July 16, 2024
ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ

ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ

Read Time:1 Minute, 16 Second

পূর্ব বিরোধের জেরে ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ-ধাওয়া পাল্টাধাওয়ার ঘটনা ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

আজ শনিবার (১৪ মে) বেলা ১১টার দিকে সায়েন্সল্যাব মোড়ের পাশে এ ঘটনা ঘটে। নিউমার্কেট থানার ডিউটি অফিসার উপ-পরিদর্শক (এসআই) পাভেল এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, দুই কলেজের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। ধারণা করা হচ্ছে শিক্ষার্থীদের মধ্যে পূর্ব বিরোধের জেরে এই ঘটনা ঘটতে পারে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এছাড়া আমাদের থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ (ওসি) ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে উপস্থিত রয়েছেন বলেও জানান এসআই পাভেল।

আরসিএন ২৪ বিডি / ১৪ মে ২০২২

  • সারা দেশে সব স্কুল-কলেজে ক্লাস বন্ধ সঙ্গে এইচএসসি পরীক্ষা স্থগিত

    দেশে চলমান ছাত্র আন্দোলনে কারণে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন সকল স্কুল-কলেজের শ্রেণী কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে সরকার। আজ মঙ্গলবার (১৬ জুলাই) মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

    একই সঙ্গে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী (১৮ জুলাই) বৃহস্পতিবারের এইচএসসি ও সমমানের পরীক্ষাও স্থগিত করা হয়েছে।

    শিক্ষা মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিদ্যালয় ও কলেজগামী শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠান এবং পলিটেকনিক ইন্সটিটিউটসমূহের শ্রেণি কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সকল কার্যক্রম বন্ধ থাকবে।

    আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী বৃহস্পতিবারের এইচএসসি ও সমমানের সকল বোর্ডের পরীক্ষা স্থগিত করা হলো। স্থগিত পরীক্ষার সময়সূচি পরে জানিয়ে দেওয়া হবে। ২১ জুলাই থেকে পূর্ব ঘোষিত সময়সূচি অনুযায়ী এইচএসসি ও সমমান পরীক্ষা চলবে।
    প্রসঙ্গত, শিক্ষক আন্দোলন ও ছাত্র আন্দোলনে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে গত পহেলা জুলাই থেকে ক্লাস পরীক্ষা বন্ধ রয়েছে। এরই মধ্যে সরকার স্কুল কলেজেও শ্রেণি কার্যক্রম বন্ধের ঘোষণা দেওয়া হলো।

  • নীলফামারী মেডিকেল কলেজের শিক্ষার্থীদের কোটা বিরোধী বিক্ষোভ ও মানববন্ধন

    ‘কোটা প্রথা নিপাত যাক মেধাবীরা মুক্তি পাক’ এই শ্লোগানে কোটা সংস্কারের এক দফা দাবিতে ও শিক্ষার্থীদের উপর অতর্কিত হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছেন নীলফামারী মেডিকেল কলেজের সাধারণ শিক্ষার্থীরা।

    আজ মঙ্গলবার (১৬ জুলাই) দুপুর ২টায় বৈষম্যমূল কোটা বিরোধী নানা শ্লোগান সম্বলিত প্লাককার্ড হাতে নিয়ে নীলফামারী ২৫০ শষ্যা জেনারেল হাসপাতাল থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহরের চৌরঙ্গী মোড়স্থ স্বাধীনতা অম্লাণ স্মৃতি স্তম্ভে মানববন্ধন করে। ১ ঘন্টা ৩০ মিনিট ব্যাপী চলা ওই কর্মসূচিতে ২০০ এর অধিক শিক্ষার্থী অংশ গ্রহণ করে।

    কর্মসূচি চলাকালে মেডিকেল কলেজের শিক্ষার্থী তন্ময় কুমার সাহা, মেহেদী হাসান, নিহারিকা চৌধুরী, ফাতেমা-তুজ্জ জোহরা, বাদশা আলমগীর সহ অনেকেই বক্তব্য রাখেন। বক্তারা দাবি করে বলেন, চাকরীতে বৈষম্যমূলক কোটা বাতিল করে মেধার ভিত্তিতে নিয়োগের দাবি ও শিক্ষার্থীদের উপর নির্যাতন ও হামলাকারীদের দ্রুত গ্রেপ্তারের দাবি জানায়।

