February 24, 2024
সাংবাদিক সেলিনা পারভীন সাংবাদিকতা পদক পেলেন রোজিনা ও কাবেরী

সাংবাদিক সেলিনা পারভীন সাংবাদিকতা পদক পেলেন রোজিনা ও কাবেরী

Read Time:3 Minute, 30 Second

‘শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সাহসী সাংবাদিকতা পদক ২০২১’ পেয়েছেন দৈনিক প্রথম আলোর বিশেষ সংবাদদাতা রোজিনা ইসলাম।

আর গত বছরের পদক পেয়েছেন একাত্তর টেলিভিশনের জ্যেষ্ঠ প্রতিবেদক কাবেরী মৈত্রেয়।

আজ বৃহস্পতিবার (২ জুন) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত এক অনুষ্ঠানে তাদের হাতে পদক তুলে দেওয়া হয়। বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্র (বিএনএসকে) এই অনুষ্ঠানের আয়োজন করে।

বাংলাদেশ নারী কেন্দ্রের সভাপতি নাজমুন আর হক মিনুর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- দৈনিক আজকের পত্রিকার সম্পাদক অধ্যাপক ড. গোলাম রহমান, সাবেক ডাকসু ভিপি অধ্যক্ষ মাহফুজা খানম, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, সেলিনা পারভীনের পুত্রবধূ কাজী রাকসিন্দা জাবীন, মেহেরুন নিসা ইসলাম প্রমুখ।

উক্ত অনুষ্ঠানে অধ্যক্ষ মাহফুজা খানম বলেন, নারীরা এখনও পুরুষের কয়েক পা পেছনে বা তাদের অধস্তন রয়ে গেছে। তারা এই জায়গা থেকে বেরিয়ে আসতে প্রতিদিনই সংগ্রাম করছে।

এটা যুগে যুগে, শতাব্দীতে শতাব্দীতে হয়েছে। আজকের আধুনিক বিশ্বের দিকে তাকালে দেখা যায়, নারীদের একটা অবস্থান তৈরি হয়েছে। বাংলাদেশের নারী সমাজও সেই জায়গাটি পেতে তার শ্রম, মেধা, মনন দেওয়ার চেষ্টা করছেন।

তিনি বলেন, রায়ের বাজার বধ্যভূমিতে পাওয়া একমাত্র নারী ছিলেন সেলিনা পারভীন। কিন্তু রাষ্ট্রীয়ভাবে তাকে কোনোভাবে স্বীকৃতির কথা দেওয়া হয়নি। তার নাম উচ্চারিত হয় কিনা আমার জানা নেই। রাষ্ট্রের দায়িত্ব ছিল, তাকে আগামী প্রজন্মের কাছে উপস্থাপন করা।

কিন্তু সরকারিভাবে সেটা করা হয়নি। এজন্য নারী সাংবাদিক কেন্দ্র যে পদক দিচ্ছে, সেটা সময়োপযোগী সিদ্ধান্ত। সেজন্য তাদের ধন্যবাদ জানাই।

অধ্যাপক ড. গোলাম রহমান বলেন, আমাদের সমাজে শতকরা প্রায় ৫০ জন নারী হওয়ার পরও সর্বস্তরে তাদের প্রতিনিধিত্ব করতে দেখতে পাই না। তাদের শ্রমের বিনিময়ে সমাজ-সংসার গড়ে তোলার স্বীকৃতি দেখি না। তাদের অর্থনৈতিক মূল্যায়ন হয় না।

তিনি বলেন, সাংবাদিকতায় নারীরা এগিয়ে আসছেন, তারপরও সংখ্যায় খুব বেশি নয়। সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে এখনও নারীদের প্রতিনিধিত্ব নেই। এটা যুগ যুগ ধরে মেনে আসছি।

আরসিএন ২৪ বিডি /২ জুন ২০২২

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সমাজকল্যাণ মন্ত্রী Previous post আধুনিকায়ন হবে সরকারী শিশু পরিবার
‘আলবিদা’ কেকে, শেষ শ্রদ্ধায় অশ্রুসিক্ত তারকারা Next post ‘আলবিদা’ কেকে, শেষ শ্রদ্ধায় অশ্রুসিক্ত তারকারা