December 1, 2022
দেবর-ভাবির সম্পর্ক, এর থেকে বেশি অবনতি ঘটবে না- রাঙ্গা

দেবর-ভাবির সম্পর্ক, এর থেকে বেশি অবনতি ঘটবে না- রাঙ্গা

Read Time:4 Minute, 38 Second

জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের সাথে চলমান দ্বন্দ্বের নিরসন ঘটবে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের বিরোধী দলীয় চিফ হুইপ ও পার্টির বহিষ্কৃত সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙ্গা।

আজ সোমবার (২১ নভেম্বর) বেলা তিনটার দিকে রংপুর মহানগরীর দর্শনাস্থ পল্লী নিবাসে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

এর আগে পল্লী নিবাসে শায়িত সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা হুসেইন মুহম্মদ এরশাদের করব জিয়ারত করেন মসিউর রহমান রাঙ্গা।

এসময় তার সঙ্গে গঙ্গাচড়া উপজেলা জাতীয় পার্টির সভাপতি নুর আমিন, সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, সাংগঠনিক সম্পাদক মমিনুর রহমান, জেলা জাতীয় পার্টির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক খতিবার রহমানসহ রওশন-রাঙ্গাপন্থী কয়েক শতাধিক কর্মী, সমর্থক ও পরিবহন শ্রমিকরা উপস্থিত ছিলেন।

জিএম কাদের সাথে চলমান দ্বন্দ্বের নিরসনের সম্ভাবনার কথা জানিয়ে মসিউর রহমান রাঙ্গা বলেন, জিএম কাদেরের সঙ্গে আমার কোনো দ্বন্দ্ব চলছে না। বরং উনি আমার সাথে দ্বন্দ্ব তৈরি করে আমাকে দল থেকে বহিষ্কার করেছেন।

আমি এরশাদ সাহেব এবং জিএম কাদেরের সময় মহাসচিব ছিলাম। কাউন্সিলনের মাধ্যমে আমি নবম সংসদের মহাসচিব হয়েছিলাম। উনি (জিএম কাদের) আমার প্রাথমিক সদস্য পদ পর্যন্ত বাতিল করে দিয়েছেন। অথচ এর কোনো কারণ জানাতে পারেননি। তবে আমি আশা করি কোনো দ্বন্দ্ব থাকবে না একসময় এটা ঠিক হয়ে যাবে।

তিনি আরও বলেন, এরশাদের মৃত্যুর দুটি জাতীয় পার্টি গঠন হয়েছে। একটি রওশন এরশাদের নেতৃত্বে আরেকটি জিএম কাদেরের। দুইটাইতে আমাকে মহাসচিবের দায়িত্ব রাখা হয়েছিল।

আমি দলটাকে না ভেঙে, টুকরো টুকরো না করে সবার সঙ্গে বসে মিমাংসা করে সমাধান করেছিলাম। আমি তখন কাউন্সিলনের মাধ্যমে মহাসচিব হয়েছিলাম। সেই কারণে আমি মনে করি এটা দেবর-ভাবির সম্পর্ক, এর থেকে বেশি অবনতি ঘটবে না। এখন যা চলছে এটাও মিটে না। তারপর রংপুর সিটিতে একজন নতুন মেয়র প্রার্থী দেয়া হবে।

একসময় পাশে থেকে সুবিধা নেওয়া দলের নেতাকর্মী এখন কেন সঙ্গে নেই, জানতে চাইলে মসিউর রহমান রাঙ্গা বলেন, আমার কাছ থেকে কেউ সুযোগ সুবিধা নেয়নি। বরং আমি অনেকের কাছ থেকে সুযোগ সুবিধা এবং ভোট নিয়ে তিনবার এমপি হয়েছি, মন্ত্রী হয়েছি।

আমি কারো জন্য কোনো উপকার করেছি বলে আমার মনে হয় না। আমি ৩৮ বছর ধরে এই দলটি গড়েছি। আমার হাতে তৈরি অনেক নেতাকর্মী রয়েছে। অথচ আমাকে হঠাৎ করে প্রাথমিক সদস্য পদ থেকে পর্যন্ত অব্যাহতি দেয়া হয়েছে। এটা নিয়ে আমি হাসব না কাঁদব এখনো বুঝে উঠতে পারিনি। এর জন্য আমি কাউকে দোষারোপও করছি না।

রংপুর সিটি করপোরেশন নির্বাচনে যেই প্রার্থী লাঙ্গল প্রতীক পাবেন সেই মেয়র নির্বাচিত হবেন দাবি করে সাবেক এই প্রতিমন্ত্রী বলেন, জাতীয় পার্টি মানেই লাঙ্গল। আর লাঙ্গল যার কাছে থাকবে, সেই হবে জাতীয় পার্টির প্রার্থী। দলের মহাসচিব রংপুরে যাকে মনোনয়নপত্র দিয়েছে সেটা কোনো দিন বৈধ হতে পারে না। কারণ দলের গঠনতন্ত্র অনুযায়ী মনোনয়ন দেয়ার ক্ষমতা তার নেই।

আরসিএন ২৪ বিডি. কম / ৪ নভেম্বর ২০২২

  • ১-১৫ ডিসেম্বর পুলিশের ‘বিশেষ অভিযান

    ১ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত বিশেষ অভিযান পরিচালনা করবে পুলিশ। সব ইউনিট প্রধান ও জেলার পুলিশ সুপারদের এ বিষয়ে নির্দেশনা দিয়েছে পুলিশ সদর দপ্তর।

    গত ২৯ নভেম্বর পুলিশ সদর দপ্তরের অপারেশন শাখার পাঠানো এক আদেশ অনুসারে, দেশের সব পুলিশ ইউনিটের প্রধান ও সব জেলার পুলিশ সুপারদের এ অভিযান চালাতে বলা হয়েছে।

    এ আদেশে বলা হয়েছে, ঢাকার আদালত থেকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গি ছিনিয়ে নেওয়ার ঘটনায় সৃষ্ট পরিস্থিতিকে বিবেচনায় এই অভিযান পরিচালনা করা হবে।

    এছাড়া মহান বিজয় দিবস, বড়দিন এবং থার্টিফাস্ট নাইট উদযাপনের নিরাপত্তা নিশ্চিত করতেও এই অভিযান পরিচালনা করা হবে।

    এই আদেশ অনুযায়ী আবাসিক হোটেল, মেস, হোস্টেল, বিভিন্ন প্রতিষ্ঠান, কমিউনিটি সেন্টারসহ অপরাধীরা লুকিয়ে থাকতে পারে এমন স্থানে ১-১৫ ডিসেম্বর বিশেষ অভিযান করবে পুলিশ।

    এছাড়া অন্যান্য স্থানেও অভিযান পরিচালনা করবে পুলিশ। পরিচালিত অভিযানে জঙ্গি, সন্ত্রাসী, মাদকসেবী ও কারবারি, অবৈধ অস্ত্রধারী, ওয়ারেন্টভুক্ত আসামি গ্রেপ্তার, মাদক ও অবৈধ অস্ত্র উদ্ধার করতে হবে।

    যদিও পুলিশ সদর দপ্তর বলছে এটি বিশেষ কোনো অভিযান নয়। সামনে আসন্ন কয়েকটি দিবসকে কেন্দ্র করে পুলিশের নিয়মমাফিক কার্যক্রম এটি।

    এ বিষয়ে পুলিশ সদর দপ্তরের মিডিয়া উইংয়ের সহকারী মহাপরিদর্শক (এআইজি) মঞ্জুর রহমান বলেন, বিশেষ কোনো অভিযান নয়, এটি পুলিশের রুটিন ওয়ার্ক।

    আসন্ন শহীদ বুদ্ধিজীবী দিবস ও বিজয় দিবসসহ ডিসেম্বরের গুরুত্বপূর্ণ অনুষ্ঠানগুলোকে কেন্দ্র করে যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য এই নির্দেশ দেওয়া হয়েছে।

    আরসিএন ২৪ বিডি. কম / ১ ডিসেম্বর ২০২২

  • রংপুরে সিটি নির্বাচনে আ.লীগ-জাপাসহ ১০ প্রার্থীর মনোনয়ন বৈধ

    রংপুর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে ১০ প্রার্থীর দাখিল করা মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

    এদের মধ্যে আওয়ামী লীগ ও জাতীয় পার্টিসহ ৭ জন দলীয় এবং বাকি ৩ জন স্বতন্ত্র প্রার্থী।

    আজ বৃহস্পতিবার (১ ডিসেম্বর) দুপুরে মনোনয়নপত্র বাছাই কার্যক্রম শেষে রসিক নির্বাচনের দায়িত্বে থাকা রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আবদুল বাতেন এ ঘোষণা দেন।

    তিনি জানান, নির্বাচনে অংশ নিতে দাখিল করা মনোনয়নপত্র যথাযথভাবে পূরণ করা, হলফনামায় কোনো ত্রুটি না থাকা, মামলা সংক্রান্ত তথ্য, শিক্ষাগত যোগ্যতার সঠিক তথ্য প্রদানের পাশাপাশি দলীয় প্রত্যয়নপত্র নির্ভুল থাকায় মেয়র পদে ১০ জন প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে।

    মেয়র পদে মনোনয়নপত্রের বৈধতা পাওয়া প্রার্থীরা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া, জাতীয় পার্টির মোস্তাফিজার রহমান মোস্তফা, ইসলামী আন্দোলন বাংলাদেশের আমিরুজ্জামান পিয়াল, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের শফিয়ার রহমান, খেলাফত মজলিশের তৌহিদুর রহমান মণ্ডল রাজু, জাকের পার্টির খোরশেদ আলম, বাংলাদেশ কংগ্রেসের আবু রায়হান, স্বতন্ত্র প্রার্থী মেহেদী হাসান বনি, লতিফুর রহমান মিলন ও আতাউর জামান বাবু।

    এর আগে মেয়র পদে ১৩ জন মনোনয়নপত্র সংগ্রহ করলেও গত মঙ্গলবার (২৯ নভেম্বর) মনোনয়ন জমা দেওয়ার শেষ দিনে ৩ প্রার্থী মনোনয়ন জমা করেননি।

    এদের মধ্যে জাতীয় পার্টির বহিষ্কৃত সাবেক ভাইস চেয়ারম্যান ও সাবেক পৌর মেয়র একেএম আবদুর রউফ মানিক, জাতীয় শ্রমিক লীগের রংপুর মহানগরের সাধারণ সম্পাদক এম এ মজিদ এবং জামায়াতে ইসলামী বাংলাদেশের রংপুর মহানগরের সাবেক আমির অধ্যাপক মাহবুবার রহমান বেলাল।

