খাতা মূল্যায়ন পদ্ধতির পরিবর্তন হয়েছে – শিক্ষামন্ত্রী

খাতা মূল্যায়ন পদ্ধতির পরিবর্তন হয়েছে – শিক্ষামন্ত্রী

জুলাই ২৩, ২০১৭ 0 By আরসিএন২৪বিডি.কম

ঢাকা । rcn24bd : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন,খাতা মূল্যায়ন পদ্ধতির পরিবর্তন হয়েছে তাই এ বছর ভালোভাবে খাতা দেখায় পাসের হার হয়তো কমেছে। আগে ওজন করে খাতায় নম্বর দেয়া হতো। আমরা ৪ বছর গবেষণা করে খাতা দেখার নতুন পদ্ধতি আবিষ্কার করেছি। নতুন পদ্ধতি ব্যবহার করায় পাসের হার ও জিপিএ-ফাইভ এবং শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে।

২৩ জুলাই রোববার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, এবার শূণ্য পাস করা শিক্ষা প্রতিষ্ঠান বেড়েছে। এটা কেন সে বিষয়ে আমরা আরও পর্যালোচনা করে জানাবো। এসব শিক্ষা প্রতিষ্ঠানগুলো নিয়ে আমরা বিড়ম্বনায় আছি। এগুলোর মান অর্জনে আমরা চেষ্টা করছি। এগুলো যখন আমরা বন্ধ করে দেই তখন তারা হাইকোর্টে মামলা করে দেয়। এই জন্য আমরা নীতিমালা করছি। যাতে নীতিমালার আলোকে করা যায়। তাহলে আর সমস্যা থাকবে না।

তিনি জানান, এবার ৭২টি কলেজ, মাদ্রাসা ও ভোকেশনাল কলেজে কোনো পরীক্ষার্থী পাস করেনি। যা গত বছর ছিল ২৫টি।

মন্ত্রী আরো বলেন, এ বছর এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছে ১১ লাখ ৬৩ হাজার ৩৭০ জন শিক্ষার্থী। এরমধ্যে পাস করেছে আট লাখ এক হাজার ৭১১ জন। যা গতবছর ছিল আট লাখ ৯৯ হাজার ১৫০ জন। এবছর পাস করা শিক্ষার্থীর সংখ্যা কমেছে ৯৭ হাজার ৪৩৯ জন।

এ বছর ১০টি শিক্ষাবোর্ডে পাসের হার ৬৮ দশমিক ৯১ শতাংশ। গতবছর পাসের হার ছিল ৭৪ দশমিক ৭০ শতাংশ। পাসের হার কমেছে ৫ দশমিক ৭৯ শতাংশ। এবছর জিপিএ-ফাইভ পেয়েছে ৩৭ হাজার ৯৬৯ জন। গত বছর ছিল ৫৮ হাজার ২৭৬ জন। জিপিএ ফাইভ কমেছে ২০ হাজার ৩০৭ জন।

কুমিল্লা শিক্ষাবোর্ডের পাসের হার কম থাকা নিয়ে মন্ত্রী বলেন,এ বিষয়টি মূল্যায়ন করে দেখা হবে।