March 29, 2024
লালমণিরহাট ২৫ বর্ষপূর্তি রজতজয়ন্তী উৎসবে পরিকল্পনা মন্ত্রী

লালমণিরহাট ২৫ বর্ষপূর্তি রজতজয়ন্তী উৎসবে পরিকল্পনা মন্ত্রী

Read Time:3 Minute, 12 Second

লারমনিরহাট মোস্তাফিহাট বালিকা উচ্চ বিদ্যালয় ২৫ বর্ষপূর্তি রজতজয়ন্তী উৎসব ২০২২ পালিত হয।

আজ বুধবার (২৮ ডিসেম্বর ) লারমনিরহাট সদর উপজেলার মোস্তাফিহাট বালিকা উচ্চ বিদ্যালয়ে এ বর্ষপূর্তি রজতজয়ন্তী উৎসব পালিত হয়।

অত্র বিদ্যালয়ের সভাপতি আমিনুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয়
পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি,

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সভাপতি মোতাহার হোসেন এমপি, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মতিয়ার রহমান,জেলা প্রশাসক মোহাম্মদ উল্যাহ, জেলা পুলিশ সুপার সাইফুল ইসলাম প্রমুখ ও উপজেলা চেয়ারম্যান কামরুজ্জামান সুজন।

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন- সম্পর্কে
পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেছেন, ভারতের সাথে মিলেমিশে ও আলোচনা করেই বর্তমান সরকার তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে কাজ করছে। মহাপরিকল্পনা বাস্তবায়নে সরকারের কয়েকটি খসড়া রয়েছে।

মন্ত্রী বলেন, তিস্তা একটি গুরুত্বপূর্ণ ইস্যু। ভারতের সাথে যে কোন বিষয়ে আলোচনা হলেই তিস্তা ইস্যু আসবেই। নদী, পানি ও মাটি নিয়ে সরকারের অনেক পরিকল্পনা রয়েছে। তিস্তা মহাপরিকল্পনা নিয়ে ভারতের সাথে বারংবার আলোচনা হচ্ছে। আমরাও খসড়া করে ভারতের সাথে মিলেমিশে ও আলোচনা সাপেক্ষেই মহাপরিকল্পনা বাস্তবায়ন করবো। বর্তমান সরকার মহাপরিকল্পনা বাস্তবায়নে সকল প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জনগনকে ধৈর্যধারণ করার আহ্বান করেন।

মন্ত্রী আরো বলেন মোস্তাফিহাট বালিকা উচ্চ বিদ্যালয়কে প্রথমে কলেজিয়েটে পরে ইন্টারমিডিয়েটে পরিণত করার আশ্বাস দেন।

বিএনপিকে নির্বাচনে অংশ নেওয়ার আহবান জানিয়ে তিনি বলেন, বর্তমান সরকার দেশের উন্নয়ন করেছে, জনপ্রিয়তা অর্জন করেছে। সেই ভয়ে বিএনপি ভোটে আসতে ভয় পায়। তাই উল্টাপাল্টা বলে ভয় দেখাচ্ছে। আসুন ভোটেই নির্ধারণ হবে কার কত জনপ্রিয়তা।


অনুষ্ঠান আয়োজনে পৃষ্ঠপোষকতা করেন গোকুন্ডা ইউনিয়নের চেয়ারম্যান আব্দুর রশীদ টোটন।সার্বিক তত্বাবধানে ছিলেন আব্দুর রউফ রোকন।

আরসিএন ২৪ বিডি.কম / ২৮ ডিসেম্বর ২০২২

  • পলাশবাড়িতে ফেনসিডিলসহ একজন গ্রেফতার

    গাইবান্ধা জেলার পলাশবাড়িতে ফেনসিডিলসহ মীর মোঃ সানোয়ার হোসেন (২৭) নামের একজন মাদক কারবারিকে গ্রেফতার করেছে পুলিশ। এই সময় তার কাছ থেকে মোট ১০০ বোতল ফেনসিডিল জব্দ করা হয়। যার আনুমানিক মূল্য ২,৫০,০০০ টাকা বলে জানায় পুলিশ।

    গ্রেফতারকৃত সানোয়ার হোসেন টাঙ্গাইলের নাগরপুর উপজেলার বনোকগ্রাম এলাকার মীর মোঃ আব্দুস সালামের ছেলে।

    আজ বৃহস্পতিবার (২৮মার্চ) বেলা সাড়ে ১২টার দিকে পলাশবাড়ি পৌর শহরের মহেশপুর এলাকায় ঢাকা-রংপুর মহাসড়কে একটি যাত্রীবাহী বাস তল্লাশি চালিয়ে তাকে গ্রেফতার করা হয়েছে।