    এদিকে আজ সকাল ৯ টা ৩০ মিনিটে রংপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে প্রার্থীদের জমা করা মনোনয়ন বাছাই কার্যক্রম শুরু হয়। এসময় মেয়র প্রার্থীসহ কাউন্সিলর প্রার্থী ও তাদের সমর্থকরা উপস্থিত ছিলেন।

    নির্বাচনে অংশ নিতে মেয়র পদে ১০ প্রার্থীসহ মোট ২৭৭ জন মনোনয়ন জমা দেন। এদের মধ্যে ১১টি সংরক্ষিত আসনের বিপরীতে ৬৯ জন কাউন্সিলর প্রার্থী এবং ৩৩ সাধারণ আসনের বিপরীতে ১৯৮ জন কাউন্সিলর প্রার্থী মনোনয়ন জমা করেছেন।

    মনোনয়নপত্র বাছাই কার্যক্রমে রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আবদুল বাতেন, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জিএম সাহাতাব উদ্দিন, সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ফরহাদ হোসেনসহ সংশ্লিষ্ট সহকারি রিটার্নিং কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

    আরসিএন ২৪ বিডি. কম / ১ ডিসেম্বর ২০২২

  • সরে দাঁড়ালেন মেক্সিকোর আর্জেন্টাইন কোচ

    টানা ৭ আসর পর বিশ্বকাপ ফুটবলের নকআউট পর্ব না খেলেই বিদায় নিল মেক্সিকো।

    গতকাল বুধবার (৩০ ডিসেম্বর ) সৌদি আরবের বিপক্ষে ম্যাচ জয়ের পরও কাতার বিশ্বকাপ থেকে ছিটকে গেলো দলটি। তারপরই বিদায় নিলেন মেক্সিকোর আর্জেন্টাইন কোচ টাটা মার্টিনো।

    যদিও মেক্সিকোর ফুটবলারদের আক্ষেপ থাকতেই পারে। কেননা, পোল্যান্ডের সঙ্গে সমান ৪ পয়েন্ট থাকার পরও গোল ব্যবধানে পিছিয়ে থাকায় বাদ পড়ল তারা।

    নিজেদের শেষ ম্যাচে গতকাল সৌদি আরবকে ২-১ গোলে হারায় মেক্সিকো। তারপরও শেষ ষোলোতে উঠতে ব্যর্থ তারা। আর্জেন্টিনার কাছে হারের পরেও পোল্যান্ড সমান পয়েন্ট নিয়ে পৌছে গেছে নকআউটে।

    গতকাল ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে আসেন মেক্সিকোর কোচ টাটা মার্টিনো। গ্রুপ পর্ব পার হতে না পারার আক্ষেপ নিজের কাঁধে নিয়ে প্রধান কোচ মার্টিনো বললেন, ‘আমাদের এই ব্যর্থতা ও হতাশার জন্য প্রথমত আমি দায়ী।

    দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি হিসেবে এটি আমাকে অনেক দুঃখ দিয়েছে, এই ব্যর্থতার জন্য আমি সম্পূর্ণ দায়ী। রেফারি শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গে আমার চুক্তি শেষ হয়ে গেছে এবং আর বেশি কিছু করার নেই।

    আরসিএন ২৪ বিডি. কম / ১ ডিসেম্বর ২০২২

  • দেশের সর্বনিম্ন তাপমাত্রা আজ তেঁতুলিয়ায়

    দেশের সর্বনিম্ন তাপমাত্রা সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায়।

    আজ বৃহস্পতিবার (১ ডিসেম্বর) সকাল ৯টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল বুধবার রেকর্ড করা হয়েছিল ১২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

    আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, পঞ্চগড়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হচ্ছে ১২-১৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। আর দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকছে।

    এ সময়ের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকার কথা থাকলেও তাপমাত্রা রেকর্ড হচ্ছে ২৮-৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। বুধবার বিকেল ৩টায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ২৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

    তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, আজ ভোর ৬টায় ১২ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হলেও সকাল ৯টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ ডিগ্রি সেলসিয়াস।

    আরসিএন ২৪ বিডি. কম / ১ ডিসেম্বর ২০২২

  • রাজশাহী বিভাগে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট শুরু

    রাজশাহী বিভাগে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট শুরু হয়েছে।

    আজ বৃহস্পতিবার (১ ডিসেম্বর) ভোর ৬টা থেকে এই ধর্মঘট শুরু হয়েছে।

    এর ফলে সড়ক পথে রাজশাহীর আট জেলার সাথে রাজধানী ঢাকাসহ গোটাদেশের পরিবহন যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে গেছে। আর ধর্মঘটের প্রথম দিনেই অচল হয়ে পড়েছে রাজশাহী।

    ধর্মঘটের কারণে সব ধরনের বাস চলাচল বন্ধ থাকায় চরম দুর্ভোগে পড়েছেন ঢাকাসহ বিভিন্ন রুটের যাত্রীরা।

    যানবাহন না পেয়ে দূর-দূরান্তে নিজ নিজ গন্তব্যের উদ্দেশে রওয়ানা দিয়েও পথে পথে যাত্রীরা নানা হয়রানির শিকার হচ্ছেন।

    সকাল থেকে বিভিন্ন গন্তব্যে যাওয়ার উদ্দেশে মহানগরের শিরোইল, ভদ্রা ও রেলগেট বাস টার্মিনালে আসেন যাত্রীরা। কিন্তু বাস না পেয়ে কেউ বিকল্প যানবাহন কেউবা বাড়ি ফিরে যাচ্ছেন। অনেককে আবার রাজশাহী রেল স্টেশনে ভিড় করতে দেখা যাচ্ছে।

    ধর্মঘটের ফলে চাপ পড়েছে ট্রেনে। তাই বিভিন্ন রুটের ট্রেনের টিকিট এরই মধ্যে হাওয়া গেছে। টিকিট না পেয়ে অনেকে দাঁড়িয়েই রওয়ানা দিচ্ছেন।

    এছাড়াও পরিবহন ধর্মঘটের কারণে সকাল থেকেই ভোগান্তি পোহাচ্ছেন রাজশাহীর আন্তঃজেলা রুটের যাত্রীরাও। সিএনজি, হিউম্যান হলার, মাইক্রোবাসসহ বিভিন্ন বিকল্প যানবাহনে দ্বিগুণ ভাড়া দিয়ে যাত্রীরা জরুরি প্রয়োজনে নিজ গন্তব্যে রওয়ানা দিচ্ছেন।

    রাজশাহী বিভাগীয় সড়ক পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ডাকে আজ অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট শুরু হলো।

    বুধবার (৩০ নভেম্বর) মধ্যে সড়কে অবৈধ যানবাহন চলাচল বন্ধসহ ১১ দফা দাবি বাস্তবায়ন না হওয়ায় এই অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটে যাবেন বলে হুঁশিয়ারি দিয়েছিলেন তারা।

    আরসিএন ২৪ বিডি. কম / ১ ডিসেম্বর ২০২২

  • ঠাকুরগাঁওয়ে শিশু ধর্ষনের অভিযোগে একজনের যাবজ্জীবন কারাদন্ড

    ঠাকুরগাঁওয়ে শিশু অপহরণ ও ধর্ষণ করার দায়ে আমিনুল ইসলাম (৩৭) নামে এক ব্যক্তির যাবজ্জীবন কারাদন্ড ও বিশ হাজার টাকা জরিমানা করেছে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল আদালত।

    আজ বুধবার (৩০ নভেম্বর ) দুপুরে শুনানী শেষে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতের বিচারক গোলাম ফারুক এই রায় দেন। দন্ডাদেশ প্রাপ্ত আসামী আমিনুল ইসলাম জেলার হরিপুর উপজেলার বহরমপুর পশ্চিমপাড়া এলাকার আমজাদ আলীর ছেলে।

    মামলার এজাহার সূত্রে জানা যায়, গত ১৭ মে ২০১১ ইং তারিখে জেলার হরিপুর উপজেলার বহরমপুর পশ্চিমপাড়া গ্রামের নজরুল ইসলাম ও মালেকা বেগমের কন্যা শিশু (জুলেখা খাতুন-১৪) রাতে নিজ বাড়িতে টিউবওয়েল পাড়ে গোসল করতে গেলে দন্ডাদেশ প্রাপ্ত আসামী আমিনুল ইসলাম তাকে অপহরণ করে বাড়ির পাশে খড়কারি স্তুপের কাছে নিয়ে যায় এবং তাকে হত্যার হুমকি দিয়ে মুখ চেপে ধরে ইচ্ছার বিরুদ্ধে ধর্ষণ করে।

    এ ঘটনায় মালেকা বেগম বাদী হয়ে ২১ মে ২০১১ইং তারিখে হরিপুর থানায় একটি অপহরণ ও ধর্ষন মামলা দায়ের করেন। সেই মামলায় আসামী আমিনুল ইসলামকে থানা পুলিশ গ্রেফতার করে আদালতে সোপর্দ করে।

    বিজ্ঞ আদালত দীর্ঘ শুনানি শেষে আসামী আমিনুল ইসলাম কে যাবজ্জীবন কারাদন্ড ও ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো একবছর সশ্রম কারাদন্ডাদেশ দেন ।

    আরসিএন ২৪ বিডি. কম / ৩০ নভেম্বর ২০২২

  • নীলফামারীতে মঞ্চ মাতাবেন অপু বিশ্বাস

    নীলফামারীর জলঢাকায় মঞ্চ মাতাবেন চিত্রনায়িকা অপু বিশ্বাস।

    একই মঞ্চে সংগীত পরিবেশন করবেন জনপ্রিয় সংগীত শিল্পী আঁখি আলমগীর ও সুলতানা ইয়াসমিন লায়লা।

    গতকাল মঙ্গলবার (২৯ নভেম্বর) রাতে জলঢাকা শেখ রাসেল মিনি স্টেডিয়ামে উপজেলা পরিষদের আয়োজিত কনসার্টে যোগ দিতে ইতোমধ্যে নীলফামারীতে পৌঁছেছেন তারা। কনসার্ট শেষে আগামীকাল ঢাকার উদ্দেশ্যে রওনা দেন অপু বিশ্বাস ও অনান্য শিল্পীরা।

    আব্দুল ওয়াহেদ বাহাদুর বলেন, গত ১৭ অক্টোবর নীলফামারী জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মমতাজুল হক ভাই বিজয়ী হওয়ায় সংবর্ধনা অনুষ্ঠান উপলক্ষে এ কনসার্টের আয়োজন করা হয়েছে৷

    ইতিতোমধ্যে চিত্রনায়িকা অপু বিশ্বাস,কণ্ঠশিল্পী আঁখি আলমগীর ও সুলতানা ইয়াসমিন লায়লা সৈয়দপুর বিমানবন্দরে পৌঁছেছেন। রাত ৯টায় তারা অনুষ্ঠানে যোগ দেবেন।