  • শিক্ষার্থীর ওপর হামলার নিন্দা জানিয়ে দুই ছাত্রলীগ নেতার স্বইচ্ছায় পদত্যাগ

    শিক্ষার্থীর ওপর হামলার তীব্র নিন্দা জানিয়ে নিজেকে রাজাকার দাবি করে স্বেচ্ছায় পদত্যাগ করেছেন লালমনিরহাটের ছাত্রলীগের দুইজন নেতা। গতকাল সোমবার রাতে নিজের ফেসবুকে পোস্ট দিয়ে পদত্যাগের ঘোষণা দেন তাঁরা দুইজন।

    পদত্যাগের ঘোষণা দেওয়া দুইজন নেতা হলেন, লালমনিরহাট সদর উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আরিফুজ্জামান আরিফ ও লালমনিরহাট সরকারি কলেজ ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আজমাউল খন্দকার।

    পদত্যাগ করা আরিফুজ্জামান আরিফ ফেসবুকে লিখে, ‘আমি আরিফুজ্জামান আরিফ সাংগঠনিক সম্পাদক বাংলাদেশ ছাত্রলীগ লালমনিরহাট সদর উপজেলা এই পদে দীর্ঘ ৬ বছর ধরে দায়িত্ব পালন করে আসছি। আমি সজ্ঞানে এই পদ থেকে অব্যাহতি নিলাম। আমি অথবা আমার পরিবার কেউ মুক্তিযোদ্ধা না, আমরা সবাই রাজাকার।’

    এদিকে লালমনিরহাট সরকারি কলেজ ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আজমাউল খন্দকার তাঁর ফেসবুক পোস্টে লিখে, ‘আমি সর্বদাই শিক্ষাভিত্তিক রাজনীতি চর্চা করেছি। শিক্ষা ও জ্ঞান লাভ ছিল আমার মূল ধর্ম। তবে আজকের আক্রমণাত্মক ছাত্ররাজনীতি আমায় ব্যথিত করেছে ও আমার সংবেদনশীল অনুভূতিতে আঘাত হেনেছে। সহিংসতা ও রক্তক্ষয়ের রাজনীতি আমার ব্যক্তিগত নৈতিকতা বিরোধী। তাই আমি সজ্ঞানে বিবেকের দাঁড়িপাল্লায় দাঁড়িয়ে আজ থেকে ছাত্ররাজনীতি থেকে সরে গেলাম ও বাংলাদেশ ছাত্রলীগ লালমনিরহাট সরকারি কলেজ শাখার সাংগঠনিক সম্পাদক পদ থেকে পদত্যাগ করলাম।’

    পদত্যাগের ঘোষণা কেয়া আরিফুজ্জামান আরিফ বলেন, ‘আমার ফেসবুকে আমি লিখেছি। যা আমার কাছে সঠিক মনে হয়েছে সেটি তুলে ধরেছি। ঘোষণা দিয়েই পদত্যাগ করেছি ছাত্রলীগ থেকে।’

    আজমাউল খন্দকার বলেন, ‘আমার ব্যক্তিগত পেজে ব্যক্তিগত মন্তব্যই লিখেছি। যা লিখেছি সেটা সঠিক।’

    এই বিষয়ে জানতে চাইলে লালমনিরহাট জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোঃ আরিফ ইসলাম বলেন, ‘ফেসবুকে পদত্যাগকারী ওই দুই নেতা ছাত্রলীগের ভাবমূর্তি ক্ষুণ্ন করার চেষ্টা করছেন। তাঁরা ছাত্রলীগ নেতা হয়ে ভিন্ন মতাদর্শ লালন করে। তাঁরা ছাত্রলীগ থেকে স্বেচ্ছায় বেরিয়ে গেছে এতে আমরা খুশি। এরা ছাত্রলীগে কীভাবে ঢুকেছে এটি খতিয়ে দেখা হবে।’

