অর্থ পাচার মামলায় এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৩ জন গ্রেপ্তার

অর্থ পাচার মামলায় এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৩ জন গ্রেপ্তার

জানুয়ারি ২৫, ২০১৮ 0 By আরসিএন২৪বিডি.কম

রংপুর ক্রাইম নিউজ- ঢাকা

১৬৫ কোটি টাকা বিদেশে পাচারের অভিযোগে এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হকসহ তিনজনকে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

গ্রেপ্তার অন্য দুইজন হলেন এবি ব্যাংকের সাবেক কর্মকর্তা আবু হেনা মোস্তফা কামাল ও ব্যবসায়ী সাইফুল হক।

বৃহস্পতিবার বিকেলে দুদকের সহকারী পরিচালক মো. গুলশান আনোয়রের নেতৃত্বে দুদকের একটি টিম রাজধানীর মৎস ভবন এলাকা থেকে তাদেরকে গ্রেফতার করে বলে নিশ্চিত করেন দুদকের (উপ-পরিচালক) জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য।

গ্রেফতারের আগে দুদকের পক্ষ থেকে মতিঝিল থানায় ১৬৫ কোটি টাকা পাচারের ঘটনায় এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যান এম ওহিদুল হকসহ ৭ কর্মকর্তা ও এক ব্যবসায়ীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

সিঙ্গাপুর ও দুবাইভিত্তিক কোম্পানি পিনাকল গ্লোবাল ফান্ডের (পিজিএফ) সঙ্গে মিলে বিনিয়োগের নামে এবি ব্যাংকের ১৬৫ কোটি টাকা পাচারের অভিযোগে এর আগে সাবেক চেয়ারম্যান ওয়াহিদুল হক, ফাইনাশিয়াল ইন্সটিটিউশন অ্যান্ড ট্রেজারি শাখার প্রধান আবু হেনা এবং ব্যবসায়ী সাইফুল হকসহ মোট ১৬ জনকে জিজ্ঞাসাবাদ করেছিল দুদক।

অর্থ পাচারের এ অভিযোগে গত ২৮ ডিসেম্বর ব্যাংকটির সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হক ও সাবেক ব্যবস্থাপনা পরিচালক এম ফজলার রহমানকে এবং ৩১ ডিসেম্বর ব্যাংকটির সাবেক এমডি শামীম আহমেদ চৌধুরী ও ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন অ্যান্ড ট্রেজারি শাখার প্রধান আবু হেনা মোস্তফা কামালকে জিজ্ঞাসাবাদ করা হয়।

গত ২ জানুয়ারি তারিখে ব্যাংকটির পাঁচ কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করা হয়।

এর আগে ৮ জানুয়ারি ব্যাংকের পরিচালক বি বি সাহা রায় ও ব্যাংকটির গ্রাহক ব্যবসায়ী সাইফুল হককে জিজ্ঞাসাবাদ করে।

আসামিরা ভূয়া অফসোর কোম্পানিতে বিনিয়োগের আড়ালে বাংলাদেশি প্রায় ১৬৫ কোটি টাকা উভয়ের যোগসাজশে এবি ব্যাংকের চট্টগ্রামের ইপিজেড শাখার অফশোর ব্যাংকিং ইউনিট খেকে দুবাইয়ে পাচার করে আত্মসাৎ করেন।

আর সি এন ২৪ বিডি/২০১৮/ডি এ