    এদিকে কনসার্ট ঘিরে কয়েক দিন আগে থেকেই প্রস্তুতি গ্রহণ করেছে উপজেলা পরিষদ। জলঢাকা শেখ রাসেল মিনি স্টেডিয়ামে প্রস্তুত করা হয়েছে সংবর্ধনা অনুষ্ঠানের মঞ্চ ও আলাদা করে কনসার্টের স্টেজ।

    এছাড়াও অনুষ্ঠান ঘিরে বাড়ানো হয়েছে আইনশৃঙ্খলা বেষ্টনী ৷ যে কোনো বিশৃঙ্খলা এড়াতে বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারি। এছাড়াও সাদা পোশাকে পুলিশসহ দায়িত্ব পালন করছেন আনসার সদস্য ও গ্রাম পুলিশের সদস্যরা।

    এ বিষয়ে জলঢাকা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ কবীর বলেন, কনসার্ট ঘিরে পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। পোশাকধারী পুলিশের পাশাপাশি সাদা পোশাকের পুলিশ দায়িত্ব পালন করছেন। তিন স্তরের নিরাপত্তা জোরদার করা হয়েছে।

    আরসিএন ২৪ বিডি. কম / ৩০ নভেম্বর ২০২২

  • চীনের সাবেক প্রেসিডেন্ট জিয়াং আর নেই

    চীনের সাবেক প্রেসিডেন্ট জিয়াং জেমিন মারা গেছেন।

    আজ বুধবার (৩০ নভেম্বর ) ৯৬ বছর বয়সে চীনের সাবেক এই নেতা মারা গেছেন বলে দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে।

    চীনের সরকারি সংবাদ সংস্থা সিনহুয়া বলেছে, বুধবার স্থানীয় সময় বেলা ১২টা ১৩ মিনিটে মারা গেছেন জিয়াং। দীর্ঘদিন ধরে প্রাণঘাতী লিউকেমিয়াসহ একাধিক জটিল রোগে ভোগার পর সাংহাই শহরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি।

    দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি, সংসদ, মন্ত্রিপরিষদ বিভাগ এবং সামরিক বাহিনী সাবেক এই নেতার মৃত্যুর ঘোষণা দিয়ে চীনা জনগণের কাছে একটি চিঠি প্রকাশ করেছে।

    চিঠিতে গভীর শোক প্রকাশ করে বলা হয়েছে, কমরেড জিয়াং জেমিনের মৃত্যু আমাদের পার্টি, সামরিক বাহিনী এবং আমাদেরসব জাতিগোষ্ঠীর জনগণের জন্য এক অপূরণীয় ক্ষতি।

    আরসিএন ২৪ বিডি. কম / ৩০ নভেম্বর ২০২২

  • সিরাজগঞ্জে বিএনপির ১৭০ নেতাকর্মীর নামে মামলা

    সিরাজগঞ্জের রায়গঞ্জে আওয়ামী লীগ কার্যালয়ের সামনে ককটেল বিস্ফোরণের ঘটনায় ২০ জনের নাম উল্লেখসহ মোট ১৭০ জনের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে।

    মঙ্গলবার (২৯ নভেম্বর) গভীর রাতে রায়গঞ্জ থানা আওয়ামী লীগের সদস্য মো. জুয়েল আকন্দ বাদি হয়ে রায়গঞ্জ থানায় মামলাটি দায়ের করেন।

    বিষয়টি নিশ্চিত করেছেন রায়গঞ্জ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসিফ মোহাম্মদ সিদ্দিকুল ইসলাম।

    মামলায় রায়গঞ্জ উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক সাবেক উপজেলা চেয়ারম্যান আইনুল হকসহ বিএনপির বিভিন্ন স্তরের ২০ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরও ১৫০ জনকে আসামি করা হয়েছে।

    তবে ককটেল বিস্ফোরণের ঘটনায় উপজেলা বিএনপির সভাপতি শামছুল ইসলাম বলেন, রায়গঞ্জ বিএনপির নেতাকর্মীর নামে মিথ্যা ঘটনা সাজিয়ে পরিকল্পিত নির্যাতনের কৌশল হিসেবে মামলা করেছে আওয়ামী লীগ।

    এ বিষয়ে রায়গঞ্জ থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ হৃদয় বলেন, রাতে তারা একটি মোটরসাইকেল থেকে ককটেল নিক্ষেপ করে পালিয়ে যায়। এ ঘটনায় বিএনপির নেতাকর্মীরা জড়িত। এ ন্যাক্কারজনক ঘটনার সুষ্ঠু তদন্ত ও জড়িতদের আইনের আওতায় আনার দাবিতে রাতেই বিক্ষোভ মিছিল ও মামলা করা হয়েছে।

    রায়গঞ্জ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসিফ মোহাম্মদ সিদ্দিকুল ইসলাম বলেন, রাতে আওয়ামী লীগ কার্যালয়ের সামনে ককটেল বিস্ফোরণ ও ভাংচুরের ঘটনায় রাত ১২টার পরে থানায় একটি মামলা দায়ের হয়েছে। তবে মামলায় এখনো কেউ আটক হয়নি।

    আরসিএন ২৪ বিডি. কম / ৩০ নভেম্বর ২০২২

  • রংপুর বাসীকে মডেল সিটি করপোরেশন উপহার দিব

    রংপুর সিটি করপোরেশন নির্বাচনে স্বতন্ত্র মেয়র প্রার্থী মেহেদী হাসান বনি বলেছেন, নির্বাচনী নগরবাসী আমাকে জয়ী করলে একটি মডেল সিটি করপোরেশন করতে যে ধরনের পরিকল্পিত উন্নয়ন প্রয়োজন আমি সে ভাবেই কাজ করে যাবো।এবং নগর বাসীকে একটি মডেল সিটি করপোরেশন উপহার দিব।

    গতকাল মঙ্গলবার (২৯ নভেম্বর) দুপুরে দিকে কর্মী সমর্থকদের নিয়ে রিটার্নিং কর্মকর্তার নিকট মনোনয়ন পত্র জমা দিয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

    মেহেদী হাসান বনি বলেন,উন্নয়ন সম্ভাবনাময় রংপুর সিটি কর্পোরেশনের উন্নয়ন করতে হলে শতবছরের একটি পরিকল্পনা দরকার।

    অথচ সিটি কর্পোরেশন প্রতিষ্ঠার ১০ বছর হলেও একটি মাস্টার প্লান করা সম্ভব হয়নি। তাই আমি নির্বাচিত হলে রংপুর সিটির পরিকল্পিত উন্নয়ন করে মডেল সিটি করপোরেশন হিসেবে গড়ে তুলবো।

    তিনি আরও বলেন, এখানে যানজট নিরশন,জলাবদ্ধতামুক্ত, আধুনিক বর্জ্য ব‍্যবস্থার মাধ্যমে পরিছন্নতা,শিক্ষা, সাংস্কৃতি, খেলাধুলার বিকাশ ঘটাতে কাজ করা প্রয়োজন।কিন্তু দক্ষ ও যোগ্য নগর পিতা না থাকায় উন্নয়ন সম্ভব হয়নি রংপুর সিটির।’

    বনি বলেন,আমরা সকলে চাই পরিকল্পিত, বাসযোগ্য, স্বাস্থ্য সম্মত,আধুনিক ও উন্নত একটি নগর হোক আমাদের রংপুর। এজন্য আর ভূল করা যাবে না, সকলকে ঐক্যবদ্ধ হতে হবে।আপনাদের সকলের সহযোগিতা নিয়ে রংপুর সিটির উন্নয়ন কাঁধে তুলে নিতে চাই।

    এর আগে স্বতন্ত্র প্রার্থী মেহেদী হাসান বনি ছাড়াও মেয়র পদে মনোনয়ন জমা দেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী এ্যাড. হোসনে আরা লুৎফা ডালিয়া, জাতীয় পার্টির মোস্তাফিজার রহমান মোস্তফা,
    জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ-ইনু) শফিয়ার রহমান, ইসলামী আন্দোলন বাংলাদেশের আমিরুজ্জামান পিয়াল, খেলাফত মজলিশের তৌহিদুর রহমান মণ্ডল রাজু, জাকের পার্টির খোরশেদ আলম খোকন এবং বাংলাদেশ কংগ্রেস পার্টির আবু রায়হান।

    আরসিএন ২৪ বিডি. কম / ৩০ নভেম্বর ২০২২

  • মাদক থেকে তরুণদের রক্ষা করতে খেলাধুলার বিকল্প নেই

    মাদক সমাজের রক্তে রক্তে ঢুকে গেছে, মাদক থেকে তরুণদের রক্ষা করতে বর্তমান সময়ে খেলাধুলার কোন বিকল্প নেই বলে মন্তব্য করে বলেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

    আজ বুধবার (৩০ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার কাজীপাড়া এলাকায় খ রাসেল মিনি স্টেডিয়ামের ভিত্তিপ্রস্তর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

    যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, আমাদের সমাজে বর্তমানে মাদক একটু ভয়াবহ আকারে ধারণ করছে। অনেকদিন ধরে এই মাদক সমাজের রক্তে রক্তে ঢুকে গেছে।

    যখন যুবসমাজ খেলাধুলায় মগ্ন থাকবে তখন অন্যকাজে মন যাবে না। একই সময় অলস সময়টিতে খারাপ কাজে না থেকে যদি খেলাধুলা করো তাহলে তোমরা সুস্থ্য থাকবে, সমাজ সুস্থ্য থাকবে।

    তিনি আরো বলেন, পঞ্চগড় জেলায় কয়েকটি উপজেলা রয়েছে তার মধ্যে তেঁতুলিয়া উপজেলা খেলাধুলায় সব থেকে বেশী এগিয়ে। আমরা চাই এই খেলা আরো অনেকদূর এগিয়ে যাক।

    তেঁতুলিয়ার মেয়েরা শুধু হেন্ডবল খেলায় নয়, ফুটবলে নয়, অন্যান্য খেলাতেও এগিয়ে যাক। আজকে যে বাংলাদেশের নারীরা শ্রেষ্টট অর্জক করছে তার প্রমাণ কিছুদিন আগে হওয়া সাফ ফুটবল। সাফ ফুটবলে নারীরা কিন্তু চ্যাম্পিয়ান হওয়ার গৌরব অর্জন করেছিলো।

    এবং সেই অর্জন আমাদেরকে ধরে রাখতে হবে। এবং সেখানে আমাদের মেয়েরা যা দেখিয়েছেন আমাদের ছেলেরাও অনেকসময় তা দেখাতে পারি না।

    আমরা তোমাদের প্রতি শ্রদ্ধা জানায় তোমাদের অর্জনকে শ্রদ্ধা জানায় তোমরা আমাদের যা দেখিয়েছো। আমি বিশ্বাস করি এই খেলাধুলা বা যতকিছুই করিনা কেন সবকিছু আমাদের নারী পুরুষ মিলেই এই বাংলাদেশ। সকলের সমান অধীকার।