  • পঞ্চগড়ে ট্রাকের চাপায় এক নারীর মৃত্যু

    পঞ্চগড়ে ছেলের সঙ্গে মোটরসাইকেল যোগে বাজারে গিয়ে ট্রাকের চাপায় পৃষ্ট হয়ে মোছাঃ শেফালী বেগম (৫০) নামে এক নারীর মৃত্যু হয়েছে।

    একই ঘটনায় আহত হয়েছে ছেলে ইব্রাহিম (২৬)।

    আজ মঙ্গলবার (১৬ জুলাই) দুপুরে পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলার চিলাহাটি ইউনিয়নের বাউলাগঞ্জা বাজারে এই মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটে। এই ঘটনার পর পুরো এলাকা জুড়ে শোকের ছায়া নেমে এসেছে।

    জানা যায়, নিহত মা শেফালী বেগম একই ইউনিয়নের মাঝিয়ালী গুচ্ছ গ্রামের মোঃ জামাল হোসেনের স্ত্রী।

    স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, ছেলে ইব্রাহিম তার মা শেফালী বেগমকে সঙ্গে নিয়ে মোটর সাইকেল যোগে ভাউলাগঞ্জ বাজারে কেনাকাটার উদ্দেশ্যে যান। পরে কেনাকাটা শেষে বাজার থেকে বাড়ি যাওয়ার সময় একটি ভ্যানকে পাশ কাটানোর সময় হঠাৎ ভ্যানের সঙ্গে ধাক্কা লেগে মোটরসাইকেল থেকে মা শেফালী বেগম পাকা সড়কে ছিটকে পড়েন। এই সময় দেবীগঞ্জ থেকে ছেড়ে আসা একটি মালবাহী ১০ চাকার ট্রাক তাকে চাপা দিলে ঘটনাস্থলেই মারা যান মা শেফালী বেগম। এই সময় স্থানীয়রা ঘাতক ট্রাকটি আটক করে পুলিশের হাতে সোপর্দ করেছে।

    চিলাহাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হারুন অর রশিদ সড়ক দূর্ঘটনায় ওই নারীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

  • পীরগঞ্জে ট্রাক্টরের হালে পড়ে এক কিশোরের মৃত্যু

    ঠাকুরগাঁওয়ে মাহিন্দ্র ট্রাক্টরের হালে পড়ে কাটা গিয়ে মোঃ আলিফ (১৩) নামে এক কিশোরের মৃত্যু হয়েছে।

    গতকাল সোমবার (১৫ জুলাই) বিকাল ৫ টার দিকে জেলার পীরগঞ্জ উপজেলার সৈয়দপুর ইউনিয়নের সুন্দর পাড়া এলাকার এক ফসলের মাঠে এই মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটে।

    নিহত আলিফ ওই এলাকার এনামুলের ছেলে ও ট্রাক্টরের সহকারী (হেল্পার) হিসেবে কাজ করতো।

    সৈয়দপুর ইউনিয়নের চেয়ারম্যান বিবেকানন্দ রায় নিমাই বিষয়টি নিশ্চিত করে স্থানীয়দের বরাতে জানান, বিকালে ফসলের মাঠে মাহিন্দ্র ট্রাক্টর দিয়ে জমিতে চাষ দিচ্ছিল। আর চালকের পাশে বসে ছিল আলিফ। এই সময় এক জমি থেকে অন্য জমিতে যাওয়ার সময় উঁচু আইল পারাপারের সময় হঠাৎ গাড়ির হালের ওপরে পড়ে যায় সে। এতে হালের ফালে কাটা পড়ে ঘটনাস্থানেই মারা যায় আলিফ।

    এইবিষয়ে পীরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খায়রুল আনাম বলেন, এই বিষয়ে খোঁজ খবর নিয়ে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

জার্মান জামাইয়ে মুগ্ধ লালমনিরহাটবাসী Previous post জার্মান জামাইয়ে মুগ্ধ লালমনিরহাটবাসী
KGF 3 আসছে নিশ্চিত, থাকছেন প্রভাস-এনটিআর Next post KGF 3 আসছে নিশ্চিত, থাকছেন প্রভাস-এনটিআর