February 25, 2024
পঞ্চগড়ে ৬ বাচ্চাসহ মা উদ্ধার

পঞ্চগড়ে ৬ বাচ্চাসহ মা উদ্ধার

Read Time:2 Minute, 18 Second

দেশের বিরল প্রজাতির রেড কোরাল কুকরি সাপের ছয়টি বাচ্চা ও তাদের মাকে উদ্ধার করেছে ‘সাপ বন্ধু’ বলে পরিচিত পঞ্চগড়ের শহিদুল।

গতকাল শনিবার (২১ জানুয়ারি) বিকেলে পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার মির্জাপুর ইউনিয়নের সরদারপাড়া এলাকা থেকে সাপগুলো উদ্ধার করা হয়।

স্থানীয় সূত্রে জানা যায় , ওই এলাকার খলিল মেম্বার বাড়ির পাশে স্কেভেটর দিয়ে বাঁশবাগান কেটে পুকুর খনন করছিলেন। স্কেভেটর দিয়ে কাটা মাটি ট্রাক্টর দিয়ে অন্যত্র নেওয়া হচ্ছিল।

এ সময় বিরল প্রজাতির দুটি রেড কোরাল কুকরি বের হলে স্থানীয় কয়েকজন সাপ দুটি মেরে ফেলেন। পরে আরো সাপ দেখতে পেয়ে স্কেভেটরচালক বাংলাদেশ বন্য প্রাণী ও সাপ উদ্ধারকারী দলের সভাপতি শহিদুল ইসলামকে অবহিত করেন। খবর পেয়ে তিনি দ্রুত ঘটনাস্থলে গিয়ে একটি মা রেড কোরাল কুকরি ও তার ছয় ছানাকে উদ্ধার করে নিরাপদ প্রকৃতিতে অবমুক্ত করেন। এ সময় সাপ হত্যা না করতে স্থানীয়দের মাঝে সচেতনতামূলক প্রচারণা চালান তিনি।

এ বিষয়ে শহিদুল ইসলাম বলেন, শুধু অসচেতনতার জন্য মানুষ সাপ দেখামাত্রই হত্যা করতে উদ্যত হয়। আসলে সাপ আমাদের শত্রু নয়, বন্ধু। এখন তাদের আবাসস্থল হুমকিতে পড়েছে। ঝাড়-জঙ্গল কেটে জমি তৈরি করা হচ্ছে। তাই তারা নিরাপদ আশ্রয়ের জন্য বের হচ্ছে। তাদের হত্যা না করে প্রকৃতিতে ছেড়ে দেওয়ার অনুরোধ জানান তিনি। শহিদুল সাপকে তার নিরাপদ আবাসে ফিরিয়ে দেওয়ার মধ্যেই বড় আনন্দ তার।

আরসিএন ২৪ বিডি. কম / ২২ জানুয়ারি ২০২৩

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
গ্যাস-বিদ্যুতের দাম কমনো নিয়ে সরকার ভাবছে- টিপু মুন্সী Previous post গ্যাস-বিদ্যুতের দাম কমনো নিয়ে সরকার ভাবছে- টিপু মুন্সী
ঠাকুরগাঁওয়ে রেলক্রসিংয়ে ট্রেনের সাথে ট্রাকের সংঘর্ষে আহত ১ Next post ঠাকুরগাঁওয়ে রেলক্রসিংয়ে ট্রেনের সাথে ট্রাকের সংঘর্ষে আহত ১