    এই দেশটিকে গঠনে আমরা আশা করবো যেই স্টেডিয়াম আমরা গঠন করে দিচ্ছি এটি এই এলাকার খেলাধুলা বিকাশে অনেক বেশী উপকারে আসবে।

    এসময় ভিত্তিপ্রস্তর উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিন, পঞ্চগড় জেলা প্রশাসন জহুরুল ইসলাম, পুলিশ সুপার এসএম সিরাজুল হুদা, তেঁতুলিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু, উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা, তেঁতুলিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইয়াছিন আলী মন্ডল, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার বীর মুক্তিযোদ্ধা কাজী মাহবুবুর রহমান, জাতীয় ক্রীড়া পরিষদের উপ-সহকারী প্রকৌশলী আবদুল মাজেদ, সহকারী প্রকৌশলী হেদায়েতুল হক মির্জা, প্রকল্প পরিচালক মাহবুব মোরশেদ প্রমূখ।

    আরসিএন ২৪ বিডি. কম / ৩০ নভেম্বর ২০২২

  • রিটার্ন দাখিলের সময় বাড়লো

    আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।

    জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এম এ মুমেন এ তথ্য জানিয়েছেন।

    সরকার নির্ধারিত সময় অনুযায়ী ৩০ নভেম্বর শেষ হওয়ার কথা ছিল আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা।

    আরসিএন ২৪ বিডি. কম / ৩০ নভেম্বর ২০২২

  • ১৭ লাখ ভিডিও ডিলিট করলো ইউটিউব

    টেক জায়ান্ট গুগলের মালিকানাধীন ইউটিউব ভারত থেকে ১.৭ মিলিয়ন বা ১৭ লাখ ভিডিও সরালো।

    প্রতিষ্ঠানটি ত্রৈমাসিক এক প্রতিবেদনে জানিয়েছে, কমিউনিটি গাইডলাইন লঙ্ঘনের দায়ে সম্প্রতি ১৭ লাখ ভিডিও ডিলিট করা হয়েছে।

    প্রতিষ্ঠানটি আরও জানায়, একই সময় এই স্ট্রিমিং প্ল্যাটফর্মট থেকে কমিউনিটি গাইডলাইন লঙ্ঘনের দায়ে বিশ্বব্যাপী ৫.৬ মিলিয়ন ভিডিও সরানো হয়েছে।

    এদিকে কমিউনিটি গাইডলাইন এনফোর্সমেন্ট রিপোর্ট অনুসারে, এসব ভিডিওর মধ্যে ৯৪ শতাংশেরও বেশি মানুষের পরিবর্তে এআই প্রযুক্তি দিয়ে শনাক্ত করা হয়েছে।

    এতে আরও বলা হয়, সরিয়ে ফেলা ভিডিওয়ের মধ্যে ৩৬ শতাংশ ভিডিও কেউ দেখার আগেই সরানো হয়েছে। ৩১ শতাংশ ভিডিও সরিয়ে নেওয়ার আগে ১ থেকে ১০ বার দেখা হয়েছিল। ইউটিউবের ৬৭ শতাংশেরও বেশি লঙ্ঘনমূলক ভিডিও ১০ টিরও বেশি ভিউ পাওয়ার আগে সরিয়ে দেওয়া হয়েছে।

    এছাড়াও, ইউটিউব তাদের কমিউনিটি গাইডলাইন লঙ্ঘনের জন্য ২০২২ সালের ৩ ত্রৈমাসিকে ৫ মিলিয়নেরও বেশি চ্যানেল সরিয়ে দিয়েছে।

    আরসিএন ২৪ বিডি. কম / ৩০ নভেম্বর ২০২২

  • গ্রুপসেরা হয়ে নকআউট পর্বে ইংল্যান্ড

    অনুমিতভাবে বিশ্বকাপের শেষ ১৬ তে উঠেছে ইংল্যান্ড।

    এক পয়েন্ট হলেই যেখানে নকআউট পর্বে যাওয়া হতো তাদের সেখানে তারা প্রতিপক্ষকে হারিয়েছে বড় ব্যবধানেই।

    গতকাল (২৯ নভেম্বর ) মঙ্গলবার রাতে আল রাইয়ানের আহমেদ বিন আলি স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের শেষ রাউন্ডের ম্যাচে ওয়েলসকে ৩-০ গোলে হারিয়েছে গ্যারেথ সাউথগেটের দল।

    ম্যাচে জোড়া গোল করেছেন মার্কাস র‍্যাশফোর্ড; অন্য গোলটি ফিল ফোডেনের।

    প্রথম ম্যাচে ইরানকে ৬-২ গোলে পরাজিত করার পর দ্বিতীয় ম্যাচে যুক্তরাষ্ট্রের সঙ্গে গোলশূন্য ড্র করেছিল ইংল্যান্ড।

    অপরদিকে, ৬৪ বছরের দীর্ঘ বিরতি শেষে এবার বিশ্বকাপে এসেছিল ওয়েলস। বিশ্বকাপে এবারের অর্জনের খাতায় কোনো জয় যোগ হয়নি।

    প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রের সঙ্গে ১-১ গোলে ড্র, দ্বিতীয় ম্যাচে ইরানের বিপক্ষে ২-০ গোলে হারের পর আজ হারল তারা ইংল্যান্ডের কাছে ৩-০ গোলে।

    বিশ্বকাপে মোট ৬ গোল খেয়ে করতে পেরেছে মাত্র একটি গোল। যুক্তরাষ্ট্রের বিপক্ষে পেনাল্টি থেকে গোলটি করেছিলেন দলের অধিনায়ক ও সেরা তারকা গ্যারেথ বেল।

    শুরু থেকেই বলের নিয়ন্ত্রণে নেওয়া ইংল্যান্ড দল এগিয়ে যেতে পারত ম্যাচের দশম মিনিটেই। হ্যারি কেইনের থ্রু বল ধরে ডি–বক্সে ঢুকে পড়া র‍্যাশফোর্ড ওয়েলস গোলরক্ষক ড্যানি ওয়ার্ডকে পরাস্ত করতে পারেননি।

    ম্যাচের ৩৮তম সুযোগ এসেছিল ফিল ফোডেনের সামনে। ম্যানচেস্টার সিটি এই ফরোয়ার্ড বল উড়িয়ে মারেন পোস্টের উপর দিয়ে।

    ম্যাচের ৫০তম মিনিটে প্রথম গোলের দেখা পায় ইংল্যান্ড। গোলদাতা মার্কাস র‍্যাশফোর্ড। ফ্রি–কিক থেকে দুর্দান্ত এক গোল করেন ম্যানচেস্টার ইউনাইটেড এই তারকা।

    ঠিক পরের মিনিটেই ওয়েলস ডিফেন্সের ভুলে বল পান হ্যারি কেইন। তার পাস থেকে দারুণ ফিনিশিংয়ে ইংলিশদের লিড বাড়ান ফোডেন।

    ৬৮তম মিনিটে নিজের দ্বিতীয় ও দলের তৃতীয় গোলটি করেন র‍্যাশফোর্ড। এই গোলের মাধ্যমে ক্যারিয়ারে আন্তর্জাতিক ম্যাচে প্রথমবারের মত জোড়া গোল করলেন এই ফরোয়ার্ড।

    এই জয়ে গ্রুপসেরা হয়ে শেষ ষোলোতে গেল ইংল্যান্ড। গ্রুপের অপর ম্যাচে ইরানকে হারিয়ে নকআউট পর্বে উন্নীত হয়েছে যুক্তরাষ্ট্রও।

    নকআউট পর্বে আগামী ৫ ডিসেম্বর বাংলাদেশ সময় রাত ১টায় ইংল্যান্ড মুখোমুখি হবে সেনেগালের।

    আরসিএন ২৪ বিডি. কম / ৩০ নভেম্বর ২০২২

  • আজ জাতীয় আয়কর দিবস

    আজ ৩০ নভেম্বর বুধবার জাতীয় আয়কর দিবস।

    ‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’ স্লোগানকে সামনে রেখে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) জাঁকজমকপূর্ণভাবে দিবসটি উদযাপনের কর্মসূচি নিয়েছে।

    এবছর জাতীয় আয়কর দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘যথাযথ কর প্রদানের মাধ্যমে করদাতাদের রাষ্ট্রের উন্নয়নে অংশগ্রহণ নিশ্চিতকরণ’।

    আজ সকালে কাকরাইল রাজস্ব ভবনে বাংলাদেশের মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী কবুতর উঠিয়ে আয়কর দিবসের উদ্বোধন করবেন। এসময় এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম উপস্থিত থাকবেন।

    আয়কর দিবস উপলক্ষে আয়োজিত সেমিনারে রাজস্ব কর্মকর্তারা ছাড়াও লেখক, সাহিত্যিক এবং সাংস্কৃতিক ও ক্রীড়াঙ্গণের জাতীয় পর্যায়ের সেলিব্রেটি, আয়কর আইনজীবী, সংবাদকর্মীসহ সর্বস্তরের ব্যক্তিবর্গ অংশগ্রহণ করবেন। বরাবরের মত এবারও সেরা করদাতাদের সম্মাননা জানাবে এনবিআর।

    এদিকে, জাতীয় আয়কর দিবস-২০২২ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন। প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, আওয়ামী লীগ সরকার ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি সুখী, সমৃদ্ধ ও উন্নত দেশে পরিণত করার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে।

    আমাদের সরকারের রূপকল্পসমূহ বাস্তবায়নে বাজেট লক্ষ্যমাত্রা অর্জন অপরিহার্য। করদাতাগণের সার্বিক সহযোগিতা ও অংশগ্রহণের মাধ্যমেই কেবল লক্ষ্য অর্জন সম্ভব বলে তিনি উল্লেখ করেন।

    শেখ হাসিনা বলেন, উৎসবমুখর পরিবেশে কর প্রদান, তাৎক্ষণিক ই-টিআইএন প্রদান, অনলাইনে আয়কর রিটার্ন দাখিল, আয়কর রিটার্ন পূরণে সহায়তা, এ-চালান, ই-টিডিএস সিস্টেম এবং কর তথ্য-সেবা নিশ্চিতকরণের মাধ্যমে কর বিভাগের সঙ্গে সম্মানিত করদাতা, অংশীজন ও নাগরিকদের মেলবন্ধনে দেশে আজ কর সংস্কৃতির এক নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে।

    তিনি কর দিবস উপলক্ষে করদাতা ও আয়কর বিভাগের সঙ্গে সংশ্লিষ্টদের শুভেচ্ছা জানান এবং যারা সেরা করদাতা সম্মাননা পাচ্ছেন তাদের অভিনন্দন জানান।