    পুলিশ জানান, গোপন তথ্যের ভিত্তিতে বেলা সাড়ে ১২টার দিকে ঢাকা-রংপুর মহাসড়কে পলাশবাড়ী পৌরসভার ১ নং ওয়ার্ডের মহেশপুর এলাকায় অভিযান পরিচালনা পলাশবাড়ি থানা পুলিশ। এসময় ঠাকুরগাঁও থেকে ছেড়ে আসা চাঁপাইনবাবগঞ্জগামী একটি যাত্রীবাহী বাস তল্লাশি চালিয়ে মোট ১০০ বোতল ফেনসিডিলসহ সানোয়ার হোসেনকে গ্রেফতার করা হয়।

    পলাশবাড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কেএম আজমিরুজ্জামান জানান, আসামি সানোয়ার হোসেনের নামে বিভিন্ন থানায় একাধিক মাদক মামলা রয়েছে। তার বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলার রুজু হয়েছে।

  • খালেদা জিয়া অসুস্থ: মির্জা ফখরুল

    বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ‘গুরুতর’ অসুস্থ হলেও তাকে ‘বন্দি দশায়’ থাকতে হচ্ছে।

    আজ বৃহস্পতিবার গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক অনুষ্ঠানে তিনি অভিযোগ করেন, তাদের নেত্রীকে এখন ‘সবচেয়ে বেশি নির্যাতনের’ শিকার হতে হচ্ছে।

    “তিনি এখনো বন্দি অবস্থায় মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন। গতকাল (বুধবার) রাতে তিনি এত অসুস্থ হয়েছিলেন যে, চিকিৎসকরা সবাই বলছিল, আর বোধহয় বেশি সময় পাওয়া যাবে না।
    “আল্লাহর কাছে হাজারো শুকরিয়া, তাকে তারা আপাতত চিকিৎসা দিয়ে সেই অবস্থা থেকে ফিরিয়ে আনতে সক্ষম হয়েছেন।”

    গতকাল বুধবার দুপুরে গুলশানের বাসা ‘ফিরোজা’য় অসুস্থ হয়ে পড়েন খালেদা জিয়া। পরে এভারকেয়ার হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে মেডিকেল বোর্ডের সদস্যরা নিবিড় পর্যবেক্ষণে রেখে তাকে চিকিৎসা দেন। সন্ধ্যার পরে তার অবস্থার উন্নতি হয়।

    এর আগে বিকালে খালেদার অবস্থার অবনতি হয়েছে জানিয়ে তাকে এভারকেয়ার হাসপাতালে নেওয়ার জন্য পুলিশ প্রশাসনকে চিঠি দেওয়া হয়েছে। পাশাপাশি তাকে হাসপাতালে নেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে। তবে পরে মেডিকেল বোর্ডের সদস্যরা গুলশানের বাসায় কয়েক ঘণ্টা অবস্থান করে খালেদা জিয়ার শারীরিক অবস্থা পর্যালোচনা করে হাসপাতালে নেওয়ার পরিকল্পনা বদলায়।

    বিএনপি চেয়ারপারসনের ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন আজ বৃহস্পতিবার দুপুরে বলেন, ম্যাডামের অবস্থা আগের মত আছে। বাসায় মেডিকেল বোর্ডের ডাক্তারদের নিবিড় পর্যবেক্ষণে চিকিৎসাধীন। সার্বক্ষণিক তার শারীরিক অবস্থা মনিটর করা হচ্ছে। এখন পর্যন্ত সবকিছু আলহামদুলিল্লাহ। এর বেশি কিছু বলতে চাই না।

    দেশবাসী ও দলের নেতা-কর্মীদের কাছে বিএনপি চেয়ারপারসনের আশু আরোগ্য কামনায় দোয়া চান অধ্যাপক জাহিদ।

    ৭৯ বছর বয়সী খালেদা জিয়া দীর্ঘদিন থেকে লিভার, কিডনি, ডায়াবেটিস, আর্থরাইটিস এবং হৃদরোগে ভুগছেন। দুর্নীতির দুইটি মামলায় ১৭ বছরের কারাদণ্ড হলেও সরকারের নির্বাহী আদেশে তিনি ২০২০ সালের মার্চ থেকে শর্তসাপেক্ষে সাময়িক মুক্ত আছেন।

    এই সময়ে তাকে কয়েক দফা হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিতে হয়েছে। সর্বশেষ গত ১৩ মার্চ স্বাস্থ্য পরীক্ষার জন্য এভারকেয়ার হাসপাতালে যায় বিএনপি চেয়ারপারসন। মেডিকেল বোর্ডের সিদ্ধান্তে ভর্তি হয়ে এক দিন পরই বাসায় ফেরেন।

