February 23, 2024
জনশুমারি গণনায় কেউ যেন বাদ না যায়: রাষ্ট্রপতি

জনশুমারি গণনায় কেউ যেন বাদ না যায়: রাষ্ট্রপতি

Read Time:3 Minute, 18 Second

জনশুমারি ও গৃহগণনায় কেউ যাতে বাদ না যায় এবং একাধিকবার অন্তর্ভুক্ত না হয় সে বিষয়ে সচেতন থাকতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

জনশুমারি ও গৃহগণনা-২০২২ উপলক্ষে বুধবার সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও তার খানার তথ্য সংগ্রহের সময় এ কথা বলেন রাষ্ট্রপ্রধান।

জনশুমারি ও গৃহগণনা-২০২২ উপলক্ষে বুধবার আজ (১৫ জুন) সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও তার পরিবারের খানার তথ্য সংগ্রহ করা হয়। এ সময় তিনি এ কথা বলেন। রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন এসব তথ্য জানান।

তার প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বলেন, “রাষ্ট্রপতি এ সময় বলেন, জাতীয় পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের ক্ষেত্রে জনশুমারি ও গৃহগণনার তথ্য খুবই গুরুত্বপূর্ণ। তিনি সঠিক তথ্য দিয়ে এ শুমারি সফল করার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান।

“এ শুমারি থেকে কেউ যাতে বাদ না যায় এবং কেউ যাতে একাধিকবার অন্তর্ভুক্ত না হয়, সে বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে সচেতন থাকার নির্দেশ দেন রাষ্ট্রপতি।”

জনশুমারি ত্রুটিমুক্ত ও সফল করতে দেশে এই প্রথম গণনা ডিজিটাল পদ্ধতিতে হচ্ছে। সর্বশেষ ২০১১ সালে আদম শুমারি হয়েছিল। এর ১১ বছরের বেশি সময় পর বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ডিজিটাল পদ্ধতিতে সপ্তাহব্যাপী জনশুমারি পরিচালনা করছে।

এই জনশুমারিতে ভাসমান মানুষের তথ্য সংগ্রহ মঙ্গলবার মধ্যরাতে শুরু হয়। মাঠ পর্যায়ে ঘরে ঘরে গিয়ে তথ্য সংগ্রহ চলবে ২১ জুন পর্যন্ত।

জনশুমারিতে মোট ৩৫টি প্রশ্ন থাকছে। গণনাকারীরা ট্যাব ব্যবহার করে নাগরিকদের কাছ থেকে প্রশ্নের উত্তর সংগ্রহ করবেন।

জনশুমারি সফল করার জন্য প্রায় ৩ লাখ ৬৫ হাজার ৬৯৭ জন গণনাকারী, ৬৩ হাজার ৫৪৮ জন সুপারভাইজার, ৩ হাজার ৭৭৯ জন আইটি সুপারভাইজার, ৩ হাজার ৭৭৯ জন জোনাল অফিসার, ১৬৩ জন জেলা জনশুমারি সমন্বয়কারী এবং প্রায় ১২ জন বিভাগীয় জনশুমারি সমন্বয়কারী কাজ করবেন।

রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম এবং সচিব (সংযুক্ত) মো. ওয়াহিদুল ইসলাম খান এ সময় উপস্থিত ছিলেন।

আরসিএন ২৪ বিডি / ১৫ জুন ২০২২

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ব্লাড গ্রুপিং ক্যাম্পেইনের উদ্বোধন Previous post বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ব্লাড গ্রুপিং ক্যাম্পেইনের উদ্বোধন
৩৪ ঘণ্টা পর হাওরে নিখোঁজ ছাত্রলীগ নেতার মরদেহ উদ্ধার Next post ৩৪ ঘণ্টা পর হাওরে নিখোঁজ ছাত্রলীগ নেতার মরদেহ উদ্ধার