    আরসিএন ২৪ বিডি. কম / ৩০ নভেম্বর ২০২২

  • লগে আছি.কম’ এর এমডি ‘গ্রেফতার’

    বর্তমান সময়ের তুমুল জনপ্রিয় ধারাবাহিক নাটক ‘ব্যাচেলর পয়েন্ট’।

    এই ধারাবাহিকের প্রতিটি চরিত্র দর্শকমহলে বেশ পরিচিত। তারমধ্যে বাচ্চু চরিত্রটি অন্যতম। তিনি মূলত ‘লগে আছি.কম’ এর এমডি চরিত্রে অভিনয় করছেন।

    গতকাল সোমবার (২৮ নভেম্বর) ইউটিউবে ‘ব্যাচেলর পয়েন্ট-৪’ এর নতুন পর্ব উন্মুক্ত হয়েছে। তার আগেই এই পর্বে ‘লগে আছি ডটকম’র এমডি মুসাফির সৈয়দ বাচ্চু গ্রেফতার হন। এদিন বিকেলে নিজের ফেসবুক পেজে একটি ছবি শেয়ার করে অমি লিখেন, ‘লগে আছি.কম এর এমডি গ্রেফতার’।

    সোশ্যাল মিডিয়ায় ওই ছবিটি প্রকাশের পর দর্শকরা ব্যাপক সাড়া দেন।

    আজ মঙ্গলবার (২৯ নভেম্বর) বেলা ১২টা পর্যন্ত ৩ লাখ ৬৮ হাজার দর্শক সাড়া দেন। এছাড়া কমেন্ট বক্সে ৪৩ হাজার ফেসবুক ব্যবহারকারী সাড়া দেন। ওই পোস্টটি শেয়ার হয় প্রায় সাড়ে ৬ হাজার।

    এ বিষয়ে নির্মাতা অমি গণমাধ্যমকে বলেন, এই নাটকে এলাকার সবার প্রিয় বড় ভাই বাচ্চু ‘লগে আছি.কম’ থেকে কোটি কোটি টাকার অর্ডার নেয়। কিন্তু ঠিকঠাক ডেলিভারি না দেওয়ায় পাবলিক তার বিরুদ্ধে মামলা করে। যে কারণে তাকে গ্রেফতার করা হয়।

    তিনি আরও জানান, ‘লগে আছি.কম’-এ শুভ ও হাবু অনেক টাকা বিনিয়োগ করে। তবে দিনশেষে তারা বিরাট ধরা খায়। শেষ পর্যন্ত কি ঘটে, সেটি জানতে হলে নাটকটি দেখতে হবে।

    আরসিএন ২৪ বিডি. কম / ২৯ নভেম্বর ২০২২

  • পুলিশের ২৫ কর্মকর্তাকে বদলি

    সহকারী পুলিশ সুপার (এএসপি) পদমর্যাদার ২৫ কর্মকর্তাকে বদলি করা হয়েছে।

    আজ মঙ্গলবার (২৯ নভেম্বর) পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ বদলি করা হয়।

    এ প্রজ্ঞাপনে বলা হয়, আগামী ৭ ডিসেম্বরের মধ্যে বর্তমান কর্মস্থলের দায়িত্বভার অর্পণ না করলে ৮ ডিসেম্বর থেকে অনাকাঙ্ক্ষিত অবমুক্ত হিসেবে গণ্য করা হবে৷

    আরসিএন ২৪ বিডি. কম / ২৯ নভেম্বর ২০২২

  • ১৬০ জেনারেলসহ ১৫০০ সামরিক কর্মকর্তা হারিয়েছেন পুতিন

    ৯ মাসেরও বেশি সময় ধরে চলা ইউক্রেন যুদ্ধে দেড় হাজারেরও বেশি সামরিক কর্মকর্তাকে হারিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

    নিহত কর্মকর্তাদের মধ্যে রুশ সামরিক বাহিনীর ১৬০ জেনারেলও রয়েছেন।

    আজ মঙ্গলবার (২৯ নভেম্বর) প্রভাবশালী ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্টের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

    এতে বলা হয়েছে, উন্মুক্ত তথ্যের ওপর ভিত্তি করে রুশ সামরিক বাহিনীর কর্মকর্তাদের প্রাণহানির এই তথ্য তৈরি করা হয়েছে। যেখানে মূলত সোশ্যাল মিডিয়া ও সর্বজনীনভাবে-প্রাপ্ত অন্যান্য তথ্যকে একত্রিত করা হয়েছে।

    এছাড়া রুশ সেনা কর্মকর্তাদের প্রাণহানির এই সংখ্যাটি কিলডইনইউক্রেন (KilledInUkraine) নামক একটি টুইটার হ্যান্ডেলে সংকলিত হয়েছে। ওই অ্যাকাউন্টে ইউক্রেনে রুশ সেনাদের হতাহতদের বিষয়ে প্রকাশিত রাশিয়ান নিবন্ধগুলো পোস্ট করা হয়ে থাকে।

    চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসন শুরু পর রাশিয়া এখনও পূর্ব ইউরোপের এই দেশটিতে আক্রমণ অব্যাহত রেখেছে। এছাড়া সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইউক্রেনের বিদ্যুৎ ও জ্বালানি অবকাঠামোগুলোতে ক্ষেপণাস্ত্র হামলা বাড়িয়েছে রাশিয়া।

    যার ফলে ইউক্রেনের বিদ্যুৎ গ্রিড ধ্বংসের দ্বারপ্রান্তে চলে গেছে এবং লাখ লাখ মানুষের বিদ্যুৎ ও পানি সরবরাহের কর্মকাণ্ডে ব্যাঘাত সৃষ্টি হয়েছে। তবে ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্ট বলছে, চলমান এই যুদ্ধে রাশিয়ার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এবং নিহতদের মধ্যে রাশিয়ার ১৬০ জন জেনারেল এবং কর্নেল রয়েছে।

    আরসিএন ২৪ বিডি. কম / ২৯ নভেম্বর ২০২২

  • ওস্তাদের মাইর শেষ রাইতে -পলাশ

    ছোটপর্দার জনপ্রিয় অভিনেতা জিয়াউল হক পলাশ ফেসবুকে পোস্ট করেন, ওস্তাদের মাইর শেষ রাইতে।

    গতকাল সোমবার (২৮ নভেম্বর) সুইজারল্যান্ডকে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই এবারের বিশ্বকাপে শেষ ষোল নিশ্চিত করেছে পলাশের প্রিয় দল ব্রাজিল। ফলে সারাবিশ্বের ব্রাজিলভক্তদের মতো দারুণ উচ্ছ্বসিত ‘কাবিলা’খ্যাত এই তারকাও।

    রাত ১০টায় ব্রাজিলের খেলা শুরুর পর থেকেই টিভি পর্দার সামনে ছিলেন পলাশ। পুরো খেলা উপভোগ করেছেন প্রাণ ভরে। তবে গোল পেতে দেরি হওয়ায় খানিকটা টেনশনে ছিলেন ‘ব্যাচেলর পয়েন্ট’ অভিনেতা।

    দলের অভিজ্ঞ মিডফিল্ডার ক্যাসেমিরো শেষ মুহূর্তের গোলে পলাশের সেই টেনশন দূর হয়। ১-০ গোলে জয় নিয়েই মাঠ ছাড়ে হলুদ জার্সিধারীরা।

    এরপরই ফেসবুকে সরব হন তুখোড় ব্রাজিল সমর্থক পলাশ। বিজয়ের অনুভূতি প্রকাশ করতে গিয়ে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে তিনি লেখেন, ‘ওস্তাদের মাইর শেষ রাইতে!’ সঙ্গে জুড়ে দেন ব্রাজিলের পতাকা এবং মজার ইমোজি।

    আরসিএন ২৪ বিডি. কম / ২৯ নভেম্বর ২০২২

  • বাবার মরদেহ বাড়িতে রেখে পরীক্ষা দেওয়া জারিফ পেয়েছে জিপিএ-৫

    নীলফামারী সদর উপজেলায় বাড়িতে বাবার মরদেহ রেখে পরীক্ষা দিতে যাওয়া আব্দুল্লাহ মোক্তাদির জারিফ এবারের এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছেন।

    গতকাল সোমবার (২৮ নভেম্বর) দুপুরে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের পর রাতে এ তথ্য জানা যায়।

    জারিফ সদর উপজেলা গোড়গ্রাম ইউনিয়নের মাঝ পাড়া গ্রামের মৃত. মাহাতাব উদ্দিনের ছেলে। জেলা শহরের নীলফামারী সরকারি উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ থেকে এবারের এসএসসি পরীক্ষায় অংশ নেয়।

    জানা গেছে, চলতি বছরের ১৫ সেপ্টেম্বর ভোর রাতে জারিফের বাবা মাহাতাব উদ্দিন কিডনিজনিত রোগে মারা যান। এ সময় তার এসএসসি ও সমমানের পরীক্ষা চলছিল। ওই দিন সকালে তার বাংলা প্রথম পত্রের পরীক্ষা ছিল।

    এদিকে বাবা মারা যাওয়ার পরও তার মাথায় পরীক্ষার বিষয়টি ছিল। যখন স্বজনরা বাবার মরদেহ দাফনের প্রস্তুতি নিচ্ছিলেন তখন শোকে কাতর হয়ে পরীক্ষায় অংশ নেয় আব্দুল মোক্তাদির জারিফ। তবে বাবা মারা গেছেন এটি বুঝতে দেয়নি সহপাঠী বা শিক্ষকদের। পরীক্ষা শেষে এসে বাবার মরদেহ দাফন করে জারিফ। পরে বিষয়টি জানাজানি হলে নীলফামারীর জেলা প্রশাসকের নজরে আসে।

    এরপর ১৮ সেপ্টেম্বর দুপুরে খবরটি শুনে সদর উপজেলার গোড়গ্রাম মাঠপাড়া মাদরাসা এলাকার জারিফের নিজ বাসায় ছুটে যান জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন। এ সময় ভবিষ্যতে যেকোনো সহযোগিতার আশ্বাস দেন জেলা প্রশাসক।

    এ বিষয়ে জানতে চাইলে জারিফের মা জোলেখা খাতুন বলেন, আমার বুকের ধন গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে শুনে যেমন খুশি, তেমনি জীবন সঙ্গীকে হারিয়ে দুঃখ, কষ্টে আছি।

    এদিকে জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন বলেন, আমি অনেক আনন্দিত, আসলে জারিফ একজন মেধাবী ছাত্র। সে ভবিষ্যতে ভালো কিছু করতে পারবে। ভবিষ্যতে তার যে কোনো সহযোগিতায় আমি থাকব ইনশাআল্লাহ।

