জাতীয় পরিচয়পত্র পুনঃমুদ্রণ হবে জেলা অফিসে

জাতীয় পরিচয়পত্র পুনঃমুদ্রণ হবে জেলা অফিসে

এপ্রিল ১৬, ২০১৯ 1 By আরসিএন২৪বিডি.কম

ঢাকাঃ বাংলাদেশের নাগরিকরা যদি জাতীয় পরিচয়পত্র (এনআইডি) হারিয়ে ফেলে তবে তা পেতে সহজ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

আগামী ২০ এপ্রিল থেকে কার্যকর হবে সারাদেশের সব জেলা নির্বাচন অফিসে । এমনি নির্দেশনা দিয়েছে এনআইডি প্রিন্ট দেওয়ার জন্য সংস্থটি।

তবে শুধু হারানো এনআইডি পুনঃমুদ্রণ করতে পারবে জেলা নির্বাচন অফিস।

সোমবার (১৫ এপ্রিল) জাতীয় পরিচয় নিবন্ধন অণুবিভাগের সহকারী পরিচালক (গবেষণা ও উন্নয়ন) আরাফাত আরা স্বাক্ষরিত এক নির্দেশনা দেয়া হয়েছে।

এই নির্দেশনা সব সিনিয়র জেলা/জেলা নির্বাচন কর্মকর্তা ও উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তার কাছে পাঠানো হয়।

এদিকে নির্দেশনার অনুলিপি জাতীয় পরিচয় নিবন্ধন অণুবিভাগের মহাপরিচালক ও সব আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কাছেও পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়, জাতীয় পরিচয়পত্রের সেবা ভোটারদের দোরগোড়ায় পৌঁছে দেয়ার লক্ষ্যে গত ১৩ জানুয়ারি অনুষ্ঠিত মাসিক সমন্বয় সভায় হারানো জাতীয় পরিচয়পত্র পুনঃমুদ্রণ সংক্রান্ত কার্যক্রম পার্বত্য চট্টগ্রামের ৩টি জেলাসহ বৃহত্তর জেলাসমূহে বিকেন্দ্রীকরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত হয়।

এ লক্ষ্যে কানেকটিভিটি স্থাপনসহ প্রয়োজনীয় সকল কার্যক্রম গ্রহণ করা হয়েছে। বর্তমানে দেশের ৬৪টি জেলাতেই কানেক্টিভিটি দেয়া হয়েছে।

এ বিষয়ে ইসির সহকারী পরিচালক (জনসংযোগ) মো. আশাদুল হক জানান, নাগরিকদের সুবিধার্থে আগামী ২০ এপ্রিল থেকে সব জেলা নির্বাচন অফিস থেকে হারানো এনআইডি কার্ড মুদ্রণ করা যাবে। প্রাথমিকভাবে ১০টি আঞ্চলিক নির্বাচন অফিসে এই কার্ড প্রিন্টের ব্যবস্থা করেছিল। এখন সারাদেশেই নাগরিকরা এই সুবিধা পাবেন।

বগুড়ায় বিএনপির নেতা ছুরিকাঘাতে খুন

আরসিএন২৪বিডি/ সময়: ০১০৮ঘণ্টা, সোমবার ১৬ এপ্রিল ,২০১৯