  • বীরগঞ্জে জুয়ার সরঞ্জামসহ দুইজন নারী আটক

    দিনাজপুর জেলার বীরগঞ্জে যৌথ অভিযানে বিপুল পরিমাণ জুয়া খেলার সরঞ্জামসহ দুইজন নারীকে আটক করেছে পুলিশ। পরে ভ্রাম্যমাণ আদালত তাদের দুইজনকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করে।

    গতকাল বুধবার (২৭ মার্চ) দিবাগত রাতে উপজেলা প্রশাসন ও পুলিশের যৌথ অভিযানে বীরগঞ্জ উপজেলার নিজপাড়া ইউনিয়নের প্রেমবাজার এলাকার ইউপি সদস্য মোঃ আব্দুর রাজ্জাকের বাড়ীতে এই অভিযান চালানো হয়। পুলিশের উপস্থিতি টের পেয়ে ইউপি সদস্য পালিয়ে গেলেও তার দুই স্ত্রী মোছাঃ জাহানারা বেগম (৪০) ও মোছাঃ পারভিন বেগমকে (৩০) আটক করে পুলিশ।

    পরে রাতেই আটককৃতদের ভ্রাম্যমাণ আদালতে উপস্থিত করলে আদালতের বিজ্ঞ বিচারক উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্টেট মোঃ ফজলে এলাহী জুয়া আইন ১৮৬৭, ৩ ধারা মোতাবেক দুইজনকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন।

    বীরগঞ্জ থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মোঃ মইনুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, অভিযানে জুয়া খেলার বড় ৯টি ডাব্বু, ৩০টি ডাব্বুর গুটি, জুয়া খেলার ৩টি প্লাস্টিকের বোর্ড, ৩টি ডাব্বু বানানো মেট, ১০০ গজ সাদা রংয়ের ইলেকট্রিক তার, এলইডি বৈদ্যুতিক বাল্ব একটি সহ সামিয়ানার জন্য আনুমানিক ২০ গজ কালো পলিথিন উদ্ধার করা হয়।

    তিনি আরও বলেন, উপজেলা মাদক ও জুয়া মুক্ত করতে প্রশাসনের পক্ষে অভিযান অব্যাহত থাকবে।

  • কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করলেন ভুটানের রাজা

    ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক আজ বৃহস্পতিবার দুপুরে কুড়িগ্রাম ধরলা সেতুর পূর্ব প্রান্তে ভোগডাঙ্গা ইউনিয়নের মাধবরাম এলাকায় ভুটানিজ বিশেষ অর্থনৈতিক অঞ্চলের জন্য নির্ধারিত স্থান পরিদর্শন করেছেন। পরে তিনি সড়ক পথে জেলার ভুরুঙ্গামারী উপজেলার সোনাহাট স্থলবন্দর দিয়ে ভারত হয়ে ভুটানের উদ্দেশ্যে বাংলাদেশ ত্যাগ করেন।

    ভুটানের রাজা ১৪ সদস্যের সফর সঙ্গী নিয়ে সকালে সৈয়দপুর বিমান বন্দরে অবতন করেন। পরে সড়ক পথে দুপুর পৌনে ১২টায় কুড়িগ্রাম সার্কিট হাউজে পৌছেন। সেখানে মধ্যান্য ভোজ শেষে দুপুর ১ টা ৩০ এর সময় অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করেন।

    এই সময় তথ্যমন্ত্রী এম,এ আরাফাত, নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, সংসদ সদস্য ডাঃ হামিদুল হক খন্দকার, সংসদ সদস্য বিপ্লব হাসান পলাশ, বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন, জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ ও পুলিশ সুপার আল আসাদ মোঃ মাহফুজুল ইসলাম উপস্থিত ছিলেন।

    এদিকে ভুটানের রাজার কুড়িগ্রাম সফরের বিষয়টি ইতিবাচক হিসেবে দেখছেন স্থানীয় ও ব্যবসায়ীরা। আর ভুটানের রাজার আগমনকে ঘিরে কঠোর নিরাপত্তাসহ সকল প্রকার প্রস্তুতি গ্রহণ করেন স্থানীয় প্রশাসন। ধরলা নদীর পুর্ব পাড়ে ২১৯ একর জমির উপর গড়ে তোলা হবে জিটুজি ভিত্তিতে এ বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল।

    ২০১৫ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুড়িগ্রাম সরকারি কলেজ মাঠে এক জনসভায় এই জেলায় একটি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার ঘোষণা দেন। ভুটানের রাজার ৪ দিনের ঢাকা সফরের ২য় দিন ২৫ মার্চ সোমবার ঢাকায় কুড়িগ্রামে ভুটানিজ বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার লক্ষ্যে বাংলাদেশ ও ভুটান সরকারের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

  • হাবিপ্রবিতে র‌্যাগিংয়ের দায়ে দুই ছাত্র বহিষ্কার

    র‌্যাগিংয়ে জড়িত থাকার দায়ে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আর্কিটেকচার ২২ ব্যাচের দুইজন ছাত্রকে এক সেমিস্টার করে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সেইসাথে দুইজন শিক্ষার্থীকে আজীবন হল থেকে বহিষ্কারসহ ৬ জন ছাত্রকে কঠোরভাবে সতর্ক করা হয়েছে।

    গতকাল বুধবার (২৭ মার্চ) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মোঃ সাইফুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়। বহিষ্কৃতরা হলেন, আর্কিটেকচার ২২ ব্যাচের শিক্ষার্থী তানবির রুবাইয়েত ফারাবী ও একই ব্যাচের দিগন্ত সাহা।

    বিজ্ঞপ্তিতে বলা হয়, ২১ মার্চ হাবিপ্রবি র‌্যাগিং প্রতিরোধ ও প্রতিকার নীতিমালা—২০২১ মূলকমিটির ৬ষ্ঠ সভা টি.এস.সি’র তৃতীয় তলায় কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। সভায় গত ১১ ফেব্রুয়ারি ২০২৪ ইং তারিখে আর্কিটেকচার বিভাগের ২৩ ব্যাচের শিক্ষার্থীদের সাথে সংঘঠিত র‌্যাগিং এর ঘটনা বিশদভাবে পর্যালোচনা পূর্বক অভিযোগ প্রমাণিত হওয়ায় হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় র‌্যাগিং প্রতিরোধ ও প্রতিকার নীতিমালা—২০২১ এর ৬ ধারা অনুযায়ী মূল কমিটি সর্বসম্মতিক্রমে শান্তির সুপারিশ করে।

    গত ২১ মার্চ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় র‌্যাগিং প্রতিরোধ ও প্রতিকার নীতিমালা-২০২১ এর ০৬ ধারা অনুযায়ী মূল কমিটি শান্তির সুপারিশ করায় ভাইস-চ্যান্সেলর মহোদয়ের অনুমোদনক্রমে তাদের শাস্তি প্রদান করা হলো। ২৭ মার্চ হতে শাস্তি কার্যকর বলে গণ্য হবে।

    জানা গেছে, ফেব্রুয়ারি মাসের ১দিন ভোরবেলা নবাগত ২৩ ব্যাচের শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় সংলগ্ন বটগাছের নিচে ডাকে ২২ ব্যাচের ওই শিক্ষার্থীরা। তারা কথোপকথনের এক পর্যায়ে নবীন শিক্ষার্থীকে চরথাপ্পর মারে এবং সিগারেটের আগুনে হাতে ছেঁকা দেয়। এরপর তাদের মেসে নিয়ে গিয়েও র‌্যাগ দেয়। পরে নবীন শিক্ষার্থীদের অভিযোগ আমলে নিয়ে তদন্ত করে এর সত্যতা পায় র‌্যাগিং প্রতিরোধ কমিটি।

    প্রক্টর অফিস সূত্রে জানা গেছে, বহিষ্কার হওয়া শিক্ষার্থীদের এর আগেও সতর্ক করা হয়েছিলো। ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন ও প্রক্টর অফিস তাদের র‌্যাগিং থেকে বিরত থাকতে সতর্ক করে।

    বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মামুনুর রশীদ জানায়, র‌্যাগিং কোন অবস্থাতেই কাম্য নয়। র‌্যাগিংয়ের বিষয়ে বিশ্ববিদ্যালয় কঠোর অবস্থানে আছে। শিক্ষার্থীদের র‌্যাগিং হতে দূরে থাকতে আহ্বান জানাচ্ছি।

    বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. মাহবুব হোসেন জানান, ছাত্রদের শাস্তি প্রদান ও বহিষ্কার আমাদের জন্য দুঃখজনক একটি বিষয়। শিক্ষার্থীদের আমরা বারংবার সতর্ক করে যাচ্ছি র‌্যাগিং থেকে দূরে থাকার জন্য। আমাদের তারপরেও ব্যবস্থা নিতে হচ্ছে। আমরা অভিভাবকদের আশ্বস্ত করতে চাই হাবিপ্রবিতে কোন অবস্থাতেই র‌্যাগিংয়ের ঘটনাকে সমর্থন করা হবে না। বিশ্ববিদ্যালয় প্রশাসন এই ব্যাপারে শূন্য সহিষ্ণু নীতিতে রয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
অর্থনীতির চাকা ঘোরাতে হলে রংপুরে শিল্প, কল-কারখানার প্রয়োজন Previous post অর্থনীতির চাকা ঘোরাতে হলে রংপুরে শিল্প, কল-কারখানার প্রয়োজন
রংপুরে ২৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলরের সংবাদ সম্মেলন Next post রংপুরে ২৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলরের সংবাদ সম্মেলন