    আরসিএন ২৪ বিডি. কম / ২৯ নভেম্বর ২০২২

  • এক টেবিলে নাস্তা করলেন রওশন-কাদের

    সংসদের বিরোধী দলীয় নেতা ও জাতীয় পার্টির চিফ প্যাট্রন রওশন এরশাদের সাথে সাক্ষাৎ করেছেন দলটির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের।

    এসময় নিজেদের মধ্যকার দূরত্ব ভুলে গিয়ে তারা এক টেবিলে বসে নাস্তা করেন।

    আজ মঙ্গলবার (২৯ নভেম্বর) বেলা সাড়ে ১০ টার দিকে রাজধানীর হোটেল ওয়েস্টিনে তাদের দুজনের সাক্ষাৎ হয়।

    বিভিন্ন সূত্রে জানা গেছে, এই দুই নেতার সাক্ষাতের সময় জাপার কো-চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলা, প্রেসিডিয়াম সদস্য শফিকুল ইসলাম সেন্টু, রওশন এরশাদের ছেলে সাদ এরশাদ ও তার স্ত্রী উপস্থিত ছিলেন।

    এ বিষয়ে জানতে চাইলে জাপার প্রেসিডিয়াম সদস্য শফিকুল ইসলাম সেন্টু ঢাকা পোস্টকে বলেন, অত্যন্ত আন্তরিক পরিবেশে তাদের দুজনের সাক্ষাৎ হয়েছে। তারা এক টেবিলে বসে নাস্তা করেছেন। সেখানে শুধু তাদের পরিবারের সদস্যরা ছিলেন। মা-ছেলে যেভাবে থাকে, তারাও সেভাবে আছেন।

    তিনি আরও বলেন, প্রতিটি দলের অভ্যন্তরেই ঝামেলা থাকে। তবে রওশন এরশাদ ও জিএম কাদেরের মধ্যে কোনো দূরত্ব ছিল না। তারা সবসময় একসঙ্গেই ছিলেন। আসলে জিএম কাদের দলকে একটা ভালো জায়গায় নিয়ে গেছেন।

    আরসিএন ২৪ বিডি. কম / ২৯ নভেম্বর ২০২২

  • ১০ টাকা দিয়ে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী

    সাধারণ রোগীদের মতো ১০ টাকায় টিকিট কেটে চক্ষু পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

    আজ মঙ্গলবার (২৯ নভেম্বর ) রাজধানীর জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালে এই সেবা নেন প্রধানমন্ত্রী।

    এ সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর সাবেক স্বাস্থ্য উপদেষ্টা, বিশিষ্ট চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী এবং জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. গোলাম মোস্তফা।

    চোখ পরীক্ষা শেষে প্রধানমন্ত্রী জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতাল ঘুরে দেখেন এবং এর বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অবহিত হন। এ সময় হাসপাতালে উপস্থিত রোগীদের সঙ্গে তিনি কথা বলেন, তাদের কুশলাদি জিজ্ঞাস করেন, তাদের কাছে দোয়া চান এবং তাদের সুস্বাস্থ্যের জন্য প্রধানমন্ত্রী নিজেও দোয়া করেন।

    আরসিএন ২৪ বিডি. কম / ২৯ নভেম্বর ২০২২

  • বাংলাদেশের পতাকা হাতে মাঠে ছুটছেন মেসি

    গোল করার পর বাংলাদেশের পতাকা হাতে মাঠে ছুটছেন লিওনেল মেসি।সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন একটি ছবিই ভাইরাল হয়েছে।

    বাংলাদেশি সমর্থকদের জন্য এমন ভার্চুয়াল উপহারের আয়োজন করেছে আর্জেন্টিনা ফুটবল এসোসিয়েশন।

    মেসির হাতে বাংলাদেশের পতাকা হাতের এই ছবি বাংলাদেশি সমর্থকদের মন কেড়েছে। সামাজিক মাধ্যমেও তা ভাইরাল হয়েছে।

    এমন ছবি পোস্ট করে আর্জেন্টিনা ফুটবল এসোসিয়েশন ক্যাপশনে লিখেছে যে, ”লিওনেল মেসি বাংলাদেশ।

    সম্প্রতি দাবি করা হয়েছে যে, প্রায় সাড়ে চার কোটি জনসংখ্যার দেশ আর্জেন্টিনার চেয়েও তাদের বেশি সমর্থক রয়েছে বাংলাদেশে।

    গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে মেক্সিকোর বিপক্ষে দুই গোলের জয় পেয়েছে মেসি-ডি মারিয়ারা। বাংলাদেশে মেসির গোল উদযাপনের ছবি সামাজিক মাধ্যমে শেয়ার করে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

    আরসিএন ২৪ বিডি. কম / ২৯ নভেম্বর ২০২২

  • দেবর-ভাবির ‘ঐক্যমতে’ রংপুরে জাপার মেয়র প্রার্থী

    জি এম কাদেরের সঙ্গে বিরোধ চললেও রংপুর সিটি করপোরেশনে জাতীয় পার্টির মেয়র প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফাকে সমর্থন করেছেন বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ।

    গুঞ্জন ছিল জাপা চেয়ারম্যান জি এম কাদেরের প্রার্থীর বিরুদ্ধে পাল্টা প্রার্থী দেবেন রওশন। দুজনের ‘ঐক্যমতের’ কারণে লাঙ্গল নিয়ে সম্ভাব্য আইনি লড়াইয়ের শঙ্কা কেটেছে।

    গতকাল সোমবার (২৮ নভেম্বর ) রাত সাড়ে ৯টার দিকে রাজধানীর ওয়েস্টিন হোটেলে রওশনের দেখা করেন মোস্তফা।

    দীর্ঘ ৫ মাস থাইল্যান্ডে চিকিৎসার পর গত রবিবার দেশে ফিরে সেখানে থাকছেন বিরোধীদলীয় নেতা। তাঁর সাথে সাক্ষাতের আগে মোস্তফা বলেছেন, ‘ম্যাডাম (রওশন এরশাদ) ডেকেছেন।’

    ২৭ ডিসেম্বরের রংপুর সিটি নির্বাচনে ফের প্রার্থী হতে মেয়রের পদ ছেড়ে মনোনয়নপত্র নিয়েছেন মোস্তফা। তিনি জানান, রওশন এরশাদ বলেছেন- ‘আমি দেশে আসলাম, মোস্তফা দেখা করতে এলো না! আমি ওকে মনোনয়ন দিতে বসে আছি। ওকে (মোস্তফা) আসতে বলো।’

    রওশনপন্থিদের মামলায় আদালতের নিষেধাজ্ঞায় জাপা চেয়ারম্যানের দায়িত্ব পালন করতে পারছেন না জি এম কাদের। মহাসচিব মুজিবুল হক চুন্নুর স্বাক্ষরে লাঙ্গলের প্রার্থী হয়েছেন মোস্তফা। রওশন পাল্টা প্রার্থী দিলে ‘লাঙ্গল’ কে পাবে- তা নিয়ে জটিলতা সৃষ্টির আশঙ্কা ছিল।

    লাঙ্গল চেয়েছিলেন বিলুপ্ত রংপুর পৌরসভার সর্বশেষ মেয়র আবদুর রউফ মানিকও। তিনি রওশনের পক্ষ নিয়ে জাপা থেকে বহিষ্কার হয়েছেন। রওশনপন্থিরা জানিয়েছিলেন, তাঁকে পাল্টা প্রার্থী করে ‘লাঙ্গল’ চেয়ে আদালতে যাওয়া হবে। রওশনের পক্ষ নিয়ে জাপা থেকে বহিষ্কার হওয়া মসিউর রহমান রাঙ্গাও সমর্থন দিয়েছিলেন মানিককে। দেশে এসে মানিকের নাম ঘোষণা করবেন রওশন- এমনই দাবি ছিল জি এম কাদের বিরোধীদের।

    কিন্তু বিমানবন্দরে নেমে রওশন বলেন, রংপুর এরশাদের ঘাঁটি। রংপুর হাতছাড়া করা যাবে না। যোগ্য ও দক্ষ কাউকে মেয়র প্রার্থী করা হবে।

    রাঙ্গার বিরোধিতার বিষয়ে মোস্তফা বলেছেন, যে কাউকে প্রার্থী করলেই তো হবে না। জিততেও হবে। রংপুরে লাঙ্গল নিয়ে জেতার মতো প্রার্থী আমি। তাই রওশন এরশাদও সমর্থন দিয়েছেন। তবে নিজেকে জি এম কাদের তথা জাপার প্রার্থী হিসেবেই আখ্যা দেন মোস্তফা।

    আরসিএন ২৪ বিডি. কম / ২৯ নভেম্বর ২০২২

  • এসএসসির ফলাফলে সেরা দিনাজপুর জেলা

    দিনাজপুর শিক্ষাবোর্ডে চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার গতবারের চেয়ে কমেছে।

    তবে বেড়েছে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা। এ বছরে গড় পাসের হার ৮১ দশমিক ১৬ শতাংশ। আগের বছর এ হার ছিল ৯৪ দশমিক ৮০ শতাংশ। অর্থাৎ গত বছরের তুলনায় এবার পাসের হার কমেছে ১৩ দশমিক ৬৪ শতাংশ।

    পাসের হার কমলেও বেড়েছে জিপিএ-৫ পাওয়া পরীক্ষার্থীর সংখ্যা। গত বছরের তুলনায় চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৮ হাজার ৮ জন। এ বছরে দিনাজপুর শিক্ষাবোর্ডে জিপিএ-৫ পেয়েছে ২৫ হাজার ৫৮৬ জন শিক্ষার্থী। আগের বছর এই সংখ্যা ছিল ১৭ হাজার ৫৭৮ জন।

    সোমবার (২৮ নভেম্বর) দুপুরে এসব তথ্য তুলে নিশ্চিত করেন দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. তোফাজ্জুর রহমান।

    তিনি জানান, এ বছর দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে ১ লাখ ৭৬ হাজার ৮৪৬ জন রেজিস্ট্রেশন করলেও পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ৭৪ হাজার ৫৭৭ জন। আর কৃতকার্য হয়েছে ১ লাখ ৪১ হাজার ৬৮২ জন। মোট পরীক্ষার্থী মধ্যে ১৩ হাজার ৩৬৮ জন ছাত্রী এবং ১২ হাজার ২১৮ ছাত্র জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছেন।

    এবছর রেজিস্ট্রেশন সম্পন্ন করলেও পরীক্ষায় অংশ নেননি ২ হাজার ২৬৯ জন শিক্ষার্থী। উপস্থিত পরীক্ষাদের মধ্যে ছাত্রদের উপস্থিত ছিল ৮ লাখ ৮ হাজার ২০৫ জন এবং পাসের হার ৮০ দশমিক ৭৭ শতাংশ। এছাড়া ছাত্রীদের উপস্থিতি ছিল ৮ লাখ ৬ হাজার ৭২ জন এবং পাসের হার ৮১ দশমিক ৫৫ শতাংশ। বহিস্কৃত হয়েছেন ৩৬ পরীক্ষার্থী।

