২৭ জানুয়ারি থেকে ১ মাস বন্ধ থাকবে সব কোচিং সেন্টার

জানুয়ারি ২০, ২০১৯ 0 By আরসিএন২৪বিডি.কম

ঢাকা: চলতি বছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষাকার জন্য আগামী ২৭ জানুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

রবিবার (২০ জানুয়ারি) বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ে এ সংক্রান্ত জাতীয় তদারক ও আইনশৃঙ্খলা কমিটির সভা শেষে সাংবাদিকদের শিক্ষামন্ত্রী এ তথ্য জানান।

আগামী ২ ফেব্রুয়ারি থেকে সারা দেশে শুরু হতে যাচ্ছে এসএসসি পরীক্ষা আর এ পরীক্ষা নকলমুক্ত ও সুষ্ঠু পরিবেশে সম্পন্ন করার লক্ষ্যে এ সভা হয়।

শিক্ষামন্ত্রী পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধে বিভিন্ন পদক্ষেপ গ্রহণের কথা জানিয়ে বলেন, ‘এবার অ্যালুমিনিয়াম ফয়েল কাগজে বাঁধিয়ে প্রশ্নপত্র পাঠানো হবে। এ ছাড়া আগের মতো পরীক্ষার্থীদের ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে। পরীক্ষা কেন্দ্রের জারি থাকবে আশপাশে ১৪৪ ধারা।’

প্রশ্নপত্র ফাঁস নিয়ে গুজব রটনাকারী শনাক্ত হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও তিনি হুঁশিয়ারি দেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘অন্যান্য বছরের মতো এবারও পরীক্ষা কেন্দ্রে কেউ মোবাইল নিয়ে প্রবেশ করতে পারবেন না। শুধু কেন্দ্রসচিব সাধারণ মানের একটি মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন।’

উক্ত সভায় আরও উপস্থিত ছিলেন- শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আলমগীর, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক প্রমুখ।

প্রসঙ্গত, ২ ফেব্রুয়ারি শুরু হতে যাচ্ছে এসএসসি পরীক্ষা, এবার এ পরীক্ষায় মোট ২১ লাখ ৩৭ হাজার ৩০৭ জন পরীক্ষার্থী অংশ নেবে। পাশাপাশি দাখিলে ৩ লাখ ১০ হাজার ১৭২ জন ও কারিগরিতে এ বছর ১ লাখ ২৬ হাজার ৩৭১ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে।
আরসিএন২৪বিডি/ সময়: ২১৩৫ ঘণ্টা, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার