ে যায়, নিমিষেই তা ভালো করে ফেলুন এই উপায় গুলোতে।

চলুন জেনে নিই মন ভালো করার কিছু টেকনিক-

►►পছন্দের মানুষের সাথে সময় অতিবাহিত করুন। সম্ভব হলে দেখা করে কথা বলুন, তাঁর হাত স্পর্শ করুন। স্পর্শ কিন্তু আমাদের মন ভালো করে। দেখা করা সম্ভব না হলে ফোনে কিছুক্ষণ কথা বলুন।

►►মন খারাপ থাকলে পছন্দের একটি গান শোনার চেষ্টা করুন। হতে পারে সেটা আপনার পছন্দের গান অথবা নতুন কোনো একটি গান। সুরের তালে তালে নিজেও গুনগুন করে গান করার চেষ্টা করুন। দেখবেন ৫ মিনিটেই আপনার মন ভালো হয়ে যাবে।

►►মন খারাপ থাকলে চোখে মুখে ঠান্ডা পানির ঝাপটা দিন। যদি পারেন তো গোসল করে পরিষ্কার কাপড় পরুন। এই সামান্য কাজটাও আপনার মন ভালো করতে পারে।

►►শরীরচর্চাতেও কিন্তু মন ভালো থাকে। শরীরচর্চার ফলে অ্যান্ডরফিন নামক হরমোন নির্গত হয়; যা মন ভালো রাখতে যথেষ্ট সাহায্য করে। এ ছাড়া গবেষণায় দেখা গেছে, শরীরচর্চা উদ্বেগ ও মানসিক অবসাদ কমাতেও অনেকটা সাহায্য করে।

►►হাসার চেষ্টা করুন। এমন কিছু দেখুন, শুনুন অথবা পড়ুন যাতে মুখে হাসি চলে আসে। এই হাসি আপনার মস্তিষ্কে ডোপামিন বাড়াবে, যা আমাদের মন ভালো করতে সাহায্য করে।

লিখেছেন : সৌধ

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post গাইবান্ধায় বিএনপির সভাপতিসহ ২ জনকে রিমান্ডে
দিনাজপুর পৌরসভার মেয়রের মুক্তি Next post দিনাজপুর পৌরসভার মেয়রের মুক্তি