    আরসিএন ২৪ বিডি. কম / ২৮ নভেম্বর ২০২২

  • দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষে নিহত ২

    দিনাজপুরের ঘোড়াঘাটে দাঁডিয়ে থাকা বালুবোঝাই একটি ট্রাকের পেছনে পাথরবাহী আরেকটি ট্রাকের ধাক্কায় ২ জন নিহত হয়েছেন।

    আজ সোমবার (২৮ নভেম্বর ) ভোর সাড়ে তিনটায় দিনাজপুর-গোবিন্দগঞ্জ মহাসড়কের ঘোড়াঘাট পৌর শহরের আজাদ মোড়ে এলাকায় ঘটনাটি ঘটে।

    দুর্ঘটনায় নিহতরা হলেন,পাথরবাহী ট্রাকের চালক শিলন মিয়া (৪০) ও চালকের সহকারী সাইফুল ইসলাম (২২)। নিহত শিলন মিয়া কুষ্টিয়া জেলার কুমারখালির বাঁশাড়া গ্রামের সিরাজ শেখের ছেলে ও সাইফুল ইসলাম একই গ্রামের আবদুর রাজ্জাকের ছেলে বলে জানিয়েছে পুলিশ।

    ঘোড়াঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু হাসান কবির দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করে জানান, দুর্ঘটনাকবলিত ট্রাক দুটি থানা-পুলিশের হেফাজতে।

    ২ টি মরদেহ উদ্ধার করে সুরতহাল শেষে ময়না তদন্তের জন্যে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

    তিনি আরো জানান, আজাদ মোড়ে একটি বালুবাহী ট্রাক রাস্তার ওপর দাঁড়িয়ে ছিল। আনুমানিক ভোর সাড়ে সাড়ে তিনটায় দিনাজপুর থেকে ঢাকাগামী একটি পাথরবাহী ট্রাক পেছন থেকে বালুবাহী ওই ট্রাককে ধাক্কা দেয়। এতে পাথরবাহী ট্রাকের সামনের অংশ দুমড়েমুচড়ে গেলে ঘটনাস্থলে চালকের মৃত্যু হয়।

    স্থানীয় লোকজন জরুরি সেবা নম্বরে (৯৯৯) কল করলে পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে উপস্থিত হন।

    এর পরে ট্রাকের সামনের অংশ কেটে সেখানে আটকে পড়া চালকের সহকারী সাইফুলকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে ওসমানপুর স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে গেলে সেখানকার চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

    আরসিএন ২৪ বিডি. কম / ২৮ নভেম্বর ২০২২

  • স্বামীর বিরুদ্ধে সারিকার যৌতুকের মামলা

    যৌতুক দাবি ও মারধরের অভিযোগে অভিনেত্রী ও মডেল সারিকা সাবরিন তার স্বামী জি এস বদরুদ্দিন আহমেদের (রাহী) বিরুদ্ধে মামলা করেছে।

    আদালত মামলাটি আমলে নিয়ে তার স্বামীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন।

    আজ সোমবার (২৮ নভেম্বর) ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ফারাহ দিবা ছন্দার আদালতে সারিকা সাবরিন বাদী হয়ে মামলাটি করেন।

    আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করেন। এরপর মামলাটি আমলে নিয়ে বদরুদ্দিন আহমেদ রাহীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

    গ্রেপ্তার সংক্রান্ত তামিল প্রতিবেদন দাখিলের জন্য ২১ ডিসেম্বর দিন ধার্য করেছেন আদালত। সারিকার আইনজীবী মাসুদুর রহমান মাসুদ বিষয়টি জানিয়েছেন।

    মামলার অভিযোগ থেকে জানা যায়, গত ২ ফেব্রুয়ারি পারিবারিকভাবে সারিকা ও বদরুলের বিয়ে হয়। বিয়েতে ২০ লাখ টাকা দেনমোহর ধার্য করা হয়।

    বিয়ের সময় সারিকার বাবা-মা বদরুদ্দিনকে ২৫ লাখ টাকার স্বর্ণালংকারসহ বাসার যাবতীয় আসবাবপত্র উপহার হিসেবে দেন। বিয়ের কিছুদিন যেতে না যেতেই আসামি বদরুদ্দিন বাদী সারিকার পরিবারের কাছে ৫০ লাখ টাকা দাবি করে তাকে মারধর করতে থাকে।

    গত ৫ নভেম্বর আসামি বদরুদ্দিন ভিকটিম সারিকার কাছে ৫০ লাখ টাকা যৌতুকের টাকা এনে দিতে বলে। যৌতুকের টাকা না দেওয়ায় সারিকার এক কাপড়ে তার বাবার বাড়িতে পাঠিয়ে দেয়।

    গত ১৯ নভেম্বর ঢাকার ধানমন্ডিতে এ বিষয়ে এক সালিশি বৈঠক হয়। বৈঠকে কথোপকথনের এক পর্যায়ে আসামি বলেন যে ব্যবসার জন্য তাকে ৫০ লাখ টাকা দিতে হবে। দাবি করা টাকা না দিলে সারিকার সঙ্গে সংসার করবে না এবং তাকে তালাক দিয়ে বেশি টাকা যৌতুক নিয়ে অন্যত্র বিয়ে করবেন বলে দ্রত চলে যান।

    চলতি বছরের ২ ফেব্রুয়ারি দুই পরিবারের সদস্যদের উপস্থিতিতে সারিকার বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। ২০০৬ সালে মডেলিং দিয়ে ক্যারিয়ার শুরু করেন সারিকা। তারপর একটি মোবাইল ফোন সেবাদানকারী প্রতিষ্ঠানের বিজ্ঞাপনের কারণে বেশ আলোচিত হন। তখন থেকে বেশ ধারাবাহিকভাবেই মডেলিংয়ে যুক্ত ছিলেন।

    আরসিএন ২৪ বিডি. কম / ২৮ নভেম্বর ২০২২

  • এসএসসিতে পাসের হার ৮৭. ৪৪ শতাংশ

    চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

    নয়টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষাবোর্ড মিলে এবার এসএসসিতে পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ। গত বছরও এসএসসি পরীক্ষায় পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ ছিল।

    আজ সোমবার (২৮ নভেম্বর ) দুপুরে গণভবন থেকে অনলাইনে সংযুক্ত হয়ে ফলের আনুষ্ঠানিক ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফল প্রত্যাশীরা সংশ্লিষ্ট ওয়েবসাইট ও খুদে বার্তার মাধ্যমে ফল দেখতে পাচ্ছেন।

    গত ১৫ সেপ্টেম্বর এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল। করোনা পরিস্থিতি ও বন্যার কারণে দীর্ঘদিন আটকে থাকার পর অনুষ্ঠিত হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। সাধারণত পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হয়।

    এ বছর নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখের বেশি অংশ নেয়। মোট তিন হাজার ৭৯০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট পরীক্ষার্থীর মধ্যে শুধু সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীনে এসএসসি পরীক্ষার্থী প্রায় ১৬ লাখ।

    আরসিএন ২৪ বিডি. কম / ২৮ নভেম্বর ২০২২

  • লালমনিরহাট সীমান্তে বাংলাদেশিকে পিটিয়ে মারলো বিএসএফ

    লালমনিরহাটের হাতীবান্ধা সীমান্তে মোঃ শরিফুল ইসলাম সাদ্দাম (২৮) নামে এক বাংলাদেশীকে বিএসএফের বন্দুকের বাট দিয়ে পিটিয়ে মারার অভিযোগ উঠেছে।

    আজ রবিবার (২৭ নভেম্বর) সকালে সীমান্ত এলাকা থেকে আহত অবস্থায় তাকে উদ্ধার করে হাসপাতালে নেয়ার পথে সে মারা যায়।

    এর আগে ওই দিন ভোরবেলা উপজেলার গেন্দুকরি সীমান্ত থেকে বিএসএফ তাকে ধরে নিয়ে যায়। পরে তাকে তাদের ক্যাম্পে নিয়ে বন্দুকের বাট ও লাঠি দিয়ে পিটুনি দিলে সে গুরুতর আহত হয়।

    নিহত শরিফুল ইসলাম সাদ্দাম গোতামারী এলাকার আছিম উদ্দিনের ছেলে।

    স্থানীয়রা জানান, প্রকৃতির ডাকে শনিবার ভোরবেলা শরিফুল বাংলাদেশের অভ্যন্তরের ৯০১ নম্বর পিলারের কাছে গেলে বিএসএফ সদস্যরা তাকে চোর সন্দেহে ক্যাম্পে ধরে নিয়ে যায়।

    এর পরে ক্যাম্পের সদস্যরা তাকে লাঠি ও বন্দুকের বাট দিয়ে দিয়ে বেধড়ক পিটিয়ে আহত করে।

    এতে শরিফুল অসুস্থ হয়ে পড়লে বিএসএফ সদস্যরা তাকে বাংলাদেশের গোতামারী ইউনিয়নের ভুটিয়ামঙ্গল নামক সীমান্ত এলাকায় তাকে ফেলে দিয়ে যায়।

    পরে সেখান থেকে রবিবার সকালে শরিফুলের পরিবারের লোকজন তাকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নেওয়ার পথে সে মারা যায়।

    এ বিষয়ে হাতীবান্ধা থানার অফিসার ইনচার্জ (ওসি) শাহা আলম জানান, সীমান্ত এলাকা থেকে আহত অবস্থায় শরিফুলকে উদ্ধার করা হলেও বিএসএফ’র প্রহারে তার মৃত্যু হয়েছে কি না তিনি নিশ্চিত নন। তবে মরদেহের ময়না তদন্ত সম্পন্ন হলেই মৃত্যুর কারন জানা যাবে।

    আরসিএন ২৪ বিডি. কম / ২৭ নভেম্বর ২০২২

  • দিনাজপুরে ছিনতাইকৃত টাকাসহ ৮ ছিনতাইকারী গ্রেফতার

    ইসলামী ব্যাংক এজেন্টের ফিল্মী স্টাইলে ছিনতাই হওয়া প্রায় ১০ লাখ টাকার ৮ ছিনতাইকারীকে তথ্য প্রযুক্তির সহায়তায় গ্রেফতার করেছে দিনাজপুর পুলিশ।

    সেই সাথে উদ্ধার করা হয়েছে মাটির নিচে পুতে রাখা ছিনতাইকৃত ৭ লাখ ২০ হাজার টাকা,ছিনতাই কাজে ব্যবহারকৃত ৩ টি মটর সাইকেল,একটি ধারালো চাপাতি, ব্যাগ,জুতা ও মোবাইল ফোন।

