September 25, 2023
শেখ হাসিনা বাঙ্গালি জাতির নিরাপদ আশ্রয়স্থল

শেখ হাসিনা বাঙ্গালি জাতির নিরাপদ আশ্রয়স্থল

Read Time:2 Minute, 32 Second

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বাধীনতার পরাজিত শক্তি ও দেশি-বিদেশি ঘাতকচক্র সপরিবারে হত্যা করে।

সেই সময় বঙ্গবন্ধুর দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা দেশের বাইরে থাকায় প্রাণে বেঁচে যান। তবে তাদের দেশে ফিরতে দেওয়া হয়নি। দীর্ঘ নির্বাসিত জীবন কাটিয়ে তৎকালীন সরকারের হুমকি উপেক্ষা করে ১৯৮১ সালের ১৭ মে ভারত থেকে দেশে ফেরেন শেখ হাসিনা।

দেশে ফেরার পর থেকে শেখ হাসিনা টানা চার দশক ধরে সফলতার সঙ্গে নেতৃত্ব দিয়ে চলেছেন এদেশের স্বাধীনতার নেতৃত্বদানকারি, প্রাচীনতম রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগকে।

সেই সঙ্গে তার যোগ্য নেতৃত্বে চার বার রাষ্ট্রক্ষমতায় অধিষ্ঠিত হয়েছে পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া দলটি।

১৯৮১ সালের ১৭ মে শেখ হাসিনা যখন স্বদেশ প্রত্যবর্তন করেন তখন তিনি একজন সাধারণ গৃহিণী, মমতাময়ী মা এবং বাবা-মা ও ভাইদের হারানো শোকে নিমজ্জিত কন্যা ও জ্যেষ্ঠ বোন।

রাজনৈতিক অভিজ্ঞতা বলতে তখন কেবল পারিবারিক রাজনৈতিক আবহ এবং ইডেন মহিলা কলেজে ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র রাজনীতি। যোগ্য নেতৃত্বের অভাবে দেশের স্বাধীনতা সংগ্রামে নেতৃত্বদানকারী বাংলাদেশ আওয়ামী লীগ তখন চরম খারাপ সময় পার করছে।

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনকে সামনে রেখে জাতির সেই ক্রান্তিলগ্নে ১৯৮১ সালের ১৪, ১৫ ও ১৬ ফেব্রুয়ারি ঢাকার ইডেন হোটেলে অনুষ্ঠিত বাংলাদেশ আওয়ামী লীগের ঐতিহাসিক কাউন্সিল অধিবেশনে শেখ হাসিনার অনুপস্থিতিতে তাঁকে সংগঠনের সভাপতি নির্বাচিত করা হয়।

আরসিএন ২৪ বিডি / ১৭ মে ২০২২

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

টিভিতে ইমরান খানের বক্তব্য প্রচার নিষিদ্ধ Previous post গোপন ভিডিওর কথা জানিয়ে দুটি মোবাইল খোয়ালেন ইমরান
৫০ হাজার পোশাক বানিয়েছে অক্ষয়বাহিনী Next post ৫০ হাজার পোশাক বানিয়েছে অক্ষয়বাহিনী