April 14, 2024
বাংলাদেশ পুলিশ জাদুঘর উদ্বোধন ২২ জুন

এসপি আবিদার উদ্যোগে হাতীবান্ধায় পুলিশ জাদুঘর

Read Time:2 Minute, 33 Second

লালমনিরহাট জেলার হাতীবান্ধা থানা চত্বরে ১৯১৬ সালে নির্মিত একটি পাকা ভবনে ঐতিহাসিক দালানকে পুলিশ জাদুঘরে রূপান্তরের উদ্যোগ নিয়েছেন লালমনিরহাট জেলার পুলিশ সুপার (এসপি) আবিদা সুলতানা।

২০২০ সালের ১৫ জানুয়ারি লালমনিরহাট জেলায় এসপি হিসেবে যোগ দেন আবিদা সুলতানা। তখন তিনি জানতে পারেন হাতীবান্ধা থানার একটি প্রাচীন পাকা ভবনের কথা। এই ভবন ভেঙে না ফেলে বা নিলামে তুলে বিক্রি না করে কীভাবে ঐতিহ্য হিসেবে এটি রক্ষা করা যায়, তা মাথায় নিয়ে ভাবনাচিন্তা শুরু করেন আবিদা সুলতানা।

আগামী বুধবার (২২ জুন) লালমনিরহাট জেলার হাতীবান্ধা থানা চত্বরেই জাদুঘরটির উদ্বোধন করতে যাচ্ছেন বাংলাদেশ পুলিশের আইজিপি মোঃ বেনজির আহমেদ।

জাদুঘর নিয়ে কাজ করার অভিজ্ঞতা আছে আবিদা সুলতানার। ঢাকার বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর প্রতিষ্ঠা কমিটির সদস্যসচিব ছিলেন তিনি। ২০১২ থেকে এর কাজের সঙ্গে প্রত্যক্ষভাবে যুক্ত ছিলেন।

২০১৭ সালে বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘরের পরিচালকের দায়িত্ব নেন। সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে হাতীবান্ধা থানার পরিত্যক্ত পাকা ভবনে বাংলাদেশ পুলিশ জাদুঘর, লালমনিরহাট স্থাপনের কাজ হাতে নেন লালমনিরহাটের এই পুলিশ সুপার।

গ্যালারিগুলোতে সুলতানি ও মোগল আমল, ব্রিটিশ আমল, ভারতীয় উপমহাদেশে পুলিশের উদ্ভব ও ক্রমবিকাশ তুল ধরা হচ্ছে। গ্যালারি দুইয়ে এ থাকছে ব্রিটিশ আমল, আধুনিক পুলিশের যাত্রা। তিন নম্বর গ্যালারিতে রয়েছে স্বাধীনতাযুদ্ধ, ভারতীয় উপমহাদেশ ও বাংলাদেশ স্বাধীনতাযুদ্ধে পুলিশ।

আরসিএন ২৪ বিডি / ১৯ জুন ২০২২

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বন্যা Previous post কুড়িগ্রামে দেড় লাখ মানুষ পানিবন্দি
ডালিয়া তিস্তা নদীতে ডুবে স্কুলছাত্রের মৃত্যু Next post বিপৎসীমার ৭ সেন্টিমিটার ওপরে তিস্তার পানি