    দিনাজপুর জেলা পুলিশ সুপার শাহ্ ইফতেখার আহমেদ (পিপি এম সেবা) এক প্রেস ব্রিফিং এ সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

    জেলা পুলিশ সুপার দপ্তরের সেমিনার কক্ষে আজ রবিবার (২৭ নভেম্বর ) দুপুরে অনুষ্ঠিত এ প্রেস ব্রিফিং এ লিখিত ভাবে জানানো হয়,ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ এর বিরল উপজেলার এজেন্ট মো .সাইদুর রহমান গ্রাহকদের জমাকৃত ৯ লাখ ৯০ হাজার টাকা ২৪ নভেম্বর সন্ধায় বিরল হতে দিনাজপুর শহরে মূল শাখায় জমা দিতে আসার পথে শহরের বালুয়াডাঙ্গা এলাকায় ১০ জন ছিনতাইকারী ফিল্মী স্টাইলে চলন্ত মোটর সাইকেলে লাথি মেরে ফেলে। পরে সাইদুরকে ধারালো চাপাতি দিয়ে কুপিয়ে টাকার ব্যাগ ছিনিয়ে নিয়ে পালিয়ে যায়।

    এ ঘটনায় মামলা হওয়ার পর পুলিশ তথ্য প্রযুক্তির সহায়তায় ২৫ নভেম্বর থেকে ২৬ নভেম্বর রাত পর্যন্ত বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ৮ ছিনতাইকারীকে গ্রেফতার করতে সক্ষম হয়।

    ছিনতাই হওয়া প্রায় ১০ লাখ টাকার মধ্যে মাটিতে পুতে রাখা ৭ লাখ ২০ হাজার টাকা,ছিনতাই কাজে ব্যবহারকৃত ৩ টি মটর সাইকেল,একটি ধারালো চাপাতি, ব্যাগ, ৫টি মোবাইল ফোন গেঁ ও ভিকটিমের ব্যবহাকৃত মোটর সাইকেলের চাবি।

    গ্রেফতারকৃতরা হলেন,দিনাজপুর ৭ নং উপ শহর এলাকার মৃত জুলফিকার আলীর ছেলে মো.সজিব আলী বাবু (২৭), ৫ নং উপ শহরের মৃত আবুল কালামের ছেলে মো.শাখাওয়াত সরকার অর্ণব (৩০),৩ নং উপ শহরের মৃত মোকাররম হোসেনের ছেলে নাদিম মাহমুদ রাজ ((২৪), একই এলাকার নূর কুতুবুল আলমের ছেলে মো. ফজলে রাব্বী (২৫),৬ নং উপ শহরের মো.হাবুল সদ্দারের ছেলেমো.দাবাতুল ইসলাম উজ্জল (৩৭),সুইহারী খালপাড়া এলাকার মৃত সামছুল আলমে ছেলে মো. রবিউল ইসলাম সুমন ((৩২),উপ শহর এলাকার মো. রফিকুল ইসলামের ছেলে মো. তরিকুল ইসলাম কনক ((৩০) ও পুলহাট বাহারপাড়া এলকার মো. সামিনুল ইসলামের ছেলে মো. মাইদুল ইসলাম মিঠুন (৩০)।

    উদ্ধারকৃত টাকা ও মালামাল সহ আসামীদের আজ বিকেলে আদালতের মাধ্যমে জেল-হাজরে প্রেরণ করা হয়েছে।

    এ মামলায় আব্দুল গফুর ও মেরাজ নামে আরো দু’জন আসামী পলাতক রয়েছে।

    প্রেস বিফ্রিং এ অতিরিক্ত পুলিশ সুপার ( অপরাধ) আসলাম উদ্দীন, ডিবি ওসি ফারুকুল ইসলাম, কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ( ওসি) তানভীরুল ইসলাম, ওসি তদন্ত গোলাম মাওলাসহ অন্যান্য পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

    আরসিএন ২৪ বিডি. কম / ২৭ নভেম্বর ২০২২

  • ঠাকুরগাঁওয়ে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল বাবা-মা-মেয়ের

    ঠাকুরগাঁওয়ে হানিফ পরিবহনের ধাক্কায় মোটরসাইকেলে থাকা একই পরিবারের তিনজন নিহত হয়েছেন।

    আজ রবিবার (২৭ নভেম্বর) সকাল ৯টার দিকে জেলার সদর উপজেলার রহিমানপুর ইউনিয়নের লক্ষ্মীপুর বিলডাঙ্গী এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

    দুর্ঘটনায় নিহতরা হলেন, জেলার সদর উপজেলার রহিমানপুর ইউনিয়নের মুথরাপুর গ্রামের মৃত নুর মোহাম্মদের ছেলে মাসুদুর রহমান (৫৫), তার স্ত্রী হামিদা বেগম (৪৫) ও মেয়ে মেহের নেগার সিমি (১৪)। মেয়ে স্থানীয় একটি মাদরাসার অষ্টম শ্রেণির শিক্ষার্থী ছিলেন।

    প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, মাদরাসার বার্ষিক পরীক্ষা শুরু হওয়ায় মেয়ে সিমি ও স্ত্রী হামিদা বেগমকে নিয়ে মাসুদুর রহমান মথুরাপুর থেকে মোটরসাইকেলযোগে হরিহরপুরের মাদরাসাতুল হুদা আল ইসলামিয়া আল সালাফিয়্যাহ মাদরাসার উদ্দেশে রওনা হন।

    এ সময় বালিয়াডাঙ্গী থেকে ছেড়ে আসা দ্রতগামী হানিফ পরিবহনের একটি বাস মোটরসাইকেলটিকে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই হামিদা বেগম (৪৫) মারা যান। পরে বাবা-মেয়েকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা তাদের মৃত ঘোষণা করেন।

    এ বিষয়ে ঠাকুরগাঁও ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের স্টেশন মাস্টার সারোয়ার হোসেন বলেন, সড়ক দুর্ঘটনার খবর পেয়ে আমরা ঘটনাস্থলে যায়। ঘটনাস্থলে মেয়েটির মা মারা যান। আর মেয়ে ও বাবাকে চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে আসা হয়।

    তাদের নিহতের বিষয়টি নিশ্চিত করে ঠাকুরগাঁও সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল হোসেন বলেন, আমরা খবর পেয়ে ঘটনাস্থল ও হাসপাতালে যায়। এ ঘটনায় এখন পর্যন্ত অভিযোগ পাওয়া যায়নি। পরবর্তীতে অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

    আরসিএন ২৪ বিডি. কম / ২৭ নভেম্বর ২০২২

  • গাইবান্ধায় স্ত্রীর মামলায় স্বামী কারাগারে

    গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় পপি খাতুন (৩১) নামে নির্বাহী ম্যাজিস্ট্রেট স্ত্রীর করা মামলায় স্বামী মোহাইমেনুল ইসলামকে (৩৩) কারাগারে পাঠিয়েছেন আদালত।

    গতকাল শানিবার (২৬ নভেম্বর) দুপুরে মোহাইমেনুল ইসলামকে আদালতে হাজির করলে গোবিন্দগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

    বিষয়টি নিশ্চিত করেছেন মামলার তদন্তকারি কর্মকর্তা গোবিন্দগঞ্জ থানার এসআই প্রলয় কুমার বর্মা।

    এরআগে শুক্রবার (২৫ নভেম্বর) দিবাগত রাতে উপজেলার মহিমাগঞ্জ ইউনিয়নের জীবনপুর গ্রামের নিজ বাসা থেকে মোহাইমেনুলকে গ্রেফতার করে পুলিশ।

    পপি খাতুন নীলফামারীর জেলা প্রশাসকের কার্যালয়ের এপি. সিনিয়র সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট পদে কর্মরত রয়েছেন।

    মামলা সূত্রে জানা যায়, বৃহস্পতিবার (২৪ নভেম্বর) পপি খাতুন উপজেলার পৌর শহরের বোয়ালিয়া গ্রামে ভগ্নিপতি সোহরাবের বাড়িতে আসেন। পরের দিন শুক্রবার দুপুরে মোহাইমেনুল ইসলাম সেখানে গিয়ে ৫০ হাজার টাকা দাবি করেন। পপি টাকা দিতে অস্বীকার করলে তাকে এলোপাথারী মারধর করে গুরুতর জখম করে। পরে আহত অবস্থায় তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হয়।

    নির্যাতিত ম্যাজিস্ট্রেট পপি এর আগেও তার স্বামীকে আসামি করে নারী ও শিশু নির্যাতন দমন আইনে নীলফামারী সদর থানায় মামলা করেন।

    এসআই প্রলয় কুমার বর্মা বলেন, মামলার পর মোহাইমেনুলকে তার নিজ বাড়ি থেকে গ্রেফতার করা হয়। পরে আদালতে হাজির করলে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

    আরসিএন ২৪ বিডি. কম / ২৭ নভেম্বর ২০২২

  • ছাত্রলীগের সম্মেলন ৬ ডিসেম্বর

    আওয়ামী লীগের ভাতৃপ্রতীম সংগঠন ছাত্রলীগের কেন্দ্রীয় সম্মেলন ৬ ডিসেম্বর নির্ধারণ করা হয়েছে।

    এর আগে নেতারা নানান তারিখের কথা বললেও প্রধানমন্ত্রীর শিডিউল হিসেবে ৬ ডিসেম্বরই সম্মেলন হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

    আজ রবিবার (২৭ নভেম্বর) এ তথ্য নিশ্চিত করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

    তিনি বলেন, সম্মেলনের তারিখ নিয়ে আর কোন কথা হবে না।

    প্রথমে এই সম্মেলনের জন্য ৩ ডিসেম্বর তারিখ নির্ধারণ করা হয়েছিল। তবে পরে তা প্রধানমন্ত্রীর নির্দেশে স্থগিত করা হয়। সেসময় সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছিল, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রীয় সফরে জাপান যাচ্ছেন ২৯ নভেম্বর।

    তিনি ফিরবেন ৩ ডিসেম্বর। সে কারণে ছাত্রলীগের সম্মেলন ৩ ডিসেম্বরের বদলে ওই মাসের অন্য কোনোদিন নির্ধারণের নির্দেশনা দিয়েছেন তিনি।

    আরসিএন ২৪ বিডি. কম / ২৭ নভেম্বর ২০২২

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
দেশের সর্বনিম্ন তাপমাত্রা আজ তেঁতুলিয়ায় Previous post দেশে সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ১২.১ ডিগ্রি
বিদ্যুতের দাম ১৯.৯২ শতাংশ বাড়ল Next post বিদ্যুতের দাম ১৯.৯২ শতাংশ বাড়ল