ডাক বিভাগের আর্থিক সেবা ‘নগদ’ উদ্বোধন করলেন — প্রধানমন্ত্রী

ডাক বিভাগের আর্থিক সেবা ‘নগদ’ উদ্বোধন করলেন — প্রধানমন্ত্রী

মার্চ ২৬, ২০১৯ 0 By আরসিএন২৪বিডি.কম

ঢাকা: তৃণমূল পর্যায়ে কম খরচে দ্রুত ও নিরাপদে আর্থিক লেনদেনের সেবা দিতে বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল আর্থিক সেবা ‘নগদ’ এর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ব্যাংকিং সুবিধাবঞ্চিত মানুষের আর্থিক সেবা দিতে এই সার্ভিস চালু করেছে ডাক বিভাগ।

মঙ্গলবার (২৬ মার্চ) বিকেলের দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডাক বিভাগের এই ডিজিটাল লেনদেন সেবা ‘নগদ’ কার্যক্রমের উদ্বোধন করেন।

‘নগদ’ আর্থিক সেবা যা ডাক বিভাগের একটি সম্প্রসারিত ডিজিটাল আর্থিক সেবা।

এই সেবাটি বিভিন্ন ডিজিটাল চ্যানেল যেমন অ্যাপ, মোবাইল ফোন, এটিএম, পিওএস টার্মিনাল, এনএফসি-এনাবেল্ড ডিভাইস, চিপ, ইলেকট্রনিক্যাল এনাবেল্ড কার্ড, বায়োমেট্রিক ডিভাইস, ট্যাবলেটসহ অন্যান্য সব ডিভাইস যা ডিজিটাল সিস্টেমের মাধ্যমে দ্রুত আর্থিক লেনদেনে সক্ষম।

জনগণের ক্রমবর্ধমান আর্থিক লেনদেনের চাহিদা মেটাতে এই ডিজিটাল আর্থিক লেনদেনের অংশ হিসেবে বর্তমানে প্রচলিত ‘পোস্টাল ক্যাশ কার্ড’ এবং ‘ইএমটিএস’ সেবার সর্বাধুনিক রূপ ‘নগদ’।

সংশ্লিষ্টরা আশাবাদী যে, ‘নগদ’ সেবার মাধ্যমে আর্থিক অন্তর্ভুক্তির বাইরে থাকা ৬৬ শতাংশ জনগোষ্ঠীকে এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের আর্থিক মূলধারার সঙ্গে যুক্ত হয়ে কাজ করবে।

এর আগে গণভবনে ৪৯তম স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ১০ টাকা মূল্যমানের স্মারক ডাকটিকেট, ১০ টাকা মূল্যমানের উদ্বোধনী খাম এবং পাঁচ টাকা মূল্যমানের ডাটা কার্ড আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করেন আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, মন্ত্রণালয়ের সচিব অশোক কুমার বিশ্বাস, বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালক সুশান্ত কুমার মণ্ডলসহ ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

আরসিএন২৪বিডি/ সময়: ২০৪৭ঘণ্টা, ২৬ মার্চ ,২০১৯