‘আখেরি মোনাজাত’ শনিবার সকাল ১০টায়

‘আখেরি মোনাজাত’ শনিবার সকাল ১০টায়

ফেব্রুয়ারি ১৫, ২০১৯ 0 By আরসিএন২৪বিডি.কম

ঢাকা :সংকট পেরিয়ে শুরু হয়েছে তাবলিগ জামাতের ৫৪তম বিশ্ব ইজতেমা। প্রতি বছরের মত এবার তুরাগ তীরে এ বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে । বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় সমাবেশ যা বাংলাদেশে প্রতি বছর হয়। বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিক বয়ান শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) শুরু হলেও বিপুল সংখ্যক মুসল্লির উপস্থিতিতে বৃহস্পতিবার (১৪ ফ্রেব্রুয়ারি) বাদ আসর আম বয়ানের মাধ্যমে শুরু হয় মূল কার্যক্রম।

বৃহস্পতিবার (১৪ ফ্রেব্রুয়ারি) বাদ আসর পাকিস্তানের মাওলানা ওবায়দুল্লাহ খুরশিদ ইজতেমায় বয়ান শুরু করেন। আর এ বয়ানের বাংলা অনুবাদ করেন বাংলাদেশের মাওলানা মো. জাকির হোসেন। বাদ মাগরিব বিশ্ব ইজতেমার অন্যতম গুরুত্বপূর্ণ আমবয়ান করেন ভারতের মাওলানা আহমেদ লাট। এ বয়ানের অনুবাদ করেন বাংলাদেশের মাওলানা ওমর ফারুক।

গত বছর ভারতের মাওলানা সাদ কান্ধলভির বিভিন্ন বক্তব্যের জেরে এবং তার বাংলাদেশে আসা না-আসা নিয়ে বিবাদ-বিভক্তি দেখা যায়। কিন্তু পরে সরকার ১৫, ১৬, ১৭ ও ১৮ মোট চারদিন দুই পর্বে ইজতেমা করার সিদ্ধান্ত নেয়। সরকারের ঘোষণা অনুযায়ী প্রথম পর্বে (১৫-১৬ ফেব্রুয়ারি, শুক্র ও শনিবার) কাকরাইলের মাওলানা জুবায়ের হাসান সাহেব নেতৃত্ব দেবেন। পরের দুই দিন সৈয়দ ওয়াসিফুল ইসলাম নেতৃত্ব দেবেন।

বিগত কয়েক বছর যাবত ইজতেমায় মুসল্লিদের বিপুল সমাগমের কারণে স্থান সংকুলান হতো না। তাই গত কয়েক বছর ধরে দুই পর্বে ইজতেমা করা হচ্ছিল। সেখানে দেখা গেছে, ইজতেমার প্রথম পর্বেই ঐতিহ্যবাহী আখেরি মোনাজাত অনুষ্ঠিত হতো। তবে দ্বিতীয় পর্বেও অনানুষ্ঠানিক মোনাজাত পরিচালনা করা হতো।

ইজতেমা আয়োজক কমিটির সূত্রে জানা গেছে, এ বছরও ইজতেমার মূল ‘আখেরি মোনাজাত’ শনিবার সকাল ১০টায় অনুষ্ঠিত হবে।
কাকরাইলের অন্যতম শূরা সদস্য ও প্রথম পর্বের পরিচালক মাওলানা জুবায়ের হাসান গণমাধ্যকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আরসিএন২৪বিডি.কম/১৮০১ ঘণ্টা ,ফেব্রুয়ারি ১৫, ২০১৯